এগিয়ে যাচ্ছে বাংলাদেশ- দুই চাকায় স্বদেশভ্রমণ

প্রতিদিন ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত হয়ে পৌঁছানো হবে মুক্তিযুদ্ধের বিজয়বার্তা। উৎসাহিত করা হবে বৃক্ষরোপণের মাধ্যমে আনন্দময় ও মাদকমুক্ত শিক্ষাঙ্গন গড়তে। এমন সব উদ্দেশ্য নিয়ে সারা দেশ ঘুরতে বের হয়েছেন ২০ জন সাইকেল অভিযাত্রী।
এভারেস্টজয়ী প্রথম বাংলাদেশি মুসা ইব্রাহীমের নেতৃত্বে ২৫ দিনের এ সফর শুরু হয় ৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে। অভিযানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি ও পরিচালক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। তিনি বলেন, ‘আমরা জাতিগতভাবে অলস। এই অলস, আধমরাদের ঘা মেরে বাঁচাতে বা জাগাতে হবে। এ ধরনের সাইকেল অভিযান জাতিকে জাগিয়ে তুলতে পারবে। সাইকেল চালানোকে এখন একটা আন্দোলনে পরিণত করার সময় চলে এসেছে।’
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এ অভিযানের মেঘনা গ্রুপের পরিচালক (মার্কেটিং) নিজাম উল আহসান। তিনি বলেন, ‘বাংলাদেশ থেকে আমরা বিদেশে সাইকেল সাফল্যের সঙ্গে রপ্তানি করে চলেছি। এখন সময় দেশকে গড়ার, সেটা সাইকেল চালানোকে উৎসাহিত করার মাধ্যমে।’ আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এইচ এম জিয়াউল হক খান বলেন, আইডিএলসি একটি অর্থবিষয়ক প্রতিষ্ঠান হলেও দেশের উন্নয়নে তা কাজ করে চলেছে। বিশেষ করে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ‘গ্রিন এনভায়রনমেন্ট’ নিশ্চিত করার জন্য শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক সাইদুজ্জামান। ‘সাইকেললাইফ টুর বাংলাদেশ ২০১২’ শীর্ষক এই সাইকেল অভিযানের আয়োজক যৌথভাবে প্রথম আলো বন্ধুসভা, এভারেস্ট একাডেমি, সাইকেললাইফ ও আইডিএলসি। সহ-আয়োজক হিসেবে রয়েছে দ্য ডেইলি স্টার এবং মূল স্পনসর সাইকেললাইফ, গ্রিন পার্টনার এবং আইডিএলসি ফিন্যান্স লিমিটেড।
 লিপটন সরকার
আয়োজক: প্রথম আলো বন্ধুসভা, এভারেস্ট একাডেমি

No comments

Powered by Blogger.