সরকারি শিক্ষিকা-নতুন নিয়োগপ্রাপ্তদের মাতৃত্বকালীন ছুটি দেওয়া হচ্ছে না by মানসুরা হোসাইন

মাতৃত্বকালীন ছুটি অনুমোদনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) গড়িমসি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। চাকরির মেয়াদ নয় মাস না হলে ছয় মাস ছুটি দেওয়া যাবে না, এমন পুরোনো বিধানকে অজুহাত হিসেবে দেখানোর কারণে বিপাকে পড়ছেন শিক্ষিকারা।


তবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল ইসলাম প্রথম আলোকে বলেন, রাষ্ট্রপতি সরকারি কর্মকমিশনের (পিএসসি) সঙ্গে পরামর্শ করে মাতৃত্বকালীন ছুটি পাওয়ার ক্ষেত্রে চাকরির বয়স নয় মাসের যে বাধ্যবাধকতা ছিল, তা বিলুপ্ত করেছেন। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগ গত ১ এপ্রিল এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।
সরকারি কর্মজীবী নারীরা আগে মাতৃত্বকালীন ছুটি পেতেন চার মাস। গত বছরের ১৮ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে জানানো হয়, নারীরা ওই বছরের ৯ জানুয়ারি থেকে ছয় মাস ছুটি পাবেন।
ইতিমধ্যে দেশের বিভিন্ন এলাকায় নারী শিক্ষকেরা এই ছুটি পাওয়ার ক্ষেত্রে বিড়ম্বনা পোহাচ্ছেন। মৌলভীবাজার সরকারি মহিলা কলেজের প্রভাষক ফারহানা ইসলাম গত বছরের ১ আগস্ট কর্মস্থলে যোগ দেন। ৬ আগস্ট থেকে মাতৃত্বকালীন ছুটিতে যাওয়ার জন্য তিনি আবেদন করেন। গত ফেব্রুয়ারি মাসে ছুটি কাটিয়ে তিনি কর্মস্থলে যোগ দিয়েছেন। তবে তিনি এখনো জানেন না, তাঁর এ ছুটি মাউশি অনুমোদন করেছে কি না। ছুটিতে থাকায় এই শিক্ষিকা বেতনও পাননি।
জানতে চাইলে ফারহানা ইসলাম প্রথম আলোকে বলেন, ‘সন্তানের বয়স যখন দুই মাস তখন মাউশি এক চিঠিতে জানায়, চাকরির মেয়াদ নয় মাস হওয়ার আগে আবেদন করায় ছুটি দেওয়া যাচ্ছে না। ছুটি পেতে হলে ভবিষ্যৎ ছুটির সঙ্গে সমন্বয় করে চিকিৎসা ছুটি নেওয়া যেতে পারে। এরপর ফের আবেদন করলেও জবারের জন্য অপেক্ষা করছি।’
মৌলভীবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক ছন্দা সাহা গত বছরের ১৩ নভেম্বর থেকে এ বছর ১২ মে পর্যন্ত মাতৃত্বকালীন ছুটির আবেদন করেন। কলেজের অধ্যক্ষ মো. বদরুজ্জামান চৌধুরী গত বছরের ১৩ অক্টোবর ছুটি মঞ্জুর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মাউশির কাছে চিঠি দেন। এর মধ্যে ছন্দা সাহা ছুটি কাটিয়ে আবার কাজে যোগ দিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত ছুটি অনুমোদনের চিঠি তিনি পাননি।
অধ্যক্ষ বদরুজ্জামান চৌধুরী টেলিফোনে প্রথম আলোকে বলেন, মাতৃত্বকালীন ছুটি তো আর চাকরির মেয়াদ বিবেচনা করে নেওয়া যাবে না। যখন প্রয়োজন তখনই এ ছুটি নিতে বাধ্য হন নারীরা। এ বিবেচনায় ছন্দা সাহার ছুটির সব প্রক্রিয়া সম্পন্ন করে মাউশির কাছে পাঠানো হয়েছে।
ছন্দা সাহা বর্তমান কর্মস্থলে যোগ দেন গত বছরের ২০ আগস্ট। এর আগে ২০০৫ সাল থেকে তিনি মহিলা অধিদপ্তরে মহিলাবিষয়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জানান, ১৩ নভেম্বর থেকে মাতৃত্বকালীন ছুটি পাওয়ার আবেদন করেছিলেন। ছুটিতে থাকার সময় তিনি বেতনও পাননি।
মাউশির মহাপরিচালক নোমান উর রশীদ গত ৭ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের কাছে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে নবনিযুক্ত নারী কর্মকর্তাদের মধ্যে যাঁদের চাকরিকাল নয় মাস পূর্ণ হয়নি, তাঁরা বিধি অনুযায়ী প্রসূতি ছুটি পাবেন কি না, তা স্পষ্ট করার অনুরোধ জানান। এ প্রসঙ্গে নোমান উর রশীদ প্রথম আলোকে বলেন, মাতৃত্বকালীন ছুটি পেতে হলে চাকরির মেয়াদ নয় মাস হতে হবে মর্মে বিধান আছে। এ বিধান রহিতের সিদ্ধান্ত এখনো পাওয়া যায়নি।
তবে ১৯৮২ সালের ৮ এপ্রিল মাতৃত্বকালীন ছুটি প্রসঙ্গে সংস্থাপন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের ব্যাখ্যায় বলা হয়, স্থায়ী পদে নিয়োগপ্রাপ্ত নারী কর্মকর্তার চাকরি অস্থায়ী অবস্থায় থাকলেও চাকরিতে প্রবেশের পরদিন থেকে তিনি এই ছুটি পেতে পারেন। অর্থাৎ চার মাসের ছুটি যখন ছিল, তখনকার বিধি অনুযায়ী স্থায়ী পদে নিয়োগপ্রাপ্ত শিক্ষকের ছুটি পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা থাকার কথা নয়।
মাতৃত্বকালীন ছুটি পাওয়া প্রসঙ্গে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী শিরীন শারমিন চৌধুরী প্রথম আলোকে বলেন, নারীর যখন প্রয়োজন হবে তখনই এ ছুটি নিতে পারবেন। তাঁর চাকরির মেয়াদ কত দিনের—সে প্রশ্ন তোলার অবকাশ নেই।

No comments

Powered by Blogger.