শেষ ঠিকানায় এনডেভার

মহাকাশে প্রতি ঘণ্টায় সাড়ে ১৭ হাজার মাইল গতি তুলে ছুটত যে নভো খেয়াযানটি, ঘণ্টায় মাত্র দুই মাইল গতিতে নিজের অন্তিম যাত্রা শেষ করেছে সে। গতকাল শনিবার ক্যালিফোর্নিয়া সায়েন্স সেন্টারে পেঁৗছার মাধ্যমে স্থায়ী অবসর জীবন শুরু করল মার্কিন নভো খেয়াযান এনডেভার।


প্রায় দুই দশকের 'ভ্রমণ-জীবন' শেষ করে দশনার্থীদের জন্য স্থায়ীভাবে জাদুঘরে অবস্থান করবে যানটি।
গত শুক্রবার লস অ্যাঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ক্যালিফোর্নিয়ার উদ্দেশে অন্তিম যাত্রা শুরু করে এনডেভার। যাত্রা শুরুর প্রায় তিন সপ্তাহ আগেই বিশেষ সরঞ্জামে সজ্জিত একটি বোয়িং-৭৪৭ বিমানের মাধ্যমে লস অ্যাঞ্জেলেসে পেঁৗছায় এনডেভার। ১৬০টি চাকার বিশেষ মঞ্চে করে ক্যালিফোর্নিয়া সায়েন্স সেন্টারের উদ্দেশে যাত্রা শুরু করে নাসার সর্বকনিষ্ঠ এই নভো খেয়াযান। এখন থেকে ওই সেন্টারের সামনে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখা হবে যানটিকে।
সড়কপথে ঘণ্টায় প্রায় দুই মাইল গতিতে লস অ্যাঞ্জেলেস থেকে ক্যালিফোর্নিয়া পর্যন্ত ১২ মাইল পথ অতিক্রম করতে দুই দিন লাগে এনডেভারের। গতকাল এ যাত্রা শেষ হয়। জনসাধারণের চলার রাস্তা দিয়েই এনডেভারের এই অন্তিম যাত্রার আয়োজন করা হয়। যাত্রা নির্বিঘ্ন করতে প্রায় ৪০০ গাছ কেটে ফেলা হয় এবং বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হয়। এ কারণে স্থানীয় জনগণের ক্ষীণ প্রতিবাদের মুখেও পড়তে হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। তবে এনডেভারকে এক নজর দেখতে রাস্তার দুই পাশেও ভিড় জমায় অনেকে।
১৯৯২ সালে 'ভ্রমণ-জীবন' শুরু করে এনডেভার। গত বছরই অবসরে পাঠানো হয়েছিল তাকে। ৭৮ টন ওজনের এই যান গত ২০ বছরে মহাকাশে ২৫টি সফরে গেছে। সব সফর মিলিয়ে মহাকাশে ১২ কোটি ৩০ লাখ মাইলেরও বেশি পথ অতিক্রম করেছে সে। পৃথিবীকে ঘিরে চার হাজার ৭০০ বার পরিভ্রমণ করেছে এটি। এনডেভারকে জাদুঘরে পাঠানোর মাধ্যমে নাসার ৩০ বছরের খেয়াযান কর্মসূচিরও সমাপ্তি ঘটেছে।
এনডেভারের অবসরের ঘোষণা আসার পর পরই যুক্তরাষ্ট্রের প্রধান প্রধান শহরগুলো এটিকে টেনে নেওয়ার জন্য প্রতিযোগিতা শুরু করে। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে নভো খেয়াযান আটলান্টিস এবং ওয়াশিংটনে নভো খেয়াযান ডিসকভারির জায়গা করে দেওয়া হয়েছিল। নাসার আরো দুটি খেয়াযান, চ্যালেঞ্জার ও কলাম্বিয়া যাত্রাপথেরই বিধ্বস্ত হয়েছিল। এবার ক্যালিফোর্নিয়ায় শেষ ঠিকানা তৈরি করে নিয়েছে এনডেভার। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.