সাধারণ পরিষদে প্রস্তাব-আসাদকে পদত্যাগের আহবান

সিরিয়া প্রসঙ্গে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথমবারের মতো একটি প্রস্তাব তোলা হচ্ছে আজ শুক্রবার। আরব দেশগুলোর তৈরি এ প্রস্তাবে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পদত্যাগ এবং অন্তর্বর্তী সরকারের কাছে দায়িত্ব হস্তান্তরের আহ্বান জানানো হবে।


সিরিয়ায় চলমান সহিংসতা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তিন দফা প্রস্তাব রাশিয়া ও চীনের ভেটোর কারণে ভেস্তে যাওয়ার পর এ উদ্যোগ নেওয়া হলো।
এদিকে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) গতকাল বৃহস্পতিবার জানায়, সিরিয়ার ৩০ লাখ লোকের খাদ্য এবং কৃষি খাতে সহায়তার প্রয়োজন রয়েছে।
সিরিয়ার বিরুদ্ধে সাধারণ পরিষদে যে প্রস্তাব তোলা হচ্ছে এর মধ্যে আসাদের পদত্যাগ এবং অন্তর্বর্তী সরকারের পাশাপাশি সরকারি সেনাদের ব্যারাকে ফিরিয়ে নেওয়া এবং বোমা ও হেলিকপ্টার হামলা বন্ধের কথা বলা হয়েছে। তবে প্রস্তাব গ্রহণ করা হলেও এর বাস্তবায়নের কোনো পথ ১৯৩ সদস্যের সাধারণ পরিষদের নেই। ভোটে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এ প্রস্তাব গৃহীত হলেও তা একটি নৈতিক অবস্থান জানান দেবে এবং এটা প্রতীকী মাত্র। প্রসঙ্গত সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারলেই সাধারণ পরিষদের প্রস্তাব পাস সম্ভব। এখানে কোনো ভেটো ক্ষমতা নেই।
রাশিয়া ও চীনের বিরোধিতার কারণে নিরাপত্তা পরিষদে যে অচলাবস্থা তৈরি হয়েছে, এর প্রেক্ষাপটে এবারের প্রস্তাব তৈরি করেছে সৌদি আরব। এতে মিসর ও বাহরাইনেরও সমর্থন রয়েছে।
এদিকে এফএও এবং জাতিসংঘ খাদ্য প্রকল্প (ডাব্লিউএফপি) এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ১৫ লাখ সিরীয়র জরুরি ভিত্তিতে আগামী তিন থেকে ছয় মাসের জন্য খাদ্য সাহায্য প্রয়োজন।
এতে আরো বলা হয়, প্রায় ১০ লাখ লোকের কৃষি ও গবাদি পশুর জন্য বীজ, পশুখাদ্য, জ্বালানি ও সেচ পাম্প মেরামতে সাহায্য দরকার। বিবৃতিতে দাবি করা হয়, আগামী ১২ মাসে সাহায্যপ্রত্যাশীর সংখ্যা ৩০ লাখ ছাড়াবে।
সিরিয়ার বিদ্রোহীরা গতকাল জানিয়েছে, দ্বিতীয় শহর আলেপ্পোর একটি বিমানঘাঁটিতে বোমা হামলা চালিয়েছে তারা। সরকারি বাহিনী আলেপ্পোতে বিমান হামলা চালাতে ঘাঁটিটি ব্যবহার করে। তবে হতাহত বা ক্ষয়ক্ষতির বিষয়ে বিদ্রোহীরা কিছু জানায়নি। লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল জানায়, দামেস্কের পার্শ্ববর্তী এলাকায় সরকারি বাহিনীর হামলায় ৪৩ জন নিহত হয়েছে। তবে এ তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। সূত্র : এএফপি, জিনিউজ।

No comments

Powered by Blogger.