প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা- আসন চার হাজার, আবেদন প্রায় দেড় লাখ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১২-১৩ শিক্ষাবর্ষের (স্নাতক) ভর্তি পরীক্ষায় এবার প্রায় চার হাজার আসনের বিপরীতে এক লাখ ৪৬ হাজারের বেশি আবেদনপত্র জমা পড়েছে। সে হিসাবে প্রতি আসনে ৩৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।


প্রশাসন সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের সাতটি অনুষদের ৩৬টি বিভাগ ও পাঁচটি ইনস্টিটিউটে মোট আসন রয়েছে তিন হাজার ৯৮৫টি। এর বিপরীতে মোট এক লাখ ৪৬ হাজার ২৯৫টি আবেদনপত্র জমা পড়েছে। যা গতবার ছিল এক লাখ ২২ হাজার ৯৪৮। আসনের বিপরীতে সবচেয়ে বেশি আবেদনপত্র জমা পড়েছে আইন অনুষদে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সচিব ও উপনিবন্ধক (একাডেমিক শাখা) এস এম আকবর হোসাইন জানান, ভর্তিচ্ছুরা প্রবেশপত্র ডাউনলোড ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট
থেকে জানতে পারবেন। আগামী ১১ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত শুক্রবার ছিল আবেদনের শেষ দিন।
বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, প্রথম বর্ষে ভর্তির জন্য এ বছর কলা ও মানববিদ্যা অনুষদে সবচেয়ে বেশি ভর্তির আবেদনপত্র জমা পড়েছে। এই ইউনিটের (খ/ বি-১থেকে বি-৮) এক হাজার ৭৮টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ৩৩ হাজার ২৪৫টি। আসনপ্রতি প্রতিযোগীর সংখ্যা ৩১ জন।
বিজ্ঞান অনুষদের জন্য নির্ধারিত ‘ক/এ’ ইউনিটে আসনপ্রতি লড়বেন গড়ে ২৩ জন। এ ইউনিটে ৬৭১ আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ১৫ হাজার ৪৬২টি। ব্যবসায় প্রশাসন অনুষদে ভর্তির জন্য ‘গ/সি১-সি৩’ ইউনিটে আসনপ্রতি লড়বেন ৪৭ জন। ‘সি’ ইউনিটে ৫১৬ আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ২৩ হাজার ৯১০টি। সমাজবিজ্ঞান অনুষদে ভর্তির জন্য নির্ধারিত ‘ঘ/ডি১-ডি৩’ ইউনিটে আসনপ্রতি প্রতিদ্বন্দ্বিতা করবেন ২৮ জন। এই ইউনিটে ৮৬৩ আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ২৪ হাজার ৫২টি।
আইন অনুষদে ভর্তির জন্য নির্ধারিত ‘ঙ/ই’ ইউনিটে ১৩৩ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৩ হাজার ৩৯২টি। অর্থাৎ এ ইউনিটে প্রতিটি আসনের জন্য প্রতিযোগিতা করবেন ১০১ জন ভর্তিচ্ছু।
ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসে ভর্তির জন্য নির্ধারিত ‘চ/এফ’ ইউনিটে ৭৯ আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে দুই হাজার ৯৪২টি। এই ইনস্টিটিউটে ভর্তির জন্য প্রতি আসনে লড়বে ৩৭ জন।
ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজে ভর্তির জন্য নির্ধারিত ‘ছ/জি’ ইউনিটে আসনপ্রতি প্রতিদ্বন্দ্বিতা করবে ৪৭ জন।
এ ইউনিটে ৭৭ আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে তিন হাজার ৬৩৮টি। জীববিজ্ঞান অনুষদে ভর্তির জন্য নির্ধারিত ‘জ/এইচ১-এইচ৩’ ইউনিটে আসনপ্রতি লড়াই করবে ৩৮ শিক্ষার্থী।
এ ইউনিটে ৪৭৬ আসনের জন্য ১৮ হাজার ৩৬২টি আবেদনপত্র জমা পড়েছে।
এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের নতুন প্রকৌশল অনুষদে ১১ হাজার ২৯২ জন ভর্তিচ্ছু আবেদনপত্র জমা দিয়েছে।

No comments

Powered by Blogger.