ফিরে দেখা-কলেজ-কাম আবাসিক হোটেল by শরীফুল ইসলাম

৩১জুলাই দুপুর ১২টা। বাড্ডা থানার শাহজাদপুর বাসস্টেশনে গুলিস্তানগামী একটি যাত্রীবাহী বাস থেমে আছে। রাস্তার বাম পাশে একটি ভবনের দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে ওই বাসের এক যাত্রী অন্য যাত্রীদের উদ্দেশে বলছেন ‘একি দেখছি ভাই।’ সঙ্গে সঙ্গে অন্য এক যাত্রীর প্রশ্ন।


কি দেখছেন? উত্তর দিতে গিয়ে তিনি বলেন, দেখুন একই ভবনে পাশাপাশি দু’টি বড় সাইনবোর্ড ঝুলে আছে; একটিতে লেখা আছেÑ‘গ্লাজগো কমার্স কলেজ’, আর অপরটিতে লেখা আছে ‘মেজবান আবাসিক হোটেল।’ পরে সেই সুপ্রভাত বাসের আরেক যাত্রী বললেন, অবাক হওয়ার কিছু নেই, এটি হচ্ছে কলেজ-কাম আবাসিক হোটেল।

তবে ঘোলা করেই খেলি
হামিদ-উজ-জামান মামুন ॥ পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগে পদত্যাগ করেছেন সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। এছাড়া ছুটিতে পাঠানো হয়েছে সেতু বিভাগের সাবেক সচিব মোশাররফ হোসেন ভূঁইয়াকে। গত সোমবার এ পত্যাগের মধ্য দিয়ে বিশ্বব্যাংকের অন্যতম একটি শর্তের পূরণ হয়েছে। খবরটি সঙ্গে সঙ্গে পৌঁছে যায় সর্বত্র। এ সময় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উচ্চ পদস্থ এক কর্মকর্তা পদত্যাগের কথা শুনেই সরল মন্তব্য করেনÑগাধা পানি খেলি তবে ঘোলা করেই খেলি। আগে পদত্যাগ করলে দেশের সম্মানটা অন্তত বাঁচত।

আগে আবেদন, পরে কথা
রহিম শেখ ॥ একটি প্রতিবেদন তৈরি করতে এক সরকারী কর্মকর্তাকে ফোন দিলাম। শুরুতেই কুশল বিনিময়। বললাম, একটি প্রতিবেদন তৈরি করছি আপনার সহযোগিতা প্রয়োজন। তখন সরকারী ওই কর্মকর্তা বললেন, ‘অবশ্যই সহযোগিতা করব, কি প্রয়োজন বলেন।’ তারপর আমার কাক্সিক্ষত তথ্যটি জানতে চাইলে তিনি এবার বললেন, ‘ভাই তথ্য অধিকার আইন সম্বন্ধে তো জানেন। তথ্য জানতে আগে আবেদন করুন। তারপর আপনার তথ্য পেয়ে যাবেন।’ আমি তথ্যটির সত্যতা জানতে চাইলে তিনি ফের বললেন, ‘আগে আবেদন, পরে কথা।’

No comments

Powered by Blogger.