ডেনমার্কে নাগরিকত্বের পরীক্ষায় পরিবর্তন

ডেনমার্কের নাগরিকত্ব পেতে যাঁরা আবেদন করবেন, তাঁদের জন্য নতুন ধরনের পরীক্ষা প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন পরীক্ষায় আধুনিক দৈনন্দিন জীবনের বিভিন্ন দিকসহ ডেনমার্কের সামাজিক ব্যবস্থা সম্পর্কে জানার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। গত সোমবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
অভিবাসন কর্তৃপক্ষ জানায়, নতুন নিয়মের সিদ্ধান্ত নেওয়া হলেও ২০১৩ সালের আগে এর স্পষ্ট রূপরেখা আসছে না। ফলে নাগরিকত্ব লাভের জন্য আবেদনকারীদের শেষ ব্যাচের প্রায় আড়াই হাজার লোক পুরনো রীতিতেই পরীক্ষা দিতে পারবে।
সোশ্যাল ডেমোক্র্যাটস পার্টির নেতৃত্বাধীন বর্তমান সরকার আগেই ঘোষণা দিয়েছিল, তারা ক্ষমতায় এলে নাগরিকত্ব লাভের পরীক্ষার ধরন বদলাবে। পুরনো রীতিতে মূলত ডেনমার্কের রাজরাজড়ার ইতিহাস, তাঁদের কৃষ্টি, সংস্কৃতি ও ভূগোল নিয়ে প্রশ্ন করা হতো প্রার্থীদের। নতুন পরীক্ষায় এগুলো বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর বদলে দৈনন্দিন জীবনের বিভিন্ন দিকসহ আধুনিক সমাজজীবনের ওপর আলোকপাত করা হবে। ডেনিশ ভাষায় প্রয়োজনীয়তা এবং এর ওপর সম্যক জ্ঞান লাভের ওপরেও বিশেষ গুরুত্ব দেওয়া হবে। তবে, নাগরিকত্ব লাভের পূর্বশর্ত 'আইনের খাতায় সমপূর্ণ কলুষমুক্ত থাকার' মতো পুরনো নিয়মগুলো বলবৎ থাকবে। পুরনো রীতির পরীক্ষায় ৪০টি প্রশ্নের ২৮টি উত্তর সঠিক হলে, পাস করা যেত। কিন্তু নতুন রীতিতে কতগুলো প্রশ্ন থাকবে এবং পাস করার জন্য কতগুলোর উত্তর সঠিক হতে হবে কিংবা ঠিক কীভাবে প্রশ্নপত্র সাজানো হবে, তা এখনো নির্ধারিত হয়নি।

No comments

Powered by Blogger.