পদ্মা সেতু দুর্নীতিঃ দেশীয় আইনে ব্যবস্থা

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির তদন্ত বাংলাদেশের আইনেই করার ব্যাপারে একমত হয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ও বিশ্বব্যাংকের বিশেষজ্ঞ প্যানেল। রোববার প্যানেলের সঙ্গে সাক্ষাত শেষে দুদকের আইন উপদেষ্টা আনিসুল হক সংবাদ মাধ্যমকে এমন কথাই বলেছেন।

তিনি জানান, বিশ্বব্যাংকের প্যানেলটি দুদক কার্যালয়ে এসে বাংলাদেশে দুর্নীতির অপরাধ বিষয়ক আইন সম্পর্কে ধারণা নিয়েছে। দেশের দুর্নীতি অপরাধ ও দুদক আইন-২০০৪ পর্যালোচনা করে প্যানেল দুদককে জানিয়েছে, বাংলাদেশের আইন অনুযায়ীই ব্যবস্থা নেওয়া হবে।
এর আগে বিশ্বব্যাংকের প্যানেল দুদক চেয়ারম্যন গোলাম রহমান, কমিশনার বদিউজ্জামান, শাহাবুদ্দিন ও দুদকের আইন উপদেষ্টা আনিসুল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাত করে।

এরপর পদ্মা সেতুর দুর্নীতির বিষয়ে দুদকের অনুসন্ধান সন্ধান টিমের কাছে তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চায়। অনুসন্ধানে যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাদের তালিকা এবং অগ্রগতি সম্পর্কে তাদের অবহিত করে টিম।

বিশ্বব্যাংক প্যানেলের সঙ্গে বৈঠক শেষে সন্ধ্যা পৌনে ৭টায় দুদক চেয়ারম্যান কার্যালয়ের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের বলেন, “হৃদ্যতাপূর্ণ পরিবেশে বৈঠক হয়েছে। তাদের সব প্রশ্নের আমরা সন্তোষজনক উত্তর দিয়েছি।”

অনানুষ্ঠানিক এ ব্রিফিংয়ে আনিসুল হক বলেন, “প্যানেল আমাদের দেশে দুর্নীতির সংজ্ঞা, দুর্নীতি দমন আইন ও অন্যান্য আইনে দুর্নীতির ষড়যন্ত্র করলে সেটা অপরাধ কি না তা জানতে চেয়েছে। আমরা জানিয়েছি, এটাও অপরাধ। প্যানেল দেশের আইনেই এ অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমাদের সঙ্গে একতম হয়েছে।”

No comments

Powered by Blogger.