৪৫০ কোটি ডলার জরিমানা দিতে রাজি হয়েছে বিপি

মেক্সিকো উপসাগরে ডিপওয়াটার হরাইজন তেলক্ষেত্রে বিস্ফোরণ-সংক্রান্ত ১৪টি ফৌজদারি অভিযোগের নিষ্পত্তি করতে ৪৫০ কোটি ডলার জরিমানা দিতে রাজি হয়েছে তেল ও গ্যাস উত্তোলনকারী কম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি)। গত বৃহস্পতিবার কম্পানিটি নিজের দোষ স্বীকার করে নেয় এবং জরিমানা পরিশোধে রাজি হয়।


যুক্তরাষ্ট্রের ইতিহাসে একক ঘটনায় সবচেয়ে বড় অঙ্কের জরিমানা এটি। তবে বিপির বিরুদ্ধে দেশটির রাষ্ট্রপক্ষের অনেক অভিযোগসহ ভুক্তভোগীদের অভিযোগ এখনো রয়ে গেছে।
যুক্তরাষ্ট্র সরকার বিপির দুই কর্মকর্তার বিরুদ্ধে মানুষ হত্যার অভিযোগ তুলেছে। কম্পানির সাবেক ব্যবস্থাপকের বিরুদ্ধে আইনসভা কংগ্রেসকে ভুল পথে পরিচালিত করার অভিযোগ দায়ের করা হয়েছে।
২০১০ সালের ২০ এপ্রিল মেক্সিকো উপসাগরে বিপির ডিপওয়াটার হরাইজন তেলক্ষেত্রে খননের চূড়ান্তপর্যায়ে পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় ১১ শ্রমিক মারা যায়। ৮৭ দিন চেষ্টার পর বিপি পাইপলাইনের ফাটলে ছিপি পরাতে সক্ষম হয়। ক্ষতিগ্রস্ত পাইপলাইন থেকে প্রায় ৪৯ লাখ ব্যারেল তেল নিঃসরিত হয় এবং যুক্তরাষ্ট্রের পাঁচটি অঙ্গরাজ্যের উপকূলীয় এলাকায় ছড়িয়ে পড়ে। ফলে উপকূলীয় এলাকার প্রাণবৈচিত্র্য ও পর্যটন শিল্পের ব্যাপক ক্ষতি হয়।
বিপি গত বৃহস্পতিবার মানুষ হত্যা বা কম্পানির অবহেলার কারণে ১১ শ্রমিকের প্রাণহানির অভিযোগসহ ১৪টি অভিযোগ স্বীকার করে নিয়েছে এবং ৪৫০ কোটি ডলার জরিমানা দিতে রাজি হয়েছে। এর মধ্যে অপরাধের অভিযোগ নিষ্পত্তি বাবদ ১২৬ কোটি ডলার, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ ফাউন্ডেশনকে ২৪০ কোটি ডলার ও ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসকে ৩৫ কোটি ডলার দেবে তারা। গত বৃহস্পতিবার বিপি এই সমঝোতায় পৌঁছায়। আগামী ছয় বছরে কয়েকটি ধাপে তারা এই অর্থ পরিশোধ করবে। শ্রমিকদের প্রাণহানির ১১টি মামলা ছাড়াও যুক্তরাষ্ট্রের ক্লিন ওয়াটার অ্যাক্ট ও মাইগ্রেটরি বার্ড ট্রিটি অ্যাক্টের আওতায় আরো দুটি অভিযোগ ছিল। এ বছরের শুরুতে তেল নিঃসরণের কারণে ক্ষতিগ্রস্ত জেলে ও অন্যান্যের ক্ষতিপূরণের দাবি নিষ্পত্তি করতে ৭৮০ কোটি ডলার দেওয়ার অঙ্গীকার করেছিল বিপি। তবে তাদের এই নিষ্পত্তি আদালতের অনুমোদন পেতে হবে। মার্কিন সরকারের ক্ষতিপূরণ দাবিও এই সমাঝোতার কারণে পরিবর্তিত হবে না। ডিপওয়াটার হরাইজন বিস্ফোরণসংক্রান্ত ক্ষতিপূরণ মেটাতে গত দুই বছরে বিপি তিন হাজার ৫০০ কোটি ডলারের অব্যবহৃত সম্পদ বিক্রি করেছে। ২০১৩ সাল নাগাদ তাদের সম্পদ বিক্রির পরিমাণ তিন হাজার ৮০০ কোটি ডলারে পৌঁছাবে। তবে মেক্সিকো উপসাগরে পরিবেশের ভারসাম্য নষ্ট করার কারণে এখনো দুই হাজার ১০০ কোটি ডলার পর্যন্ত জরিমানার ঝুঁকিতে রয়েছে কম্পানিটি।
গত বৃহস্পতিবার নিউ ওরলিন্সে এক সংবাদ সম্মেলনে মার্কিন অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার বলেন, 'যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় অঙ্কের জরিমানার (৪৫০ কোটি ডলার) ঘটনা এটি। বেপরোয়া ও দায়িত্বজ্ঞানহীন কাজের সঙ্গে যুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানগুলোর প্রতি কঠিন বার্তা এটি।' ডিপওয়াটার হরাইজনের জ্যেষ্ঠ দুই ব্যবস্থাপক ডোনাল্ড ভাইড্রিন ও রবার্ট কালুজার বিরুদ্ধে মানুষ হত্যা ও তেলের পাইপলাইনে নিরাপত্তার ব্যবস্থা তত্ত্বাবধান না করার অভিযোগ তুলেছে মার্কিন সরকার। বিপির সাবেক ভাইস প্রেসিডেন্ট ডেভিড রেইনির বিরুদ্ধে কংগ্রেসকে ভুল তথ্য দেওয়ার অভিযোগ তোলা হয়েছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.