এফবিসিসিআই নির্বাচন ২১ অক্টোবর ॥ তফসিল ঘোষণা

আগামী ২১ অক্টোবর ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০১২-২০১৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। নির্বাচন বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আলী আশরাফ এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নির্বাচন বোর্ডের সদস্য শাহেদুল ইসলাম হেলাল ও আবু বকর সিদ্দিক দীলিপ উপস্থিত ছিলেন।


সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
নির্বাচনী তফসিল মোতাবেক চলতি বছরের আগামী ২১ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে চেম্বার ও এ্যাসোসিয়েশনের চাঁদা আগামী ২৩ আগস্টের মধ্যে পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে। সাধারণ পরিষদ সদস্য মনোনয়ন গ্রহণের শেষ তারিখ ২৫ আগস্ট, প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ ৩০ আগস্ট, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ১০ সেপ্টেম্বর এবং পরিচালক পদে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ সেপ্টেম্বর ২০১২। ২১ অক্টোবর পরিচালক পদে নির্বাচন অনুষ্ঠানের পর ২৩ অক্টোবর সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।
২৫ অক্টোবর নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। নির্বাচনী তফসিল এফবিসিসিআই-এর সকল সদস্য সংস্থার নিকট কুরিয়ার সার্ভিসের মাধ্যমে প্রেরণ করা হবে। এছাড়া এফবিসিসিআই’র নোটিস বোর্ডে দেয়া হয়েছে এবং এফবিসিসিআই ওয়েবসাইট (িি.িভনপপর-নফ.ড়ৎম)-এ দেয়া হবে।
প্রসঙ্গত গত ৩০ জুন বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়। বাণিজ্য মন্ত্রণালয় এফবিসিসিআই’র আবেদনে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত কমিটির মেয়াদ বর্ধিত করে। সে হিসেবে আগামী ১৫ অক্টোবরের মধ্যে নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এফবিসিসিআই’র নির্বাচন সংক্রান্ত এক বোর্ড মিটিংয়ে ফের তিন মাস সময় চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদনের সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্ত মোতাবেক আবেদনও করা হয়। এর ফলে সংগঠনের সাধারণ সদস্যদের মধ্যে ক্ষোভ ও হতাশা বাড়ে। কোন কোন ব্যবসায়ী নেতা প্রশাসক নিয়োগ দেয়ার জন্য সরকারের সঙ্গে দেন দরবার করে। উদ্ভূত এ পরিস্থিতিতে এফবিসিসিআই’র আবেদন আমলে নেয়নি বাণিজ্য মন্ত্রণালয়। বরং আগামী অক্টোবরের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ প্রদান করেছে।
এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। এ প্রসঙ্গে এফবিসিসিআই’র সাবেক সহ-সভাপতি দেওয়ান সুলতান আহমেদ জনকণ্ঠকে বলেন, বাণিজ্য মন্ত্রণালয় সময় না বাড়িয়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছে। ইলেকশন বোর্ড নির্বাচনের সিডিউল ঘোষণা করে আরও ভাল কাজ করেছে। এজন্য ইলেকশন বোর্ডকে ধন্যবাদ। একই সঙ্গে ঘোষিত সময় অনুযায়ী নির্বাচন সম্পন্ন করার জন্যও তিনি ইলেকশনের বোর্ডের প্রতি দাবি রাখেন।
এদিকে আগামী পর্ষদের সভাপতি ও সহসভাপতি নির্বাচিত হবেন এ্যাসোসিয়েশন গ্রুপ থেকে। আর প্রথম সহ-সভাপতি নির্বাচিত হবেন চেম্বার গ্রুপ থেকে। প্রথমে সদস্যদের ভোটে পরিচালকরা নির্বাচিত হবেন। পরে নির্বাচিত ও মনোনীত পরিচালকরা নিজেদের মধ্য থেকে সভাপতি ও সহসভাপতি নির্বাচন করবেন। ইতোমধ্যে ব্যবসায়ী নেতা কাজী আকরামউদ্দিন আহমেদ ও মোঃ জসিম উদ্দিন আগামী নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছা পোষণ করেছেন।
এবারের এফবিসিসিআই নির্বাচনে চেম্বার ও এ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ৯ জন করে মোট ১৮ জন মনোনীত পরিচালক মনোনীত হবেন। আর সদস্যদের সরাসরি ভোটে নির্বাচিত হবেন ২৬ জন পরিচালক। নতুন মনোনীত পরিচালক হিসেবে রংপুর চেম্বার ও জনশক্তি রফতানিকারকদের সংগঠন বায়রা প্রথম বারের মতো সুযোগ পাচ্ছে। নির্বাচিত ও মনোনীত পরিচালকরা সভাপতি, প্রথম সহসভাপতি ও সহ-সভাপতি নির্বাচিত করবেন।

No comments

Powered by Blogger.