পাকিস্তানে আত্মঘাতী হামলা, নিহত ১৬

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আদিবাসী অধ্যুষিত এলাকায় গতকাল শনিবার আত্মাঘাতী গাড়িবোমা হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৪০ জন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল পর্যন্ত কোনো জঙ্গিগোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।


খাইবার-পাখতুন খোয়া প্রদেশের দারা আদম খেল শহরের প্রধান বাজারে এ হামলার ঘটনা ঘটে। হামলার তীব্র নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি।
কর্মকর্তারা জানিয়েছেন, তালেবান জঙ্গিবিরোধী স্থানীয় শান্তি কমিটির কার্যালয়কে লক্ষ্য করে হামলাটি চালানো হয়। স্থানীয় কর্মকর্তা ফাকহার উদ্দিন বার্তা সংস্থা এএফপিকে জানান, আহতদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। তবে হতাহতদের মধ্যে কতজন শান্তি কমিটির সদস্য ও কতজন স্থানীয় লোক রয়েছে, তা স্পষ্ট করে জানা যায়নি। হামলায় কমপক্ষে ২০টি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে।
প্রাদেশিক তথ্যমন্ত্রী মিয়া ইফতিখার হোসেন জানান, এটা আত্মঘাতী হামলা ছিল। শান্তি কমিটির সদস্যদের লক্ষ্য করে হামলাটি চালানো হয়।
সাবেক তালেবান সদস্যদের নিয়ে শান্তি কমিটি গঠন করা হয়েছে। তারা পাকিস্তান কর্তৃপক্ষ ও তালেবানের মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে।
আফগানিস্তানে নিহত ৯ : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে আত্মঘাতী হামলায় ন্যাটো বাহিনীর দুই সদস্যসহ ৯ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে চারজন আফগান গোয়েন্দা। কান্দাহার প্রদেশের মারুফ জেলায় এ হামলার ঘটনা ঘটে। এর দায় স্বীকার করে তালেবান মুখপাত্র কারি ইউসিফ আহমাদি জানান, বিদেশি সেনা ও আফগান গোয়েন্দাদের লক্ষ্য করেই হামলাটি চালানো হয়।
ন্যাটো নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগী বাহিনী (আইএসএএফ) জানিয়েছে, হামলায় তাদের সদস্য ছাড়াও বেসামরিক নাগরিক আহত হয়েছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.