জাপানে অর্থমন্ত্রী- পদ্মা সেতুর কাজ অল্প দিনের মধ্যে শুরু করা যাবে by মনজুরুল হক

বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সম্মেলন উপলক্ষে জাপানের টোকিওতে অবস্থানরত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পদ্মা সেতু ইস্যুতে বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকার সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করছে।


এ কারণে তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন, পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে সৃষ্ট জটিলতা কেটে যাবে। ‘অল্প দিনের মধ্যেই’ সরকার এই সেতুর কাজ শুরু করতে পারবে।
টোকিওতে অনুষ্ঠিত বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সম্মেলনে যোগদান শেষে অর্থমন্ত্রী প্রথম আলোর টোকিও প্রতিনিধিকে এ কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক ও বাংলাদেশ এখন সংকট নিরসনে সক্রিয়ভাবে কাজ করছে। ফলে অর্থায়ন সমস্যার ফলপ্রসূ সমাধান শিগগিরই পাওয়া যাবে এবং পদ্মা সেতু নির্মাণের কাজ অল্প দিনের মধ্যে শুরু করা সম্ভব হবে।
সম্মেলনে প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভীও যোগ দেন।
পররাষ্ট্র উপদেষ্টা গতকাল প্রথম আলোকে বলেন, বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকার আলোচনা এবং সক্রিয় কার্যক্রমের মধ্য দিয়ে অচলাবস্থা দূর করার যে উদ্যোগ নিয়েছে, তা ইতিবাচক ফল বয়ে আনবে বলে তিনি আশাবাদী।
বিশ্বব্যাংকের কয়েকজন কর্মকর্তা অচলাবস্থার নিষ্পত্তি হওয়া নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। ফলে বিশ্বব্যাংকের দুটি প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের ফলাফলের ওপর পদ্মা সেতুর ভবিষ্যৎ অনেকাংশে নির্ভরশীল বলে ধারণা করা হচ্ছে।
এদিকে, বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সম্মেলনের আনুষ্ঠানিক আলোচনার শেষ দিনে গতকাল মুদ্রা তহবিলের আন্তর্জাতিক অর্থ ও মুদ্রা কমিটির বৈঠক শেষে এক সংবাদ সম্মেলন হয়। সেখানে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্ড এবং কমিটির সভাপতি, সিঙ্গাপুরের উপপ্রধানমন্ত্রী থারমান শানমুগারত্নম দুই দিন ধরে চলা বৈঠকে অর্জিত ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরেন।
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, বিশ্ব-অর্থনীতিতে সংকট চলতে থাকার মুখে বিশ্বজুড়ে ১০০ কোটি মানুষকে এখনো চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করতে হচ্ছে। ফলে বিশ্বব্যাংককে জ্ঞানভিত্তিক ব্যাংক থেকে সমাধানভিত্তিক ব্যাংকে রূপান্তরিত করে নেওয়ার সময় এসেছে।
বিশ্বব্যাংকের উন্নয়ন কমিটির বৈঠকের শেষে সংবাদ সম্মেলনে দেওয়া সূচনা ভাষণে কমিটির সভাপতি মারেকা বেলকা স্মরণ করিয়ে দেন, বিশ্ব-অর্থনীতি এখনো নাজুক অবস্থায় রয়েছে এবং বৈঠকে স্বাভাবিকভাবেই এ বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হয়।

No comments

Powered by Blogger.