বিবিসির সঙ্গে নিষ্পত্তি ম্যাকআলপাইনের

নিউজনাইটের প্রতিবেদনকে কেন্দ্র করে বিবিসির সঙ্গে সৃষ্ট বিরোধের নিষ্পত্তি করেছেন সাবেক কনজারভেটিভ রাজনীতিবিদ লর্ড ম্যাকআলপাইন। নিউজনাইটের প্রতিবেদনে ভুল করে ম্যাকআলপাইনকে 'শিশু যৌন নির্যাতনকারী' হিসেবে উপস্থাপনের কারণে বিবিসি আগেই ক্ষমা চেয়েছিল।


এবার এক লাখ ৮৫ হাজার পাউন্ড দেওয়ার অঙ্গীকার করে ম্যাকআলপাইনের মানহানির মামলা থেকে অব্যাহতি পাচ্ছে প্রতিষ্ঠানটি।
বিবিসির সাম্প্রতিক তথ্যভিত্তিক অনুসন্ধানমূলক অনুষ্ঠান নিউজনাইটে গত ২ নভেম্বর কনজারভেটিভ পার্টির সাবেক কোষাধ্যক্ষ লর্ড ম্যাকআলপাইনকে ভুলভাবে উপস্থাপন করা হয়। স্পষ্টভাবে নাম উল্লেখ করা না হলেও, শিশু যৌন নির্যাতনকারী হিসেবে ম্যাকআলপাইনকে ইঙ্গিত করা হয়। ১৯৭০-এর দশকে ওয়েলসের রেঙ্হ্যামে এক শিশু সদনে তিনি এ ধরনের আচরণ করেছেন বলে তথ্য দেওয়া হয়। ওই প্রতিবেদনকে ভিত্তি করে সামাজিক যোগাযোগভিত্তিক ওয়েবসাইটগুলোতে ম্যাকআলপাইনের নামে অপবাদ ছড়িয়ে পড়ে। তবে বিবিসি প্রতিবেদনে ভুলের কথা স্বীকার করে এবং ক্ষমা চায়। এ ঘটনার সূত্র ধরে বিবিসির মহাপরিচালক ও প্রধান সম্পাদক জর্জ এনটুইসেল পদত্যাগ করেন। মানহানির অভিযোগে বিবিসির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেন ম্যাকআলপাইন।
নিউজনাইটের প্রতিবেদন প্রচারিত হওয়ার ১৩ দিন পর গত বৃহস্পতিবার বিবিসির সঙ্গে সমঝোতায় পেঁৗছান লর্ড ম্যাকআলপাইন। এক লাখ ৮৫ হাজার পাউন্ড ক্ষতিপূরণ ও আইনি ব্যবস্থার খরচ দিতে রাজি হয় বিবিসি। এক বিবৃতিতে বিবিসি জানায়, 'বিষয়টি খুব সুষ্ঠুভাবে নিষ্পত্তিতে পেঁৗছেছে। ভুলভাবে উপস্থাপনের বিষয়টি কতটা গভীর ছিল, এই জরিমানা সেটাই প্রমাণ করেছে।' ভুল প্রতিবেদনের জন্য আদালতে গিয়ে ক্ষমা চাইতেও রাজি হয়েছে বিবিসি।
ম্যাকআলপাইন জানান, বিবিসির প্রতিবেদনের পর নিজেকে মানুষের ঘৃণার পাত্র হিসেবে দেখে খুবই ঘাবড়ে গিয়েছিলেন তিনি। বলেন, 'বিবিসির সঙ্গে খুব দ্রুত নিষ্পত্তিতে পেঁৗছাতে পেরে আমি খুশি। বিবিসির নিবন্ধনের অর্থ পরিশোধকারীরাই যাতে জরিমানার অর্থ পরিশোধ করে, বিবিসির সঙ্গে সমঝোতায় পেঁৗছানোর সময় আমি সে ব্যাপারে খুবই সচেতন ছিলাম। আমার নামে মানহানিকর মন্তব্য ছড়ানো অন্যান্য প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ব্যাপারে এবার ব্যবস্থা নেব আমরা।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.