পেশা-পরামর্শ- প্রশিক্ষণ ও উন্নয়ন

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়। আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি একটি বিশ্ববিদ্যালয় থেকে মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে পড়ালেখা শেষ করেছি। আমি ‘প্রশিক্ষণ ও উন্নয়ন’ নিয়ে কাজ করতে চাই। আমাদের দেশের প্রেক্ষাপটে এই ক্ষেত্রটির চাহিদা কেমন? পেশা হিসেবে এই খাতের ভবিষ্যৎ কেমন? এই বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ নিতে চাইলে কোথায় ভালো হবে?
মঈন খন্দকার
ঢাকা
উত্তর: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি যুগোপযোগী একটি বিষয় নিয়ে লেখাপড়া করেছেন। বর্তমান সময়ে সারা পৃথিবীতেই ‘প্রশিক্ষণ ও উন্নয়ন’ ক্ষেত্রটি খুবই গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে বিবেচিত হচ্ছে। কারণ, প্রতিটি প্রতিষ্ঠানই তার কর্মীদের দিয়ে দক্ষতার সঙ্গে কাজ করিয়ে এগিয়ে যেতে চায়। বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে শুধু ভালো পণ্য বাজারে ছাড়লেই হয় না, পণ্যগুলোর ব্যবস্থাপনাও করতে হয়। তার জন্য দরকার দক্ষ কর্মী। আমাদের দেশে ক্ষেত্রটির চাহিদা দিন দিন বাড়ছে। অধিকাংশ প্রতিষ্ঠানই এই ক্ষেত্রটির প্রয়োজনীয়তা অনুধাবন করছে। বহুজাতিক প্রতিষ্ঠানগুলো অনেক দিন আগেই এই বিভাগ চালু করেছে, সঙ্গে সঙ্গে দেশীয় প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসছে। যাঁরা এই বিভাগটি এখনো চালু করেননি, তাঁরাও চিন্তা-ভাবনা করছেন। আপনি যদি নিজের উন্নয়ন চান এবং মানুষের সঙ্গে কথা বলতে পছন্দ করেন, তাহলে এই পেশা আপনার জন্য উপযুক্ত। আপনার পড়ালেখার সঙ্গে কাজের মিলও পাবেন।
তবে আপনার যোগাযোগ দক্ষতা ও উপস্থাপনা ভালো হতে হবে। এ ছাড়া যে বিষয়গুলোতে আপনি আলোচনা করবেন তার ওপর ভালো দখল থাকতে হবে। আমাদের দেশে দীর্ঘমেয়াদি কোনো প্রশিক্ষণের ব্যবস্থা নেই। স্বল্পমেয়াদি কিছু কোর্স আছে। তবে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশে আপনি এর ওপর দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ নিতে পারেন।
ক্যারিয়ার এক্সপার্ট
প্রথম আলো জবস্

No comments

Powered by Blogger.