বিশেষজ্ঞের চেম্বার থেকে- শ্বেতিরোগ সমস্যা- পরামর্শ দিয়েছেন: সৈয়দ আফজালুল করিম

সহযোগী অধ্যাপক, চর্ম ও যৌনরোগ বিভাগ, হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা সমস্যা: আমার বয়স ২১ বছর। দুই থেকে আড়াই বছর ধরে আমার হাত ও ঠোঁটের কিছু অংশে শ্বেতিরোগ হয়েছে। এ কারণে হাতের আঙুল ও ঠোঁটের কিছু অংশ ধীরে ধীরে সাদা হয়ে যাচ্ছে।
মাঝেমধ্যে ওই সাদা জায়গাগুলোয় চুলকায়। কয়েকবার চিকিৎসকের পরামর্শ নিয়েছি এবং নিয়মিত ওষুধ খাচ্ছি। প্রথম দিকে বিষয়টি স্বাভাবিক মনে করে গুরুত্ব না দিলেও এখন দেখছি এটি বেশ সমস্যা করছে। রোগের প্রভাব মনে হয় ধীরে ধীরে বাড়ছে। ওষুধ খেলেও খুব একটা কাজ হচ্ছে না। আমি এ অবস্থায় কী করতে পারি। এটি কি ছোঁয়াচে রোগ?
ওলিউল্ল্যাহ, রাধানগর, পাবনা।

সমাধান: শ্বেতিরোগের কারণ নিশ্চিতভাবে আবিষ্কার করা হয়নি। তাই চিকিৎসকেরা বিভিন্নভাবে রোগীদের চিকিৎসা করে থাকেন। এগুলোর মধ্যে আছে ওষুধ খাওয়া, ওষুধ লাগানো, অস্ত্রোপচার ও থেরাপি পদ্ধতি। চিকিৎসার মাধ্যমে এ রোগ পুরোপুরি নিশ্চিতভাবে সারিয়ে তোলা সম্ভব হয় না। মূলত চিকিৎসায় শতকরা ৫০ জন রোগীর রোগ ভালো হওয়ার সম্ভাবনা থাকে। আবার অনেক সময় শরীরের অন্য জায়গা থেকে চামড়া স্থানান্তর করে চিকিৎসা করালে রোগ ভালো হতে পারে। এটি কোনো ছোঁয়াচে রোগ নয় বা খাবারের সঙ্গে এর সম্পর্ক প্রমাণিত হয়নি। এ মুহূর্তে আপনার একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন ও চিকিৎসা করানো উচিত।

No comments

Powered by Blogger.