পার্লামেন্ট অকার্যকর হয়ে গেছে: রেহমান মালিক

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক সে দেশের পার্লামেন্ট অকার্যকর হয়ে গেছে বলে মন্তব্য করেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা একটি নির্দেশ আদালতে বাতিল হওয়ার পর মন্ত্রণালয়ের পক্ষে পার্লামেন্ট অবস্থান না নেওয়ায় তিনি এই মন্তব্য করেন।


মহররম মাসের প্রথম দিনে (গতকাল শুক্রবার) করাচির সড়কগুলোতে মোটরসাইকেল চালানো নিষিদ্ধ করেন রেহমান মালিক। কিন্তু সিন্ধু হাইকোর্ট এই নিষেধাজ্ঞাকে অবৈধ ঘোষণা করেন। কিন্তু মন্ত্রণালয়ের পক্ষে পার্লামেন্ট কোনো পদক্ষেপ নেয়নি। গতকাল পার্লামেন্টের সিনেটের অধিবেশনে দেওয়া রেহমান মালিকের বক্তব্যের তীব্র সমালোচনা করেন সিনেটর রাজা রাব্বানি। তিনি বলেন, পার্লামেন্ট ব্যর্থ হয়ে যায়নি। তিনি আরও বলেন, পার্লামেন্ট কোনো দুর্বল আইনের অনুমোদন দিতে পারে না।
রেহমান মালিক তাঁর বক্তব্যে বলেন, মোটরসাইকেল চালানো নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে সিন্ধু হাইকোর্ট যে আদেশ দিয়েছেন, তার প্রতি তাঁর সম্মান আছে। তবে, তাঁর (মালিকের) ওই পদক্ষেপ সঠিক ছিল। কেননা, সন্ত্রাসীদের চলাচলের ক্ষেত্রে মোটরসাইকেল খুব সহজ একটি মাধ্যম এবং অধিকাংশ সন্ত্রাসী কর্মকাণ্ডে মোটরসাইকেল ব্যবহার করা হয়ে থাকে।
রেহমান মালিক আরও বলেন, মহররম মাসের প্রথম দিন করাচিতে সন্ত্রাসীরা মোটরসাইকেলের সাহায্যে বোমা হামলা চালাতে পারে, এমন তথ্যের ভিত্তিতে সিদ্ধান্তটি গ্রহণ করা হয়।
সিন্ধু হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক। ডন।

No comments

Powered by Blogger.