টিএইচই বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-এশিয়া এগিয়েছে, পিছিয়ে পড়ছে যুক্তরাষ্ট্র

বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে এশিয়ার দেশগুলো এগিয়েছে। শীর্ষ দশ বিশ্ববিদ্যালয়ের সাতটিই যুক্তরাষ্ট্রের হলেও সার্বিক বিবেচনায় দেশটির অবস্থান পিছিয়েছে। উচ্চশিক্ষাবিষয়ক ব্রিটেনের সাপ্তাহিক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) পরিচালিত জরিপে উঠে এসেছে এ তথ্য।


জরিপে দেখা গেছে, শীর্ষ ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যুক্তরাষ্ট্রের দখলে রয়েছে ৫১টি। কিন্তু খ্যাতনামা অনেক বিশ্ববিদ্যালয়ের অবস্থানই আগের তুলনায় নিচে নেমে এসেছে। বিপরীতে এশিয়ার চীন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো ভালো করেছে।
শিক্ষাদান পদ্ধতি, গবেষণা, তহবিল ও আন্তর্জাতিক ভাবমূর্তির মতো ১৩টি বিষয় বিবেচনায় নিয়ে এ র‌্যাংকিং করা হয়েছে। গত সপ্তাহে প্রকাশিত 'টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস ২০১২' শীর্ষক প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি আগের ১২৪ থেকে ৫৯তম অবস্থানে উঠে এসেছে। এ ছাড়া দেশটির সব বিশ্ববিদ্যালয়েরই অগ্রগতি ঘটেছে। এশিয়ার পাশাপাশি অস্ট্রেলিয়াও এগিয়েছে। ব্যবসা ও পেশাজীবী সম্পর্কিত তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান থমসন রয়টার্সের সহযোগিতায় টিএইচই ২০০৪ সাল থেকে এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। চলতি বছরের শীর্ষ দশের বাকি তিনটি বিশ্ববিদ্যালয় ব্রিটেনের। সেগুলো হলো, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ও ইম্পেরিয়াল কলেজ।
র‌্যাংকিংয়ের সম্পাদক ফিল ব্যাটি বলেন, 'আমরা কয়েক বছর ধরেই এশিয়ার উত্থানের কথা বলে আসছি। এবারের র‌্যাংকিংয়ে তার বাস্তব প্রমাণ পাওয়া গেল।' এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর সার্বিক মানের অগ্রগতি প্রসঙ্গে ব্যাটি বলেন, 'অনেক কারণে এশিয়ার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর উন্নতি ঘটছে। এর অন্যতম এ খাতে বরাদ্দ বৃদ্ধি।'
যুক্তরাষ্ট্র গত বছরে উচ্চশিক্ষা খাতে বরাদ্দ কমিয়েছে। আগে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২.৮ শতাংশ ব্যয় করত তারা। এখন তা কমে দাঁড়িয়েছে ২.৬ শতাংশে। বিপরীতে চীন ও দক্ষিণ কোরিয়ার মতো দেশ এ খাতে ব্যাপক বরাদ্দ বাড়াচ্ছে।
ব্যাটি জানান, বরাদ্দ কমায় যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় আগের অবস্থান থেকে পিছিয়ে পড়েছে। যেমন, ৪৪ থেকে ৩৮-এ নেমে এসেছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়। পেনসিলভানিয়া স্টেট বিশ্ববিদ্যালয় ৫১ থেকে ৬১-তে, ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় ৬৪ থেকে ৭২ এবং অ্যারিজোনা স্টেট বিশ্ববিদ্যালয় ১২৭ থেকে ১৪৮-এ নেমে এসেছে। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.