এবার অনাস্থার অস্ত্র শানাচ্ছেন মমতা by অমর সাহা

জাতীয় কংগ্রেসের নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল জোট বা ইউপিএ সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করেই থেমে নেই তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন তিনি অনাস্থা প্রস্তাব এনে সরকারকে ফেলার হুংকার দিচ্ছেন।


তৃণমূলের প্রধান বলছেন, মুলায়ম সিং যাদবের সমাজবাদী পার্টি সবুজসংকেত দিলেই তিনি লোকসভায় ইউপিএ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে প্রস্তুত। মমতা সমর্থন প্রত্যাহার করায় সংখ্যালঘুতে পরিণত হয়ে পড়েছে এই সরকার। এখন মুলায়ম সিংয়ের সমাজবাদী পার্টি এবং মায়াবতীর বহুজন সমাজ পার্টি বাহির থেকে সমর্থন দিয়ে টিকিয়ে রেখেছে মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন ইউপিএ সরকারকে।
ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভার সদস্যসংখ্যা ৫৪৫। বর্তমানে থাকা ৫৪৩টি আসনের মধ্যে মুলায়ম সিং যাদবের সমাজবাদী পার্টির রয়েছে ২২টি আসন আর মায়াবতীর বহুজন সমাজ পার্টির রয়েছে ২১টি।
মমতার অনাস্থা প্রস্তাবের ঘোষণায় দারুণ উৎসাহিত ভারতের প্রধান বিরোধী জোট এনডিএ বা জাতীয় গণতান্ত্রিক মোর্চার প্রধান শরিক বিজেপি। তার প্রমাণ মেলে ১ অক্টোবর দিল্লিতে তৃণমূল আহূত অবস্থান ধর্মঘটে। খুচরা ব্যবসায়ে বিদেশি পুঁজি বিনিয়োগের প্রতিবাদে এবং রান্নার গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে মমতা সেদিন যন্তরমন্তরে এক অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন। সেই অবস্থান ধর্মঘট মঞ্চে বিজেপির নেতৃত্বাধীন এনডিএর আহ্বায়ক ও সংযুক্ত জনতা দল প্রধান শারদ যাদব মমতার মঞ্চে উঠে তাক লাগিয়ে দেন। মমতার ডাকে তিনি ভাষণও দেন। প্রশংসা করেন তৃণমূল নেত্রীর। ভাষণে শারদ যাদব কেন্দ্রীয় ইউপিএ সরকারের তীব্র সমালোচনা করে মমতার পাশে থাকার ঘোষণা দেন। মমতাও জানিয়ে দেন, মুলায়ম সিং যাদব সবুজসংকেত দিলেই তাঁর দল সংসদে ইউপিএ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে প্রস্তুত।
বিজেপি লুফে নেয় মমতার প্রস্তাব। গত রোববার বিজেপির সর্বভারতীয় সভাপতি নীতিন গড়করি এক টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে বলেন, তৃণমূল কংগ্রেস ইউপিএ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলে তাতে সমর্থন জানাবে বিজেপি। গড়করি বলেন, ‘আমরা মমতার প্রস্তাবকে ১০০ শতাংশ সমর্থন করব।’
বিজেপির সভাপতি নীতিন গড়করি ও এনডিএর আহ্বায়ক শারদ যাদবের এ সব কথায় ভারতের রাজনৈতিক মহলে জোর আলোচনা শুরু হয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকরাও প্রশ্ন তুলেছেন, তা হলে কি মমতা ফের এনডিএর দিকে ঝুঁকছেন? তবে মমতা এই মুহূর্তেই এনডিএর দিকে ঝুঁকবেন—এমন সম্ভাবনা কম বলেই মনে করেন বেশির ভাগ পর্যবেক্ষক। তাঁরা মনে করছেন, এটা মমতার কংগ্রেসকে চাপের মধ্যে রাখার কৌশল মাত্র।

No comments

Powered by Blogger.