জিজ্ঞাসাবাদে তিন কর্মকর্তা- অব্যবস্থাপনা ও অবহেলা অগ্নিকাণ্ডের কারণ

তাজরীন ফ্যাশনসে আগুনের ঘটনায় গ্রেপ্তার তিন কর্মকর্তা জিজ্ঞাসাবাদে পুলিশকে বলেছেন, কারখানার ব্যবস্থাপনাগত ত্রুটি ও অবহেলার কারণে এ অগ্নিকাণ্ড ঘটেছে। তাঁদের কাছ থেকে নাশকতার কোনো তথ্য পায়নি বলেও পুলিশ জানিয়েছে।
তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে ১১০ জন নিহত হওয়ার মামলায় গত ২৭ নভেম্বর রাতে ওই প্রতিষ্ঠানের তিন কর্মকর্তাকে গ্রেপ্তার করে পুলিশ। এঁরা হলেন: প্রশাসনিক কর্মকর্তা দুলাল উদ্দিন, গুদামরক্ষক হামিদুল ইসলাম ও নিরাপত্তা তত্ত্বাবধায়ক আল-আমিন। বুধবার এঁদের পাঁচ দিনের পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন আদালত। পাঁচ দিন জিজ্ঞাসাবাদ শেষে গতকাল মঙ্গলবার এই তিনজনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে পুলিশের করা ওই মামলায় নাশকতার (দণ্ডবিধির ৪৩৬) অভিযোগের পাশাপাশি অবহেলার দরুন মৃত্যুরও (৩০৪ক) অভিযোগ আনা হয়েছে।
মামলার তদন্ত কর্মকর্তা আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) মোস্তফা জামাল বলেন, জিজ্ঞাসাবাদে এই তিনজনই অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনার জন্য কারখানার ব্যবস্থাপনাগত ত্রুটি ও কর্মকর্তাদের অবহেলাকে দায়ী করেছেন। জিজ্ঞাসাবাদে তাঁরা বলেছেন, কারখানার নিচতলার গুদামে প্রচুর কাপড় ও সুতা ছিল, যা যথাযথ নিয়মে মজুত করা হয়নি।
পুলিশ জানিয়েছে, কারখানার মালিকপক্ষ গুদামে বিদ্যুৎ-সংযোগ না থাকার কথা বললেও গুদামে বিদ্যুৎ-সংযোগের প্রমাণ পাওয়া গেছে। এ ছাড়া গুদামে পর্যাপ্ত খালি জায়গা রাখা হয়নি। গাদাগাদি করে কাপড় ও সুতা রাখার কারণে আগুন ছড়িয়েছে দ্রুত। এতে আগুন লাগার পর শ্রমিকদেরও ওই অগ্নিকাণ্ড থেকে বের হওয়া কঠিন হয়ে পড়ে।

No comments

Powered by Blogger.