একাত্তরের এই দিনে

* যুদ্ধের দ্বিতীয় দিন পশ্চিম সেক্টর থেকে ভারতীয় সেনাবাহিনী ও মুক্তিবাহিনীর সব কলাম পূর্ব দিকে এগিয়ে যায়। কোথাও তারা সোজাসুজি পাকিস্তানি ঘাঁটিগুলোর দিকে এগোয় না। মূল বাহিনী সব সময়ই ঘাঁটিগুলোকে পাশ কাটিয়ে এগিয়ে যেতে থাকে।
সেই সঙ্গে পাকিস্তানি বাহিনীকে বিভ্রান্ত করার জন্য প্রতিটি ঘাঁটিতে অবিরাম গোলাবর্ষণ চালাতে থাকে।
* ভারতীয় বিমান ও নৌবাহিনীর জঙ্গি বিমানগুলো বারবার ঢাকা, চট্টগ্রাম, চালনা প্রভৃতি এলাকায় সামরিক ঘাঁটিগুলোর ওপর আক্রমণ চালায়। ঢাকায় জোর বিমানযুদ্ধ চলে। ঢাকা ছিল পাকিস্তানি বিমানবাহিনীর প্রধান ঘাঁটি। এই ঘাঁটিতেই ছিল তাদের জঙ্গি বিমানগুলো। পাকিস্তানি বিমানবাহিনীতে ছিল দুই স্কোয়াড্রন (২৮টি) জঙ্গি বিমান। এক স্কোয়াড্রন চীনা মিগ-১৯, আর এক স্কোয়াড্রন মার্কিন স্যাবার জেট। পাকিস্তান-ভারত যুদ্ধ শুরুর কিছুদিন আগে ইয়াহিয়া খানের নির্দেশে মিগ-১৯ বিমানগুলো পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। বাংলাদেশে থাকে শুধু স্যাবারগুলো। প্রথম রাতের আক্রমণেই পাকিস্তানের বিমানবহরের প্রায় অর্ধেক বিমান ধ্বংস হয়ে গিয়েছিল।
* রাওয়ালপিন্ডিতে একজন সরকারি মুখপাত্র বলেন, পাকিস্তানের উভয় অংশে যুদ্ধ চলছে। পূর্ব পাকিস্তানের সীমান্ত এলাকায় ভারতীয় চাপ মোকাবিলা করা হচ্ছে। মুখপাত্র আরো বলেন, পাকিস্তানের প্রতি দৃঢ় সমর্থন দেবে বলে চীন ওয়াদা করেছে।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.