‘মালালাকে মরতে হবে’

পাকিস্তানি তালেবান গতকাল এক বিবৃতিতে নারী শিক্ষা আন্দোলনের প্রচারক ১৪ বছর বয়সী কিশোরী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলাকে যথাযথ বলে মন্তব্য করেছে। মালালা ইসলামী শরীয়াহর বিপক্ষে কাজ করছিল ও এটা মালালার প্রাপ্য ছিল বলেও মন্তব্য করা হয়।

এমনকি এ যাত্রায় মালালা বেঁচে গেলেও, তাকে লক্ষ্য করে ফের হামলা চালানো হবে ও তাকে মরতে হবে বলে হুমকি দেয়া হয় তেহরিক-এ-তালেবানের (টিটিপি) পক্ষ থেকে। গত মঙ্গলবার রাতে একদল বিশেষজ্ঞ অস্ত্রোপচারক মালালার দেহ থেকে গুলিটি অপসারণ করে। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে মেধাবী এ কিশোরী। এর আগে কাজের স্বীকৃতিস্বরূপ প্রথম কিশোরী হিসেবে পাকিস্তানের মর্যাদাপূর্ণ জাতীয় শান্তি পুরস্কারে ভূষিত হয়েছে মালালা।
তার চাচা আহমেদ শাহ বললেন, চিকিৎসার জন্য বিদেশে মালালাকে না নেয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এদিকে গতকাল এক বিবৃতিতে টিটিপি বলেছে, তারা নারীদের ওপর হামলার বিরুদ্ধে। কিন্তু যারা ইসলাম ও শরীয়াহ বিরোধী প্রচারণা চালায়, শরীয়াহ অনুযায়ী তাদের হত্যার নির্দেশ রয়েছে। এদিকে এ ঘটনায় মুসলিম রাষ্ট্রগুলোসহ সারা বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় এখনও অব্যাহত রয়েছে। ফেসবুক ও টুইটারে লাখ লাখ মানুষ এ হামলার প্রতিবাদ জানাচ্ছেন।

No comments

Powered by Blogger.