গবেষণা তথ্য- সন্ত্রাসবাদ স্থিতিশীল অবস্থায় আছে

টানা এক দশক গবেষণা করে একটি আন্তর্জাতিক সংগঠন বলেছে, ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত বিশ্বে ধারাবাহিকভাবে সন্ত্রাসী হামলার ঘটনা বেড়েছে। তবে ২০০৭ থেকে এখন পর্যন্ত হামলার ব্যাপকতার হার স্থিতিশীল রয়েছে।
ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস এক দশক ধরে জরিপ চালিয়ে দ্য গ্লোবাল টেরোরিজম ইনডেক্স নামের একটি সূচক নির্ধারণ করেছে। ১৫৮টি দেশে সংঘটিত আন্তর্জাতিক সন্ত্রাসী হামলার ঘটনাকে জরিপের আওতায় আনা হয়।
জরিপে দেখা গেছে, ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত পাঁচ বছরে বিশ্বে হামলার মাত্রা ক্রমান্বয়ে বেড়েছে। ইরাকে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর অভিযানের পর ২০০৫ থেকে ২০০৭ সাল এই সময়কালের মধ্যে এ তৎপরতা সবচেয়ে জোরালো হয়।
জরিপের ফল অনুযায়ী, ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত সন্ত্রাসী হামলায় মোট হতাহতের এক-তৃতীয়াংশই ছিল ইরাকি।
জরিপে দেখা গেছে, পকিস্তান, ভারত ও আফগানিস্তানে ২০০২ থেকে ২০০৯ পর্যন্ত সন্ত্রাসী হামলার হার ছিল যথাক্রমে ১২, ১১ ও ১০ শতাংশ। একই সময় থাইল্যান্ড, ফিলিপাইন ও রাশিয়ায় এ হার ছিল যথাক্রমে ৫ ও ৪ শতাংশ করে।
প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী সন্ত্রাসী তৎপরতার সার্বিক অবস্থা আশাবাদী হওয়ার মতো। ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত হামলার মাত্রা বাড়লেও তারপর থেকে একই আছে। ২০০২ সালের পর ইউরোপের পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে সন্ত্রাসী হামলা কমে গেছে। বিবিসি।

No comments

Powered by Blogger.