চুরি ঠেকাতে ট্রান্সফরমারে তালা

চুরি ঠেকাতে এবার বিদ্যুতের খুঁটির সঙ্গে ট্রান্সফরমার মোটা শিকল দিয়ে বেঁধে তালা লাগানো হচ্ছে। সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন প্রায় ২৬ হাজার ট্রান্সফরমারে এভাবে তালা লাগানো শুরু হয়েছে। সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি সূত্রে জানা যায়, প্রতিবছর খুঁটি থেকে প্রচুর পরিমাণে ট্রান্সফরমার চুরি যাচ্ছে।


সংঘবদ্ধ চোরেরা সহজেই এগুলো খুলে ভেতর থেকে মূল্যবান তামার তার বের করে নিয়ে যায়। ২০১১ সালে ১৭৭টি এবং চলতি বছর জুন পর্যন্ত শতাধিক ট্রান্সফরমার চুরি হয়েছে। এগুলোর বাজারমূল্য কোটি টাকার ওপর। চোরেরা ধরা পড়লেও তাদের বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। ফলে কলকারখানায় উৎপাদন ও সেচকাজে ব্যাঘাত ঘটছে। প্রথম পর্যায়ে ট্রান্সফরমারের মুখ ওয়েলডিং করে বন্ধ করা হলেও চুরি রোধ করা যায়নি। অবশেষে এ বছর ট্রান্সফরমার চুরি ঠেকাতে মোটা শিকল দিয়ে বেঁধে তালা লাগানো শুরু হয়েছে।
বেলকুচি উপজেলার শিল্পগ্রাহক আবদুল মজিদ জানান, শিকল দিয়ে বেঁধে তালা দেওয়ায় চুরি রোধ হয়েছে। বিষয়টি গ্রাহকদের জন্য একটি ভালো উদ্যোগ।
সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক তুষার কান্তি দেবনাথ জানান, এ বছর যেসব ট্রান্সফরমার চুরি হয়েছে, এর মধ্যে তালা দেওয়া নেই একটিও। এ কারণে পর্যায়ক্রমে প্রায় ২৬ হাজার ট্রান্সফরমারে শিকল ও তালা লাগানো হবে। এ জন্য যে টাকা খরচ হচ্ছে, এগুলো গ্রাহকদের বিলের সঙ্গে যোগ করে দেওয়া হবে।

No comments

Powered by Blogger.