অগ্নিকাণ্ডে প্ররোচনাকারীদের খুঁজে বের করতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তৈরি পোশাক কারখানার অগ্নিকাণ্ডে প্ররোচনাকারীদের খুঁজে বের করতে হবে। এ ধরনের ধ্বংসাত্মক খেলা দুর্ভাগ্যজনক। তিনি বলেন, যারা টাকার বিনিময়ে পোশাক কারখানায় আগুন দিতে শ্রমিকদের প্ররোচিত করছে, তাদের খুঁজে বের করতে হবে।
প্রধানমন্ত্রী গতকাল মঙ্গলবার তাঁর কার্যালয়ে তৈরি পোশাক কারখানা তাজরীন ফ্যাশনস লিমিটেডে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সদস্যদের কাছে চেক হস্তান্তরকালে এ কথা বলেন। খবর বাসসের।
শেখ হাসিনা আশুলিয়ার তাজরীন ফ্যাশনসের মতো অগ্নিকাণ্ডের ঘটনা ভবিষ্যতে আর যেন না ঘটে, সে ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেন, তাঁর সরকার সাধ্যমতো ক্ষতিগ্রস্তদের পরিবারকে সহায়তা দিচ্ছে। তিনি বলেন, তাঁর সরকার আশুলিয়ায় অগ্নিকাণ্ড ও চট্টগ্রামের বহদ্দারহাটে গার্ডার ধসে ক্ষতিগ্রস্তদের জন্য সাধ্যমতো সহায়তা করবে। তিনি ক্ষতিগ্রস্তদের সহায়তায় এগিয়ে আসার জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ, ব্যাংকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বিএবি) এবং লি অ্যান্ড ফাংকে ধন্যবাদ জানান।
তাজরীন ফ্যাশনসে আগুনে নিহত ব্যক্তিদের পরিবারগুলোর সদস্যদের হাতে শেখ হাসিনা চেক তুলে দেওয়ার সময় তাঁরা কান্নায় ভেঙে পড়েন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নিহত ১১০ জনের পরিবারের মধ্যে ৪৩টি পরিবারের সদস্যদের প্রত্যেকের হাতে ছয় লাখ টাকার চেক তুলে দেন।
গত ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১০ জন শ্রমিক নিহত হন। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, যেসব পরিবার গতকাল অনুষ্ঠানে উপস্থিত হতে পারেনি, তাদের প্রতিটি পরিবারের কাছে ছয় লাখ টাকার চেক পৌঁছে দেওয়া হবে।
সূত্র জানায়, অগ্নিকাণ্ডে আহত ব্যক্তিদের প্রতিটি পরিবারকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়েছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ, প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ইসরাফিল আলম, সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহ্মদ, বিজিএমইএর সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, বিএবির সভাপতি নজরুল ইসলাম মজুমদার, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব শেখ মো. ওয়াহিদ-উজ-জামান ও প্রেস সচিব আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।
বিজিএমইএর ব্রিফিং: নিজস্ব প্রতিবেদক জানান, বিজিএমইএ গতকাল বেলা তিনটায় সংগঠনের কার্যালয়ে সংবাদ ব্রিফিং করে। ব্রিফিংয়ে বিজিএমইএর সহসভাপতি এস এম মান্নান তাজরীনে অগ্নিকাণ্ডে নিহত ৪৩ জনের পরিবারকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চেক দেওয়ার বিষয়টি জানান।
আরেক সহসভাপতি ফারুক হাসান বলেন, নিহত ব্যক্তিদের প্রত্যেকের পরিবারকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে দুই লাখ, শ্রম মন্ত্রণালয় ও বিজিএমইএ এক লাখ করে দুই লাখ, বিদেশি ক্রেতা প্রতিষ্ঠান লি অ্যান্ড ফাং এক লাখ ও বিএবির পক্ষ থেকে এক লাখ করে মোট ছয় লাখ টাকা দেওয়া হচ্ছে।
বেতন দেওয়া হবে আজ: তাজরীন ফ্যাশনসের কর্মীদের আজ বুধবার বেতন দেওয়া হবে। টঙ্গীতে অবস্থিত ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস ইনস্টিটিউট (আইআরআই) প্রাঙ্গণে এই বেতন দেওয়া হবে। এ জন্য মোট ৯৯০ জন শ্রমিকের তালিকা করা হয়েছে।
গতকাল বিকেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে সরকার, মালিক ও শ্রমিকপক্ষের ত্রিপক্ষীয় সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমদ ও বিজিএমইএর সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান।
বিজিএমইএর সভাপতি বলেন, শ্রমিকদের যাতায়াতের জন্য আশুলিয়ায় বাসের ব্যবস্থা থাকবে। শ্রমিকেরা শ্রম আইন অনুযায়ী বেতন পাবেন।
এর আগে বৃহস্পতিবার শ্রমিকদের বেতন দেওয়া হবে বলে জানানো হয়েছিল।
তদন্ত কমিটিতে সাক্ষ্য দিলেন তাজরীনের মালিক: তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির কাছে গতকাল সাক্ষ্য দিয়েছেন তাজরীনের মালিক দেলোয়ার হোসেন। বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি সাক্ষ্য দেন।
তদন্ত কমিটির সূত্র জানায়, মৌখিক বক্তব্য ছাড়াও দেলোয়ারের কাছে লিখিতভাবে ২৯টি প্রশ্নের জবাব চাওয়া হয়। দেলোয়ারের সাক্ষ্য দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত কমিটির প্রধান ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইনুদ্দীন খন্দকার।a

No comments

Powered by Blogger.