আইনি জিজ্ঞাসা- ফেসবুক পেজ থেকে

ফেসবুকে আইন অধিকার পেজে যোগ দিয়ে মতামত ও আইনি জিজ্ঞাসা করতে পারেন। ছাপা হবে আইন অধিকার পাতায়। www.facebook.com/AINADHIKAR প্রশ্ন: আমার ফুফু তাঁর এক খণ্ড জমি স্কুলের নামে লিখে দেন। তবে শর্ত থাকে, যদি স্কুল না হয়, তা হলে তিনি তাঁর জমি ফিরে পাবেন।


দুই-তিন বছর স্কুলটি চালু ছিল, তারপর বন্ধ হয়ে যায় (বর্তমানে জমিটি ফুফুর দখলে আছে)। এখন আমরা আবার স্কুলটি চালু করতে চাইছি, কিন্তু তিনি দখল ছাড়ছেন না। স্কুলের দলিল আমাদের কাছে আছে। এখন আমাদের কী করা উচিত?
এম এ মান্নান সরকার

উত্তর: স্কুলের নামে যদি আপনার ফুফু সম্পত্তি দান করে থাকেন, তা হলে দান করা সম্পত্তি হস্তান্তর করতে হবে। দান করা সম্পত্তি হস্তান্তর না করলে দান সম্পূর্ণ হয় না। সে ক্ষেত্রে আপনার ফুফুর দখলে থাকা সম্পত্তি যথাযথ দান সম্পন্ন হয়েছে বলা যাবে না।

প্রশ্ন: আমাদের একটি মেয়ে আছে। ভবিষ্যতে আরও সন্তান নেওয়ার পরিকল্পনাও আছে। আমার স্ত্রী সব সময় আমাকে বলে, ‘তুমি না থাকলে আইন অনুযায়ী তোমার পুরো সহায়-সম্পত্তি আমাদের হবে না।’ আমার বয়স মাত্র ৩৫ বছর। আমার স্ত্রী সব সময় আমাকে চাপ দিচ্ছে, আমি যেন আমার সব সম্পত্তি আমার মেয়েকে লিখে দিই। এ নিয়ে আমাদের মধ্যে প্রায়ই ঝগড়া-বিবাদ হয়। আসলে মুসলিম আইনে এ বিষয়ে কী আছে, তা আমি জানি না। আইন অনুযায়ী এ অবস্থায় আমার কী করা উচিত, জানতে চাই। বিস্তারিত জানালে আমার উপকার হতো।
ইসলাম মুহম্মদ নজরুল
উত্তর: মেয়ের নামে জমি দান করে দেওয়ার বিষয়টি আপনার ইচ্ছার ওপর নির্ভর করছে। মুসলিম আইন অনুযায়ী, আপনার অনুপস্থিতিতে আপনার স্ত্রী, আপনার কন্যা নির্ধারিত অংশ পাবেন। আপনার আরও ছেলেমেয়ে হলে তারাও অংশ পাবে, আপনার বাবা-মা বেঁচে থাকলে আপনার অনুপস্থিতিতে তাঁরাও অংশ পাবেন। আর যদি আপনার মেয়েকে দান করতে চান, তা হলে আপনার মেয়ে সাবালক হওয়ার পরপরই তাকে তার সম্পত্তি হস্তান্তর করতে হবে। এ ক্ষেত্রে অন্য কোনো ওয়ারিশ এ সম্পত্তির ভাগীদার হবেন না।

প্রশ্ন: আমার দাদুর বাবার বাড়িতে প্রচুর জমিজমা থাকা সত্ত্বেও দাদু কোনো অংশ পাননি। আমার দাদুকে বঞ্চিত করা হয়েছে। এটা আইনের দৃষ্টিতে অপরাধ হবে কি না? হলে এর প্রতিকার কী?
তাহমিরুল ইসলাম

উত্তর: আপনার দাদুকে তাঁর প্রাপ্য সম্পত্তি না দিলে এটি অপরাধ। আপনার দাদু দেওয়ানি আদালতে বাঁটোয়ারা মোকদ্দমা করতে পারেন।

পরামর্শ দিয়েছেন-
রফিকুর রহমান পাটওয়ারী
সাবেক জেলা ও দায়রা জজ

No comments

Powered by Blogger.