মৌসুমি ফলের বাজারে by ইমাম হাসান

বাজারে এখন নানা রকমের ফলের সমাহার। আর এই গরমে ফল আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে।
বারডেম হাসপাতালের প্রধান পুষ্টিকর্মকর্তা আখতারুন নাহার আলো বলেন, ‘এই মৌসুমে ফলের বাজার নতুন ফলে থাকে ভরপুর। আর তাই নিয়ম করে প্রতিদিন কিছু ফল খেতে পারেন।


এতে আপনার শরীরের ভিটামিন ও লৌহের ঘাটতি পূরণ হবে। এ ছাড়া কিছু কিছু ফলাহারে ত্বক সুন্দর ও মসৃণ থাকে। তা ছাড়া গরমে শরীর ঠান্ডা রাখতে ফল বেশ উপকারী।’
রাজধানীর কারওয়ান বাজারের ফলের দোকান ঘুরে বিভিন্ন প্রকার ফলের বাজার দর জানিয়ে দেওয়া হলো।
লিচু
লিচু জনপ্রিয় একটি ফল। আর লিচুর বাজার সাধারণত অল্প কিছুদিন স্থায়ী হয়। তাই এখনই কিনে খেতে পারেন লিচু। লিচু বিক্রি হয় কুড়ি বা শ হিসেবে। ১০০ লিচু এখন আপনি কিনতে পারবেন ২০০ থেকে ৩০০ টাকায়। বোম্বাই লিচু ২৬০ টাকা।
আম
কাঁচা আম গরমে বেশ কাজে দেয়। বাজারে এখন প্রতি কেজি কাঁচা আম আপনি কিনতে পারবেন ৪০ থেকে ৬০ টাকায়। এ ছাড়া পাকা আমও উঠে গেছে বাজারে। পাকা আম কিনতে কেজিতে দিতে হবে ৬০ থেকে ১২০ টাকা।
তরমুজ ও ফুটি
ফুটিকে অনেক অঞ্চলে বাঙ্গি নামে ডাকা হয়। তরমুজ ও ফুটি বেশ ঠান্ডা ফল। তাই রক্তশূন্যতা পূরণে তরমুজ বা ফুটি উপকারী। তরমুজ বা ফুটির মূল্য নির্ভর করে আকারের ওপর। মধ্যম সাইজের একটি তরমুজ কিনতে লাগবে ৬০ থেকে ৮০ টাকা। তা ছাড়া একটু বড় হলে ১৫০ টাকা পর্যন্ত হতে পারে। আর ফুটি কেনা যাবে ১০০ টাকার মধ্যে।
বেল
বেল পাকা বা কাঁচা দুটোই উপকারী। পাকা বেলের শরবত আমাশয় উপশমে কাজ দেয়। এ ছাড়া পটাশিয়ামের ঘাটতি পূরণ করে। শরীরকে রাখে ঠান্ডা। পাকা বেলের বাজার দর ৮০ টাকার মধ্যে। তবে আকারে ছোট-বড় হলে দাম ওঠানামা করবে।
আনারস
ত্বককে সুন্দর ও মসৃণ হতে সাহায্য করে। রক্তে ইউরিক এসিড বেড়ে গেলে আনারস উপকারী। প্রতি জোড়া আনারসের বাজারমূল্য এখন ৪০ থেকে ৮০ টাকা।
জামরুল
পানি জাতীয় উপাদানে রসাল থাকে জামরুল। বাজারে প্রতি কেজি জামরুলের দাম এখন ৪০ থেকে ৬০ টাকা।
জাম
পাকা টসটসে জামে এখনো বাজার ভরে ওঠেনি। অল্প ওঠায় দামও বেশ চড়া। প্রতি কেজি জাম এখন ১২০ টাকার মধ্যে।
কাঁঠাল
জাতীয় ফল কাঁঠালে ভিটামিন ‘এ’ এর পরিমাণ বেশি। কাঁঠালে রয়েছে শর্করা। এতে প্রচুর পরিমাণে ক্যালরি রয়েছে। কাঁঠালের বিচিতেও প্রচুর কার্বোহাইড্রেড আছে। বাজারে কাঁঠাল পাওয়া যাবে ১৫০ থেকে ২৫০ টাকার মধ্যে।
অন্যান্য
এ ছাড়া পেয়ারা, কলা, পেঁপে, তালের শাঁস, লটকন ইত্যাদি ফলও খেতে পারেন। আস্ত ফল ছাড়াও রস করে খেতে পারেন এই মৌসুমি ফল।

No comments

Powered by Blogger.