আসাদের সঙ্গে নেতানিয়াহুর গোপন বৈঠক-গোলান মালভূমির নিয়ন্ত্রণ ছাড়তে চেয়েছিল ইসরায়েল

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত বছর ইসরায়েল ও সিরিয়ার মধ্যে গোপন শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য ওই সময় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অধিকৃত গোলান মালভূমির নিয়ন্ত্রণ ছেড়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন।


তবে সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ শুরুর পর কোনো সিদ্ধান্ত ছাড়াই আলোচনা বন্ধ হয়ে যায়। গত শুক্রবার ইসরায়েলি পত্রিকা ইয়েদিয়ৎ আহারনৎ এ কথা জানায়।
গোপন এ শান্তি আলোচনার কথা স্বীকার করে শুক্রবার যুক্তরাষ্ট্র জানায়, সিরিয়াবিষয়ক তাদের বিশেষ দূত ফ্রিড হফের মধ্যস্থতায় গত বছর ওই আলোচনা হয়। তবে গোলান মালভূমির নিয়ন্ত্রণ ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছিল, এমন দাবি নাকচ করে দিয়েছে ইসরায়েল।
পত্রিকাটি জানিয়েছে, মার্কিন দূত হফের মধ্যস্থতায় প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাকের সঙ্গে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের শান্তি আলোচনা হয়। এত দিন আলোচনার বিষয়টি গোপন ছিল। সম্প্রতি হফের লিখিত কিছু নথিপত্র থেকে এ আলোচনার কথা জানা গেছে। ওই নথি অনুযায়ী, শান্তি প্রতিষ্ঠার জন্য গোলান মালভূমির নিয়ন্ত্রণ ছেড়ে দেওয়া এবং এটিকে সিরিয়ার কাছে হস্তান্তরের কথা বলেছিল ইসরায়েল। সিরিয়ায় সরকারবিরোধী আন্দোলন শুরু না হলে দুই পক্ষের চূড়ান্ত কোনো চুক্তিতে পেঁৗছানোর সম্ভাবনা ছিল। ১৯৬৭ সালে যুদ্ধের পর ইসরায়েল গোলান মালভূমির দখল নেয়।
এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, সিরিয়ায় সহিংসতা ছড়িয়ে পড়ার আগে দুই পক্ষের সঙ্গেই যোগাযোগ করা হয়।
তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী কার্যালয় থেকে শান্তি আলোচনার কথা অস্বীকার করে বলা হয়, গোলান থেকে ইহুদি বসতি প্রত্যাহার ও নিয়ন্ত্রণ ছেড়ে দেওয়ার পরামর্শ ছিল যুক্তরাষ্ট্রের। ইসরায়েল কখনই এ ধরনের প্রস্তাব মেনে নেবে না। এ প্রতিবেদনকে 'রাজনৈতিক উদ্দেশ্য' প্রণোদিত হিসেবে অভিহত করে তারা। আসন্ন নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ভাবমূর্তি ক্ষণ্ন করতেই এ কাজ করা হয়েছে বলে অভিযোগ করেছে তারা। সূত্র : এএফপি, টাইমস অব ইসরায়েল।

No comments

Powered by Blogger.