সংসদে পেশ করলে আরও ভালো হতো-বিএনপির বাজেট ভাবনা

আজ সংসদে ২০১২-১৩ অর্থবছরের বাজেট পেশ হবে। আর গত মঙ্গলবার সংসদ ভবন থেকে অদূরে একটি হোটেলে প্রধান বিরোধী দল বিএনপির পক্ষ থেকে দলের চেয়ারপারসন খালেদা জিয়া বাজেট সম্পর্কে তাঁদের মতামত ও প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। বিকল্প বাজেট ভাবনা প্রকাশের জন্য বিরোধী দলকে আমরা স্বাগত জানাই।


এটা গণতন্ত্রেরই কথা। সরকারের চিন্তাভাবনার ত্রুটিবিচ্যুতি সম্পর্কে সরকার ও জনগণকে সচেতন ও সতর্ক করার কাজটি মূলত বিরোধী দলের। সেদিক থেকে তারা যথার্থ কাজই করেছে। আমরা আশা করব, সরকার তাদের যুক্তিপূর্ণ প্রস্তাবগুলো বিবেচনায় নেবে।
তবে এই বিকল্প ভাবনা সংসদে তোলা হলেই যথার্থ হতো। বাজেট আলোচনার স্থান জাতীয় সংসদ। বিরোধী দলের নেত্রী সেখানে এক-দেড় ঘণ্টার আলোচনার প্রস্তাব দিলে নিশ্চয়ই স্পিকার মহোদয় এর ব্যবস্থা করতেন। তাহলে সাংসদেরা এবং বাইরে দেশের মানুষ তাদের বক্তব্য আরও ভালোভাবে শুনতে ও বিবেচনা করতে পারতেন।
তা সত্ত্বেও আমরা বলব, গত দুই বছর এবং এ বছর বিএনপি একাগ্রতা নিয়ে তাদের স্বতন্ত্র বাজেট ভাবনা যেভাবে উপস্থাপন করে চলেছে, তা আমাদের দেশে গতানুগতিক বাজেট উপস্থাপন প্রক্রিয়ায় নতুন মাত্রা যোগ করবে। তাদের এই চিন্তাগুলো যদি আরও কয়েক দিন আগে তারা প্রকাশ করত, তাহলে হয়তো কিছু বিষয় অর্থমন্ত্রী প্রয়োজন মনে করলে গ্রহণও করতে পারতেন। অবশ্য বাজেট পেশের পরও সে সুযোগ থাকবে। একই সঙ্গে বিএনপি যদি বাজেট উত্থাপনের পর সংসদে গিয়ে তাদের সমালোচনা-পর্যালোচনা তুলে ধরে, তাহলে যুক্তিসংগত প্রস্তাব গ্রহণে সরকারের ওপর বাধ্যবাধকতা আরোপিত হবে। এখন বিরোধী দলের সেটাই করা দরকার।
এটা বুঝতে অসুবিধা হয় না যে সংসদের বাইরে বিএনপির বাজেট ভাবনা উপস্থাপনের উদ্দেশ্য মূলত রাজনৈতিক। বিএনপির চেয়ারপারসন তাঁর বক্তব্যে দুর্নীতি, অনিয়ম, বিরোধী দলের ওপর নির্যাতন চালিয়ে অশান্ত পরিস্থিতি সৃষ্টি, গুম-হত্যা ও অর্থব্যবস্থার সংকটসহ সরকারের ব্যর্থতার বিভিন্ন দিক তুলে ধরেন। যুক্তি দিয়ে তিনি বলেছেন, এসব কারণে দেশে যে অস্থিতিশীল পরিবেশ দেখা দিয়েছে, তা দেশের অর্থনীতিকে আরও সংকটগ্রস্ত করে তুলবে। এ দিকটি সরকারের বিবেচনার কেন্দ্রবিন্দুতে রাখতে হবে। বাজেট যত ভালোই হোক, তার সঠিক বাস্তবায়নের জন্য বিরোধী দলের সঙ্গে সমঝোতা ও দেশে শান্তিপূর্ণ রাজনৈতিক পরিস্থিতি অক্ষুণ্ন রাখার চেয়ে বড় কিছু আর হতে পারে না।
বিরোধীদলীয় নেতা ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে উচ্চতর মধ্যম আয়ের দেশে পরিণত করার প্রত্যয় ব্যক্ত করেছেন। অন্যদিকে, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা নিয়ে অগ্রসর হচ্ছে। আপাতদৃষ্টিতে এ দুই লক্ষ্যমাত্রার মধ্যে কোনো বিরোধ নেই। দেশের ভবিষ্যৎ বিকাশ সম্পর্কে সরকার ও বিরোধী দলের অভিন্ন দৃষ্টিভঙ্গি উৎসাহিত হওয়ার মতো একটি বিষয়। কিন্তু রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া দেশ ও দেশের অগ্রগতি নিশ্চিত করা যে কঠিন, সেটা আগে মানতে হবে।

No comments

Powered by Blogger.