ভারতের টয়লেট প্রকল্প পেল গ্লোবাল+৫ পুরস্কার

ভারতের গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসম্মত পায়খানা (টয়লেট) ও পানীয়জলের সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে পরিচালিত একটি প্রকল্প জেনেভার গ্লোবাল+ফাইভ পুরস্কার পেয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাম বিকাশের ওই প্রকল্পটির নাম মন্ত্র (মুভমেন্ট অ্যান্ড অ্যাকশন নেটওয়ার্ক ফর ট্রান্সফরমেশন অব রুরাল লাইভস)।


গত মঙ্গলবার জেনেভায় বৈশ্বিক উদ্ভাবনী এ পুরস্কার দেওয়া হয়। মন্ত্র প্রকল্পের প্রধান জো মাদিয়াথ বলেন, 'এ প্রকল্পকে কেবল পানি ও পয়োনিষ্কাশন ব্যবস্থা হিসেবে দেখলে হবে না। এটি তার চেয়েও বেশি কিছু, এসব সুবিধা মানুষের সম্মানের সঙ্গে জড়িত।'
প্রকল্পটির অধীনে এখন পর্যন্ত পশ্চিমাঞ্চলীয় রাজ্য ওড়িশ্যার প্রত্যন্ত অঞ্চলের ৯৮৮টি গ্রামের মানুষের জন্য পায়খানা ও পানীয়জলের সুবিধা নিশ্চিত করা সম্ভব হয়েছে। ওই অঞ্চলের প্রায় ৮৫ ভাগ বাড়িতে টয়লেট ছিল না এবং প্রায় ৯৯ ভাগ মানুষ পানীয়জলের সুবিধাবঞ্চিত ছিল। মাদিয়াথ জানান, তাঁরা বাড়িতে বাড়িতে পর্দা দিয়ে তৈরি টয়লেট দিয়েছেন। আর নলের মাধ্যমে পানীয়জল সরবরাহের ব্যবস্থা করেছেন। এর ফলে পানিবাহিত রোগের প্রকোপ ৮০ শতাংশেরও বেশি কমেছে বলে তিনি দাবি করেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.