'পুনের বোমা হামলা পরিকল্পিত ও সমন্বিত'-চার দফা হামলায় আহত ১

ভারতের পশ্চিমাঞ্চলীয় নগরী পুনেতে গত বুধবার ধারাবাহিক বোমা হামলার ঘটনা ঘটেছে। মহারাষ্ট্র রাজ্যের এ শহরে চার দফা বোমা হামলায় অন্তত একজন আহত হয়েছে। এ হামলাকে 'পরিকল্পিত ও সমন্বিত' বলে অভিহিত করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আর কে সিং।


ভারতের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সুশীল কুমার শিনদে দায়িত্ব নেওয়ার দিনই হামলার ঘটনা ঘটল।
পুলিশ জানিয়েছে, গত বুধবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় বিস্ফোরণ শুরু হয়। পরবর্তী ৪৫ মিনিটে ৫০০ মিটার এলাকার মধ্যে চার দফা বিস্ফোরণের ঘটনা ঘটে। রেস্তরাঁ, ব্যাংক ও বিপণিবিতানকে কেন্দ্র করে এ হামলা চালানো হয়েছিল। একটি বোমা কেকের বাক্সের মধ্যে, দুটি ছিল বাইসাইকেলের সঙ্গে এবং একটি রাখা হয় ডাস্টবিনে। একই এলাকা থেকে হাতে তৈরি আরো দুটি বোমা (আইইডি) অবিস্ফোরিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বিশেষজ্ঞরা এগুলো পরীক্ষা করছেন। বোমাগুলো তুলনামূলক কম ক্ষমতাসম্পন্ন ছিল বলে জানিয়েছে পুলিশ। তবে এ ঘটনায় এখনো পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি। উল্লেখ্য, এর আগে ২০১০ সালের ফেব্রুয়ারিতে পুনের এক বেকারিতে বোমা হামলায় অন্তত ১৭ জন নিহত ও অর্ধশতাধিক আহত হয়।
স্বরাষ্ট্রসচিব গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, জাতীয় তদন্ত সংস্থা, জাতীয় নিরাপত্তারক্ষী এবং সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটারির বিশেষজ্ঞরা ঘটনাস্থলে পেঁৗছেছেন। ফরেনসিক বিশেষজ্ঞরা উদ্ধার করা বোমা এবং বিস্ফোরিত বোমার প্রকৃতি পরীক্ষা করে দেখছে। আর কে সিং বলেন, 'এটি সমন্বিত হামলা ছিল। পরিকল্পিতভাবেই এ কাজ করা হয়েছে_ সে বিষয়ে আমি নিশ্চিত।'
ভারতের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সুশীল কুমার শিনদের দায়িত্ব গ্রহণের দিনই এ বিস্ফোরণ ঘটল। বুধবার একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য তাঁর পুনে যাওয়ার কথা ছিল। তবে দায়িত্ব নেওয়ার পর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের জন্য শেষ মুহূর্তে সফর বাতিল করেন তিনি। বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'আমরা বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছি। তদন্ত চলছে। তদন্ত প্রতিবেদন এখনো পাওয়া যায়নি।
মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী আর আর পাতিল বলেন, তদন্তকারী সংস্থাগুলো এ হামলার সঙ্গে জঙ্গি গোষ্ঠীর সংশ্লিষ্টতা রয়েছে কি না তা খতিয়ে দেখছে। সূত্র : বিবিসি, এএফপি, পিটিআই।

No comments

Powered by Blogger.