বিপিকে ৪৫০ কোটি ডলার জরিমানা

২০১০ সালে মেক্সিকো উপসাগরে তেলকূপ বিস্ফোরণের ঘটনায় ৪৫০ কোটি মার্কিন ডলার জরিমানা গুনতে হবে ব্রিটিশ পেট্রোলিয়ামকে (বিপি)। মার্কিন বিচার বিভাগ এ জরিমানা করেছেন।


যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এর আগে এত বড় অঙ্কের জরিমানা করা হয়নি।
একই ঘটনায় বিপির দুজন শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে হত্যা এবং প্রতিষ্ঠানটির সাবেক এক ব্যবস্থাপকের বিরুদ্ধে কংগ্রেসকে ভুল তথ্য সরবরাহের অভিযোগও আনা হয়েছে। এ ছাড়া পাঁচ বছরের নিষেধাজ্ঞাসহ আগামী চার বছর কর্মক্ষেত্রে নিরাপত্তা ও নীতিবিষয়ক দুটি পৃথক পর্যবেক্ষণের অধীনে থাকবে প্রতিষ্ঠানটি। এর বাইরে বিপি ১৪টি অপরাধের দায়ও স্বীকার করে নেবে।
তবে বিপি এ জরিমানা গুনলেও তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও এর উপকূলীয় রাজ্যগুলোর জনগণের পক্ষ থেকে করা মামলাগুলোর নিষ্পত্তি হবে না।
২০১০ সালের এপ্রিলে মেক্সিকো উপসাগরে বিপির একটি তেলকূপ বিস্ফোরিত হলে ১১ জন কর্মী নিহত হন। তেলকূপটি ৮৭ দিনেরও বেশি সময় ধরে জ্বললে তাতে অন্তত ৪৯ লাখ ব্যারেল তেল সমুদ্রের পানিতে মিশে যায়। দূষিত হয় টেক্সাস থেকে ফ্লোরিডা উপকূল। নিঃসৃত তেলে লুইজিয়ানা, মিসিসিপি, অ্যালাবামা ও ফ্লোরিডা রাজ্যের বিস্তীর্ণ উপকূলের সামুদ্রিক প্রাণিজগৎ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।
বিপির পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্ঘটনায় কর্মীদের মৃত্যু, কংগ্রেসের কাজে বাধা দেওয়া, দুটি বেআইনি কাজের ঘটনাসহ ১১টি গুরুতর অপরাধের দায় স্বীকার করে নিয়েছে তারা। আগামী ছয় বছরের মধ্যে তাদের জরিমানা পরিশোধ করতে হবে। প্রতিষ্ঠানের বর্তমান আর্থিক অবস্থা থেকেই এ জরিমানা পরিশোধ করা সম্ভব হবে বলে বিপি আশা করছে।
এ দুর্ঘটনার ক্ষতি পুষিয়ে নিতে বিপি ইতিমধ্যে ৩৫০ কোটি ডলারের সম্পদ বিক্রি এবং উপকূল ও সমুদ্রের পানি থেকে তেল পরিষ্কার করার কাজে আরও ২৩০ কোটি ডলার ব্যয় করেছে। রয়টার্স ও বিবিসি।

No comments

Powered by Blogger.