সূর্যের বুকে শুক্র

ছোট্ট একটি কালো বিন্দু ধীরে ধীরে চলেছে সূর্যের ওপর দিয়ে, এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। এমন বিরল ঘটনা এ শতাব্দীতে আর দেখা যাবে না। মহাজাগতিক এই বিরল ঘটনাটি ঘটে গেছে গতকাল বুধবার। সূর্যের সামনে দিয়ে নির্দিষ্ট সময় পর পর শুক্র গ্রহ তার কক্ষপথ পরিভ্রমণ করার সময় যখন পৃথিবী, শুক্র ও সূর্য এক সরলরেখায় চলে


আসে, তখনই সূর্যের বিশাল প্রেক্ষাপটে খুদে শুক্র গ্রহের দেখা মেলে একটি বিন্দুর মতো। টেলিস্কোপ আবিষ্কারের পর থেকে এবারসহ মাত্র আটবার এ ট্রানজিট দেখা গেল। শুক্রের এ ট্রানজিট আবার দেখার জন্য অপেক্ষা করতে হবে এক শতাব্দীরও বেশি সময়। ২১১৭ সালের ১১ ডিসেম্বর পরবর্তী ট্রানজিটটি দেখা যাবে।
বাংলাদেশ সময় ভোররাত ৪টা ৯ মিনিট ৪০ সেকেন্ডে শুক্রের ছায়া সূর্যের উত্তর-পূর্ব প্রান্তের বহির্ভাগ স্পর্শ করে। এরপর ভোর ৪টা ২৭ মিনিট ২৫ সেকেন্ডে সূর্যের উত্তর-পূর্ব প্রান্তের অন্তর্ভাগে প্রবেশ করে শুক্র গ্রহের ছায়া।
বাংলাদেশের আকাশে সূর্যোদয়ের পর থেকেই এ ট্রানজিট দেখা যাওয়ার কথা থাকলেও আকাশে মেঘ থাকার কারণে অনেক স্থানেই তা সম্ভব হয়নি। পরে মেঘ কেটে গেলে দেশের মানুষ শতাব্দীর শেষ ট্রানজিটটি দেখতে পায়।
দেশের অন্যতম বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি শাহজাহান মৃধা জানিয়েছেন, মেঘের কারণে ঢাকার আকাশে ট্রানজিটের মধ্যমা রেকর্ড করা যায়নি। ১০টা ২৮ মিনিটের দিকে শুক্রের ছায়া সূর্যের পরিধিকে স্পর্শ করে (তৃতীয় স্পর্শ)। এরপর ১০টা ৪৮ মিনিটের দিকে ট্রানজিট শেষ হয়। ট্রানজিটের শুরু (প্রথম ও দ্বিতীয় স্পর্শ) ঢাকা থেকে দেখা যায়নি।
অনুসন্ধিৎসু চক্রের উদ্যোগে ঢাকার কেন্দ্রীয় পর্যবেক্ষণ ক্যাম্পটি মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সবার জন্য উন্মুক্ত এ ক্যাম্পে নানা শ্রেণী-পেশার মানুষ এসে উৎসবমুখর পরিবেশে শুক্রের এ ট্রানজিটটি উপভোগ করে। পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে ছিল করনাডো সোলারস্কোপ, ৮ ইঞ্চি স্পিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ ও নিরাপদ সোলার ফিল্টার।
অনুসন্ধিৎসু চক্রের উদ্যোগে ঢাকার বাইরে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুরের পুটিয়ারপাড়, ঠাকুরগাঁও জিলা স্কুল মাঠ ও বরিশালের পরশ সাগর মাঠে পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করা হয়। শুক্রের ট্রানজিট দেখার জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনও ধানমণ্ডি ক্লাব খেলার মাঠে একটি পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করে।

No comments

Powered by Blogger.