গতির লড়াইয়ের অপেক্ষায় লন্ডন- প্রস্তুত বোল্ট, ব্লেক, ফেলিক্স, পিয়ার্স, জেসিকারা

লন্ডন অলিম্পিকের এক সপ্তাহ অতিক্রম করার পরও কেমন যেন অতৃপ্তি! ঠিক ধরেছেন, এখনও যে শুরু হয়নি অলিম্পিকের সবচেয়ে জনপ্রিয়, আকাক্সিক্ষত, প্রত্যাশিত ও আলোচিত ইভেন্ট এ্যাথলেটিক্স। তবে আর অপেক্ষা নয়। প্রতীক্ষার প্রহর শেষে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে এ্যাথলেটিক্সের ধুন্ধুমার লড়াই।


জমজমাট এই ইভেন্টে ৪৭টি স্বর্ণপদকের জন্য ট্র্যাক এ্যান্ড ফিল্ডে লড়বেন বিভিন্ন দেশের ২২৩১ প্রতিযোগী। এর মধ্যে পুরুষ এ্যাথলেটের সংখ্যা ১১৬০ এবং প্রমীলা এ্যাথলেট ১০৭১ জন। এ্যাথলেটিক্সে প্রায় অর্ধশত ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা হলেও সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকছে নিঃসন্দেহে ১০০ মিটার দৌড়। এই ডিসিপ্লিনে পুরুষ ও প্রমীলা বিভাগে কে বাজিমাত করবেন তা নিয়ে ইতোমধ্যে শুরু হয়ে গেছে আলোচনা-পর্যালোচনা, বিশেষজ্ঞ মতামত, কথার যুদ্ধ। অলিম্পিকের ইতিহাস বলে, ১০০ মিটার দৌড়ে পুরুষ বিভাগের লড়ায়ই সবার সেরা। এবার লন্ডন অলিম্পিকে দ্রুততম মানব হওয়ার লড়াইয়ে অবতীর্ণ হচ্ছেন জ্যামাইকার উসাইন বোল্ট, ইয়োহান ব্লেক, আসাফা পাওয়েল এবং যুক্তরাষ্ট্রের টাইসন গে, জাস্টিন গ্যাটলিনসহ আরও অনেকে। তবে পুরুষদের ট্র্যাক এ্যান্ড ফিল্ড কাঁপানো দেখতে দর্শকদের আরও একদিন অপেক্ষা করতে হচ্ছে। কেননা আগামীকাল শনিবার থেকে শুরু হবে পুরুষদের লড়াই। এদিন অনুষ্ঠিত হবে বাছাইপর্ব। রবিবার হবে সেমিফাইনাল ও ফাইনাল। তবে প্রমীলা বিভাগের প্রতিদ্বন্দ্বিতা শুরু হচ্ছে আজ থেকেই। দ্রুততম মানবী হওয়ার প্রতিযোগিতায় লড়বেন বর্তমান ১০০ মিটারের অলিম্পিক সেরা জ্যামাইকার শ্যালি-এ্যান ফ্রেজার-পিয়ার্স, ভেরোনিকা ক্যাম্পবেল-ব্রাউন, যুক্তরাষ্ট্রের কারমেলিটা জেটার, এ্যালিসন ফেলিক্স, অস্ট্রেলিয়ার স্যালি পিয়ারসন, স্বাগতিক গ্রেট ব্রিটেনের জেসিকা এ্যান্নিসসহ আরও অনেকে। আজ শুক্রবার প্রমীলা বিভাগের বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। শনিবার অনুষ্ঠিত হবে সেমিফাইনাল ও ফাইনাল।
এ্যাথলেটিক্স যদি হয় আকর্ষণের কেন্দ্রবিন্দু তাহলে এর ১০০ মিটার পুরুষ ইভেন্ট সবচেয়ে প্রত্যাশিত। এবারের অলিম্পিকে এই ইভেন্টে দুর্দান্ত দ্বৈরথই প্রত্যাশা করছে ক্রীড়াবিশ্ব। এক্ষেত্রে জম্পেশ লড়াই হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে দুই জ্যামাইকান তারকা উসাইন বোল্ট ও ইয়োহান ব্লেকের মধ্যে। ২০০৮ বেজিং অলিম্পিকে বোল্ট নিজেকে অধিষ্ঠিত করেছিলেন সীমাহীন উচ্চতায়। একজন সাধারণ মানুষের পক্ষে যা অসম্ভব সেটাই করে দেখিয়েছিলেন বিশ্বের এই দ্রুততম মানব। বার বার নিজের রেকর্ডকে ছাড়িয়ে তিনি গড়েন নিত্যনতুন রেকর্ড। বেজিংয়ে বোল্ট শুধু ১০০ মিটারেই নন, রেকর্ড গড়ে স্বর্ণপদক জয় করেছিলেন ২০০ মিটারেও। একসময় অলিম্পিকের ১০০ মিটার দৌড়ে ১০ সেকেন্ডের কমে দৌড় শেষ করা ছিল চরমতম বিস্ময়ের। কিন্তু সম্প্রতি গেমসে সেটি যেন ডালভাতে পরিণত হয়েছে। এ পর্যন্ত ১০ সেকেন্ডের কম সময়ে দৌড় শেষ হয়েছে ৮২ বার! প্রথম এই কৃতিত্ব দেখান যুক্তরাষ্ট্রের জিম হাইন্স, ১৯৬৮ মেক্সিকো গেমসে। এরই ধারাবাহিকতায় চার বছর আগে বেজিং অলিম্পিকে বিশ্বরেকর্ড গড়ে ৯.৬৯ সেকেন্ডে দৌড় শেষ করেছিলেন বোল্ট। তবে এবার তাঁর মুকুট রক্ষা নিয়ে ঘোরতর সংশয় রয়েছে। তাঁর সাম্রাজ্যের দখল নিতে মরিয়া বোল্টেরই স্বদেশী অনুশীলন সতীর্থ ইয়োহান ব্লেক। কেননা ব্লেকের কাছে জ্যামাইকান অলিম্পিক ট্রায়ালে ১০০ ও ২০০ মিটারে গতির খেলায় হার মানেন ২৫ বছর বয়সী বোল্ট।
এসব ভুলে অবশ্য মুকুট ধরে রাখার লক্ষ্যেই ট্রাক এ্যান্ড ফিল্ডে নামার ঘোষণা দিয়েছেন বোল্ট। তাই তো দৃঢ়চেতা কণ্ঠে বোল্ট বলেন, আমি অলিম্পিক চ্যাম্পিয়ন এবং বিশ্বকে দেখাতে চাই আমিই সেরা। বোল্টের প্রধান প্রতিদ্বন্দ্বী ইয়োহান ব্লেকও স্বপ্ন দেখছেন শ্রেষ্ঠত্ব অর্জনের। এক্ষেত্রে অবশ্য সময়ের অন্যতম আলোচিত তারকা বোল্টকে সেরা মেনেই নিজের ইচ্ছের কথা শুনিয়েছেন। এ প্রসঙ্গে ব্লেক বলেন, আমার দর্শন সবকিছুরই একটি সীমা রয়েছে। আমার লক্ষ্য ছিল অলিম্পিকে অংশগ্রহণ। এই স্বপ্ন সবারই থাকে। আমি উসাইন বোল্টকে কোন বার্তা দিতে চাই না। তিনি ভালো মানুষ এবং সেরা যোদ্ধা। তবে তাঁকে (উসাইন) নিয়ে আমি ভাবছি না। আমার লক্ষ্য, নিজের সেরাটা দেয়া।

No comments

Powered by Blogger.