সংসদে ফেরা নিয়ে দুই মত বিএনপিতে

জাতীয় সংসদের চলতি অধিবেশনে বিএনপি অংশ নিতে পারে বলে আভাস দিয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তবে বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেছেন, চলতি অধিবেশনে না যাওয়ার সিদ্ধান্তেই বিএনপি এখনো অটল আছে।


বিএনপির অন্য সূত্রে জানা গেছে, চলতি শীতকালীন অধিবেশন খুবই সংক্ষিপ্ত হচ্ছে বলে এ অধিবেশনে দলটির না যাওয়ার সম্ভাবনাই বেশি।
গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের হলরুমে গণতান্ত্রিক সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় মওদুদ আহমদ বলেন, 'আন্দোলনের অংশ হিসেবে আমরা অধিবেশনে যোগ দেওয়ার ব্যাপারে সক্রিয়ভাবে চিন্তাভাবনা করছি। এ নিয়ে দলের অভ্যন্তরে আলোচনা চলছে। সংসদে গিয়ে আমরা আমাদের অধিকারের কথা বলতে চাই। জনগণের দাবির কথা তুলে ধরতে চাই। কিন্তু সরকার সংসদকে পুরোপুরি অকার্যকর করে রেখেছে।'
এর আগে মঙ্গলবার এক মানববন্ধনে সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেছিলেন, সংসদের শীতকালীন অধিবেশনে যোগ দিচ্ছে না বিএনপি।
এ বিষয়ে জানতে চাইলে জয়নুল আবদিন ফারুক গতকাল কালের কণ্ঠকে বলেন, 'চলতি অধিবেশনে বিএনপি যোগ দেবে কি না আমার জানা নেই। কারণ অধিবেশনে যোগ দিতে হলে সংসদীয় দলের সভায় সিদ্ধান্ত নিতে হবে। সংসদীয় দলের সভা এখনো ডাকা হয়নি। তা ছাড়া এখনো এ অধিবেশনে না যাওয়ার সিদ্ধান্তেই বিএনপি অটল আছে।'
বিএনপির এক সংসদ সদস্য নাম প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, ১৯ নভেম্বর বরিশালের বেলস পার্কে বিএনপির জনসভা আছে। ওই সভায় যোগ দিতে ১৮ নভেম্বর ঢাকা থেকে রওনা দেবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এ ছাড়া ২০ নভেম্বর দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের জন্মদিন। ওই দিন রাতে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এবং নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে কেক কাটা হবে। অন্যদিকে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ঢাকায় ১৮ দলীয় জোট জনসভা করবে ২৮ নভেম্বর। জনসভা থেকে সরকারবিরোধী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করার কথা রয়েছে। এ পরিস্থিতিতে চলতি সংসদ অধিবেশনে বিএনপির না যাওয়ার সম্ভাবনা বেশি।
প্রধান বিরোধী দল বিএনপির অনুপস্থিতিতেই গত বুধবার শুরু হয় নবম জাতীয় সংসদের ১৫তম অধিবেশন। এ অধিবেশনের শুরুতেই বিরোধী দলকে সংসদে যোগদানের আহ্বান জানান স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ।
গতকাল গণতান্ত্রিক সাংস্কৃতিক জোটের আলোচনা সভায় সভাপতিত্ব করেন হুমায়ুন কবির বেপারী। অন্যদের মধ্যে বক্তব্য দেন বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক, জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, এনপিপির সভাপতি শেখ শওকত হোসেন নীলু, বিএনপি নেতা ও কণ্ঠশিল্পী মনির খান প্রমুখ।

No comments

Powered by Blogger.