সিরিয়া নিয়ে তুরস্কের সঙ্গে আলোচনায় ব্রাহিমি

সিরিয়ার সঙ্গে চলমান বিরোধ নিয়ে আলোচনায় তুরস্ক সফর শুরু করেছেন জাতিসংঘ-আরব লিগের বিশেষ দূত লাখদার ব্রাহিমি। গতকাল শনিবার থেকে শুরু হওয়া এ সফরে তিনি সিরিয়া সংকট নিয়ে তুরস্কের বক্তব্য শুনবেন বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ দাভুতগলু। তাঁদের গতকালই বৈঠক করার কথা ছিল।


তুরস্কের সীমান্তবর্তী এলাকায় সিরিয়ার মর্টারের আঘাতে পাঁচ তুর্কি নিহতের ঘটনার কয়েক দিনের মাথায় তুরস্ক সফর করছেন ব্রাহিমি। এ ছাড়া সিরিয়াগামী একটি যাত্রীবাহী বিমানে তুরস্ক তল্লাশি চালালে সেখানে সামরিক চালান পাওয়া যায়। এতেও দুই দেশের সম্পর্কে তিক্ততা বাড়ে। তবে এ অভিযোগ অস্বীকার করে প্রমাণ প্রকাশের দাবি জানিয়েছে সিরিয়া। বিমানটি রাশিয়া থেকে যাচ্ছিল। রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ জানান, রাডারের সরঞ্জামসহ একটি চালান সিরিয়ায় পাঠানো হচ্ছিল। এতে আন্তর্জাতিক কোনো আইনের লঙ্ঘন হয়নি।
এদিকে বিদ্রোহীরা দাবি করেছে, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর আলেপ্পোতে বিমান বাহিনীর একটি ঘাঁটি তারা দখল করে নিয়েছে। তবে এ খবরের সত্যতা নিশ্চিত করা যায়নি। লন্ডনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, দেশের বিভিন্ন স্থানে দুই দিনের সহিংসতায় ১৩০ সেনা নিহত হয়েছেন। আটক করা হয়েছে ২৫০ সেনাকে। এ ছাড়া প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পদত্যাগের দাবিতে গত ১৯ মাস ধরে চলা সহিংসতায় ৩২ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে দাবি করে তারা।
আঙ্কারার উদ্দেশে রওনা হওয়ার আগে জেদ্দায় সৌদি আরব কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন ব্রাহিমি। এ সময় সিরিয়ার সাধারণ মানুষের ওপর চলমান রক্তক্ষয়ী সহিংসতা বন্ধ এবং যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত ২৫ লাখ সিরীয়র জন্য ত্রাণ সহায়তার ব্যবস্থা করার আহ্বান জানান সৌদি আরবের উপপররাষ্ট্রমন্ত্রী প্রিন্স আব্দেল আজিজ বিন আবদুল্লাহ। ব্রাহিমি অবশ্য জানান, সিরিয়া পরিস্থিতি মোকাবিলায় এখনো কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হয়নি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.