ম্যাচ পাতানো বিতর্ক-নাদির শাহসহ ৬ আম্পায়ার নিষিদ্ধ

ইন্ডিয়া টিভির ফুটেজ পরীক্ষা-নিরীক্ষার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে সেই তদন্ত চলাকালে ম্যাচ পাতানো বিতর্কে জড়িত ছয় আম্পায়ারকে খেলা পরিচালনার দায়িত্ব যেন না দেওয়া হয়, এমন সিদ্ধান্ত সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ডগুলোকে জানিয়ে দিয়েছে আইসিসি।


সে মতে অন্তত তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেটের ম্যাচ পরিচালনার দায়িত্ব পাচ্ছেন না অভিযুক্ত নাদির শাহ কিংবা পাকিস্তান ও শ্রীলঙ্কার আরো পাঁচ আম্পায়ার। বিসিবি আইসিসির এই নির্দেশনা অনুসরণ করবে বলে গতকাল বুধবার জানিয়েছেন সংস্থার পরিচালক এবং মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। আইসিসির এই সিদ্ধান্তকে 'সঠিক' বলে মন্তব্য করেছেন নাদির শাহ।
'আইসিসি একটি নির্দেশনা দিয়েছে। আমরা সেটাই অনুসরণ করব। আগামীকাল (আজ) প্রেসিডেন্ট (মোস্তফা কামাল) দেশে ফিরবেন। এরপর আমাদের নিজস্ব তদন্ত প্রক্রিয়া শুরু হবে', গতকাল বলেছেন জালাল ইউনুস। সেই তদন্ত শেষ হওয়ার আগে এ বিষয়ে আর কিছু বলতে রাজি হননি বিসিবির মিডিয়া পরিচালক। এদিকে কলকাতায় অবস্থানরত নাদির শাহ গতকাল বেসরকারি টিভি চ্যানেল মাছরাঙাকে দেওয়া এক সাক্ষাৎকারে পুরো তথ্যচিত্রটিকে 'ষড়যন্ত্র' বললেও আইসিসির সিদ্ধান্তকে সমর্থন করেছেন, 'অভিযোগ উঠেছে বলেই আইসিসি এবং বিসিবি এই সিদ্ধান্ত নিয়েছে। সঠিক সিদ্ধান্তই নিয়েছে কর্তৃপক্ষ।' আগামীকাল দেশে ফেরার কথা নাদির শাহর।
সোমবার কলম্বোয় আইসিসির বোর্ড সভার প্রথম দিনই ইন্ডিয়া টিভি চাঞ্চল্যকর ওই 'স্টিং অপারেশন' সম্প্রচার করে, যে তথ্যচিত্রে বাংলাদেশের নাদির শাহ, পাকিস্তানের নাদিম ঘাউরি ও আনিস সিদ্দিকি এবং শ্রীলঙ্কার সাগারা গালাগে, মরিস উইন্সটন ও গামিনি দেসানায়েকে অর্থের বিনিময়ে ম্যাচে অনৈতিক সিদ্ধান্ত দিতে সম্মতি জানান। গোপন ক্যামেরায় ধারণকৃত ওই ফুটেজের ভাষ্য অস্বীকার করেছেন ছয় আম্পায়ারই। তবে নিজস্ব তদন্তকেই সর্বাধিক গুরুত্ব দিচ্ছে আইসিসি। গতকাল আইসিসির বোর্ড সভাতেই সিদ্ধান্ত হয় তদন্ত চলাকালীনও যেন অভিযুক্ত আম্পায়ারদের ম্যাচ পরিচালনার সুযোগ না দেওয়া হয়। আইসিসির এই সিদ্ধান্তে সম্মতি জানিয়েছেন সভায় উপস্থিত বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার বোর্ড প্রধানরা।

No comments

Powered by Blogger.