ইসরায়েল বসতি স্থাপন করবেই!

পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরে নতুন বসতি স্থাপনের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো যে আপত্তি তুলেছে, তা সরাসরি প্রত্যাখ্যান করেছে ইসরায়েল।
নতুন তিন হাজার বসতি স্থাপনের পরিকল্পনায় অনড় রয়েছে তেলআবিব। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তরের একজন কর্মকর্তা ইসরায়েলের এই অবস্থানের কথা জানান।
ইসরায়েল নিজেদের বৃহত্তর স্বার্থ রক্ষায় অটল রয়েছে উল্লেখ করে ওই কর্মকর্তা বলেন, আন্তর্জাতিক চাপ সত্ত্বেও নতুন বসতি স্থাপনের সিদ্ধান্ত থেকে সরে আসা সম্ভব নয়।
যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন, ডেনমার্ক, সুইডেন ও অস্ট্রেলিয়া ইতিমধ্যে ইসরায়েলের রাষ্ট্রদূতদের তলব করে ওই বসতি স্থাপনের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে। সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্র এর আগে অনুরোধ জানিয়েছে।
ইসরায়েলি টেলিভিশনের খবরে বলা হয়, জেরুজালেমের স্থানীয় পরিকল্পনা কমিশন শিগগিরই কয়েক হাজার বাড়ি নির্মাণ পরিকল্পনা অনুমোদন করবে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের আপত্তির মুখে দুই বছর আগে বাতিল হওয়া এক হাজার স্থাপনা নির্মাণের কাজও শুরু করা হবে।
ফিলিস্তিন সম্প্রতি জাতিসংঘের পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা অর্জন করেছে। এতে ইসরায়েল অসন্তুষ্ট হয়েছে। রয়টার্স ও বিবিসি।

No comments

Powered by Blogger.