বদলে যাও বদলে দাও মিছিল-ট্রেন জনপ্রিয় অথচ... by প্রিতম মুজতাহিদ

‘বদলে যাও বদলে দাও মিছিল’ ব্লগে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সমস্যা ও নির্বাচিত চারটি ইস্যু নিয়ে অব্যাহত আলোচনা হচ্ছে। আজ সড়ক দুর্ঘটনার বিষয়ে প্রিতম মুজতাহিদ ও সাফায়েত আমিন-এর নিরাপদ সড়কব্যবস্থা গড়ে তোলার বিশ্লেষণাত্মক অভিমতসহ আরও তিনজন লেখকের নির্বাচিত মন্তব্য ছাপা হলো। এখন সাধারণ মানুষের জন্য যাতায়াতের প্রধান মাধ্যম নিঃসন্দেহে বাস। কিন্তু আমরা বাসের ওপর এত নির্ভরশীল হয়ে পড়লাম কেন? কারণ, স্বাধীনতার পর থেকেই এ দেশের নোংরা স্বার্থবাদী রাজনীতির কারণে ক্রমান্বয়ে যোগাযোগব্যবস্থা এই পর্যায়ে এসেছে। ট্রেন যোগাযোগ স্বাধীনতার আগেও যেমন জনপ্রিয় ছিল, এখনো তেমনই আছে। হয়তো অনেকেই বলবেন, এখন ট্রেনে কেউ যায় নাকি? ট্রেনের তো টাইম টেবিলেরই ঠিকঠিকানা নেই। পাঠক, একটু ভেবে দেখুন, স্বাধীনতার চার দশক পরও ট্রেন যোগাযোগের কী উন্নতি হয়েছে? বরং অনেক পথ বন্ধ হয়েছে। সরকারগুলো চাইলে এই খাতের সব অনিয়ম দূর করতে পারত। কিন্তু তারা এটা করেনি কেন? এর প্রধান কারণ, দেশসেবার রাজনীতি থেকে ব্যবসার রাজনীতি। কিন্তু ট্রেন এখনো টিকে আছে কীভাবে? সাধারণ মানুষের জন্যই ট্রেনকে পুরোপুরি মারতে পারেনি কোনো সরকার। কেন ট্রেন বাংলাদেশের জন্য সবচেয়ে উপযুক্ত। কারণ, যাতায়াতের ক্ষেত্রে নিরাপত্তা, সময় ও স্বাচ্ছন্দ্যের বিষয়টি অগ্রাধিকার পায়। এই তিনটি বিষয়েরই প্রকৃত সমন্বয় একমাত্র রেল যোগাযোগেই সম্ভব। পরিবহন ব্যবসায় আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত সবাই নিবিড়ভাবে সম্পৃক্ত। তাদের সব মনোযোগ সড়কপথে। কারণ, প্রতিবছর সড়ক সংস্কারের নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার সুযোগ তারা ছাড়তে চাইবে কেন? সড়কপথে পরিবহন ব্যবসা চালানো যাবে, রেলপথে তো তা আর সম্ভব নয়। কাজেই রেলে মনোযোগ দেব কেন?
পত্রিকা দেখলেই বুঝবেন, কীভাবে মানুষের সঙ্গে এরা ধোঁকাবাজি করে চলেছে। মানুষ পুরোপুরি জিম্মি এসব রাজনীতিবিদ নামধারী ব্যবসায়ীর হাতে। ব্রিজ, সেতু, রাস্তা—এগুলোতে এমন নিম্নমানের কাজ হবে, যাতে প্রতিবছর ভাঙবে আর প্রতিবছর এদের ঠিকাদারি প্রতিষ্ঠান ব্যবসা করবে। অথচ সরকার যদি রেলপথে গুরুত্ব দিত আর সঠিক ব্যবস্থাপনা গ্রহণ করত, তাহলে মানুষ রেল যোগাযোগকেই বেছে নিত। সড়কপথে প্রতিদিনের মৃত্যুর মিছিল অনেকটাই কমিয়ে আনা যেত।
আজ অনেক জায়গায় আর বিআরটিসির বাস চলে না, আসলে তাদের ব্যবসার কারণেই চলতে দেওয়া হয় না। এভাবে আর কত দিন আমরা জিম্মি হয়ে থাকব? নিজেদের ভালো নিজেরা কি আমরা বুঝতে শিখব না? দেশবাসী, দয়া করে সচেতন হোন। নিজেদের অধিকার নিজেরাই রক্ষা করতে একতাবদ্ধ হোন। এই বাংলাদেশ আমাদেরই দেশ, অথচ আমরা নিজেরাই এমন লোকদের হাতে ক্ষমতা দিই, যারা আমাদের লুটে নিচ্ছে প্রতিনিয়ত। নেতা হওয়া মানেই যে সমাজে লুটেরা হওয়ার সামাজিক অনুমোদন পাওয়া, সেই রাষ্ট্রীয় সমাজ চাই না।
প্রিতম মুজতাহিদ: বদলে যাও বদলে দাও মিছিল ব্লগের নিয়মিত লেখক। pritom.ssmc@gmail.com

যোগ দিন ফেসবুক পেজে : www.facebook.com/bjbdmichil

জনমত জরিপের ফলাফল
বদলে যাও বদলে দাও মিছিলের ওয়েবসাইটে নতুন তিনটি জনমত শুরু হয়েছে চলতি সপ্তাহে। আপনিও অংশ নিন জরিপে।
সড়ক দুর্ঘটনায় সাধারণ মানুষ নিহত ও আহত হলে ক্ষতিগ্রস্তদের সরকারি সাহায্য দেওয়া উচিত বলেমনে করেন কি?

 হ্যাঁ ৮৭%  না ৭%
 মন্তব্য নেই ৬%
৬ জুন, ২০১২ পর্যন্ত
আপনি কি মনে করেন, সামাজিক সচেতনতা ও পারিবারিক শিক্ষা ইভ টিজিং কমিয়েআনতে পারে?
 হ্যাঁ ৮৭%  না ৮%
 মন্তব্য নেই ৫%
৬ জুন, ২০১২ পর্যন্ত
বাংলাদেশের কোন টিভি চ্যানেল ভারতে দেখাচ্ছে না? এটা কি সরকারের কূটনৈতিক ব্যর্থতা বলে মনে করেন?
 হ্যাঁ ৮৭%  না ৮%
 মন্তব্য নেই ৫%
৬ জুন, ২০১২ পর্যন্ত
www.bodlejaobodledao.com

No comments

Powered by Blogger.