ইসরায়েলে আগাম নির্বাচনের ঘোষণা

ইসরায়েলে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বর্তমান মন্ত্রিসভার মেয়াদ শেষ হওয়ার প্রায় ৯ মাস আগে আগামী জানুয়ারি নাগাদ নির্বাচনের ইঙ্গিত দিয়েছেন তিনি। নির্ধারিত সময়সূচি অনুযায়ী আগামী বছরের অক্টোবরে ১২০ সদস্যবিশিষ্ট পার্লামেন্ট 'নেসেট'-এর নির্বাচন হওয়ার কথা।


নেতানিয়াহু গত মঙ্গলবার বলেন, 'ইসরায়েলের স্বার্থেই যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন অনুষ্ঠিত হওয়া উচিত। এটি আগামী বছরের জানুয়ারিতেও হতে পারে।' তবে এ ব্যাপারে সুনির্দিষ্ট তারিখ উল্লেখ না করলেও নির্বাচনী প্রচারণা চালানোসহ তিন মাসের মধ্যে নির্বাচন করা সম্ভব বলে মনে করেন তিনি।
২০০৯ সালে নেতানিয়াহুর নেতৃত্বে ডানপন্থী লিকুদ পার্টির নেতৃত্বাধীন জোট সরকার ক্ষমতায় আসে। সাম্প্রতিক জরিপ অনুযায়ী, নেতানিয়াহু এখনো জনপ্রিয় নেতা। তবে বাজেট ঘোষণা নিয়ে জোটের নেতাদের সঙ্গে মতৈক্যে পেঁৗছাতে তিনি ব্যর্থ। নেতানিয়াহু জানান, জোটের মধ্যে যে অবস্থা বিরাজ করছে তাতে ২০১৩ সালের জন্য একটি 'দায়িত্বশীল বাজেট' পাস করা অসম্ভব। 'প্রধানমন্ত্রী হিসেবে দেশের স্বার্থকেই সর্বাগ্রে স্থান দেওয়া উচিত' বলেও মন্তব্য করেন তিনি।
তবে নেতানিয়াহুর এ আকস্মিক ঘোষণায় বিবিসির সাংবাদিক জানান, ঘরে-বাইরে সমস্যায় জর্জরিত হয়ে পড়েছেন নেতানিয়াহু। ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি আলোচনা ভেঙে পড়াসহ ইরানের পরমাণু কর্মসূচিকে কিভাবে মোকাবিলা করা হবে_সে ব্যাপারেও চূড়ান্ত সিদ্ধান্তে পেঁৗছাতে পারেননি তিনি। পাশাপাশি বাজেটের ব্যাপারেও জোটের মধ্যে মতভেদ চূড়ান্ত পর্যায়ে।

No comments

Powered by Blogger.