প্রকৃতি ও বিতর্ক উৎসবের সমাপনী- পরিবেশ রক্ষার হাল ধরতে হবে তরুণদেরই

বিশ্বব্যাপী পরিবেশ বিপর্যয়ের ডামাডোল থেকে বাংলাদেশ পিছিয়ে নেই। বরং অনেকে দেশের তুলনায় এগিয়ে। অথচ এই পরিবেশের ওপরই নির্ভর করছে মানুষের টিকে থাকা। তরুণদেরই পরিবেশ রক্ষার হালটি ধরতে হবে।


গতকাল শনিবার দুই দিনব্যাপী প্রকৃতি ও বিতর্ক উৎসবের সমাপনী দিনে দেশের তরুণ শিক্ষার্থীদের হাতে এই গুরুদায়িত্ব তুলে দেওয়া হয়।
নটর ডেম ন্যাচার স্টাডি ক্লাবের সার্বিক ব্যবস্থাপনায় ইনিশিয়েটিভ ফর পিসের (আইএফপি) আয়োজনে এ উৎসব হয়। বিপন্ন পরিবেশ ও প্রকৃতি রক্ষায় সচেতনতা তৈরির উদ্দেশ্যে এ উৎসবে ‘এনডিএনএসসি চতুর্থ জাতীয় প্রকৃতি মেলা’ এবং ‘এআইইউবি-প্রথম আলো দ্বিতীয় আইএফপি এনডিএনএসসি জাতীয় আন্তকলেজ পরিবেশ বিতর্ক প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়। এসব আয়োজনেই ছিল পরিবেশ ও প্রকৃতির কথা।
নটর ডেম কলেজ প্রাঙ্গণ ও মিলনায়তনে প্রায় ৯০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের উপস্থিতি, মঞ্চে জাতীয় সংসদের আদলে জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে সরকারি ও বিরোধী দলের মধ্যে তর্ক ও যুক্তি উপস্থাপন, বক্তব্য, হাততালি—সব মিলে ছিল তারুণ্যের জয়জয়কার। দুই দিনে শিক্ষার্থীরা বিতর্কসহ আটটি প্রতিযোগিতায় অংশ নেয়। পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
সমাপনী পর্বের প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী এ এইচ মাহমুদ আলী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমাদের পরবর্তী সময়ে যারা পৃথিবীতে আসবে, তারা যেন ভালোভাবে বাস করতে পারে, সেই অবস্থা তৈরি করে যেতে হবে।’
সমাপনী পর্বে সভাপতিত্ব করেন নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার বেঞ্জামিন কস্তা। তিনি বলেন, ‘দুই দিনে এই উৎসবের পেছনে যে খরচ হয়েছে তাকে বিনিয়োগ হিসেবে দেখতে হবে এবং বিনিয়োগ সফল হয়েছে। কেননা, এত শিক্ষার্থীর উপস্থিতি, কিন্তু মাঠে বাদামের খোসা, কলার খোসা কেউ ফেলেনি। অর্থাৎ এই শিক্ষার্থীরা পরিবেশসচেতন।’
পেট্রোবাংলা ও বাপেক্সের ভূমিকা নিয়ে সরকারি-বেসরকারি দলের মধ্যে বিতর্ক হয়। এই বিতর্কের পর্যবেক্ষক কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘বিতর্কের খাতিরে একটি বিষয়ের পক্ষে-বিপক্ষে অবস্থান নিয়েছো। ভবিষ্যতে যখন দেশ পরিচালনার দায়িত্ব নেবে, তখন জাতীয় স্বার্থ ও জনগণের বিরুদ্ধে যায়, সে ধরনের পদক্ষেপের পক্ষ কখনোই নেবে না।’
সমাপনী পর্বে নটর ডেম ন্যাচার স্টাডি ক্লাবের প্রতিষ্ঠাতা পরিচালক মিজানুর রহমান ভূঁইয়া, প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম, চ্যানেল আইয়ের পরিচালক মুকিত মজুমদার, আইএফপির চেয়ারম্যান শফিকুর রহমান, বাংলাদেশের প্রথম এভারেস্টবিজয়ী মুসা ইব্রাহীম আলোচনায় অংশ নেন।
এ উৎসবের বিভিন্ন বিষয়ে সহযোগিতা করেছে প্রথম আলো, প্রথম আলো ডটকম, এবিসি রেডিও, ডেইলি স্টার, চ্যানেল আই, ইউনিক বিজনেস সিস্টেম, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, নিসর্গ নেটওয়ার্ক, ব্র্যাক কানন, পলি ফুডসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান।

No comments

Powered by Blogger.