কংগ্রেসের নির্বাচন সমন্বয় কমিটির প্রধান রাহুল

ভারতের ক্ষমতাসীন দল কংগ্রেসের সাধারণ সম্পাদক রাহুল গান্ধীকে ২০১৪ সালে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনে দলীয় সমন্বয় কমিটির প্রধান করা হয়েছে। দলীয় মুখপাত্র গতকাল শুক্রবার এ কথা জানান।


এর মধ্য দিয়ে আগামী নির্বাচনে রাহুলের গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকার বিষয়টি পাকাপোক্ত হলো। নির্বাচন সমন্বয় কমিটির প্রধান হওয়ায় রাহুলকে অভিনন্দন জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ। তিনি রাহুলকে কংগ্রেসের 'শচীন টেন্ডুলকার' বলে অভিহিত করেন।
সাম্প্রতিক সময়ে কংগ্রেসের বেশ কয়েকজন নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। এরই মধ্যে প্রধানমন্ত্রী মনমোহন সিং গত মাসে মন্ত্রিসভায় ব্যাপক রদবদল করেন। ধারণা করা হচ্ছে, নির্বাচনের আগে কংগ্রেসের নেতৃত্বে তরুণ নেতাদের আনার লক্ষ্যেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় রাহুলকে নির্বাচন সমন্বয় কমিটির প্রধান করা হয়েছে। এ কমিটিতে আরো আছেন কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা আহমেদ প্যাটেল, জনার্দন দিবেদি, দিগ্বিজয় সিং, মধুসূদন মিস্ত্রি।
রাহুলকে অভিনন্দন জানিয়ে সালমান খুরশিদ গতকাল শুক্রবার বলেন, 'এ সিদ্ধান্তে দল খুবই খুশি। আগামীতে কে আমাদের নেতৃত্ব দেবেন এবং কার পদাঙ্ক অনুসরণ করব এ বিষয়টি এখন আমাদের কাছে স্পষ্ট।' তিনি রাজনীতিকে স্পোর্টসের সঙ্গে তুলনা করে রাহুলকে কংগ্রেসের 'শচীন টেন্ডুলকার' বলে অভিহিত করেন। এ প্রসঙ্গে বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা এম ভেঙ্কাইয়া নাইডু বলেন, 'এটা সম্পূর্ণই কংগ্রেসের অভ্যন্তরীণ বিষয়। তবে আমি একটা বিষয় স্পষ্ট করতে চাই, কেউই আগামী নির্বাচনে কংগ্রেসকে রক্ষা করতে পারবে না।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.