শ্রমিক অসন্তোষ-বাংলাদেশের পোশাকশিল্পের ভবিষ্যৎ by মামুন রশীদ

ইদানীং বেশ কিছু তৈরি পোশাকপ্রতিষ্ঠানে আবারও শ্রমিক অসন্তোষের ঘটনা লক্ষ করা যাচ্ছে। ২০০৫, ২০০৬, এমনকি ২০০৯ সালেও আমরা তৈরি পোশাকশিল্পে বেশ কিছু সহিংসতার ঘটনা দেখেছি। প্রথমে দেখা গেল, কিছু তৈরি পোশাকপ্রতিষ্ঠানে শ্রমিকের নিম্ন বেতন, কাজের পরিবেশ ইত্যাদি বিষয়ে মতবিরোধ।


একপর্যায়ে এই মতবিরোধ ও অসন্তোষ উচ্ছৃঙ্খল ও বিধ্বংসী রূপ নিল। আমরা দেখতে পেলাম একের পর এক তৈরি পোশাকশিল্পে অগ্নিসংযোগ, ভাঙচুর ও সম্পদ বিনষ্টের ক্রমাগত ধারা। বড় বড় বিদেশি তৈরি পোশাকপ্রতিষ্ঠানসমূহ, যেগুলো গত দুই দশকের বেশি সময় ধরে বিভিন্ন রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় কাজ করে যাচ্ছে, সেগুলোর অধিকাংশ এই উচ্ছৃঙ্খলতার হাত থেকে রক্ষা পায়নি। অতি সম্প্রতি দাবি আদায়ে আমরা ঢাকার আবাসিক এলাকায় এবং বিদেশি সংস্থাগুলোর অফিসেও ধ্বংসযজ্ঞ চালাতে দেখেছি। এই ব্যাপক নৈরাজ্য আমাদের সবার কাছে কতগুলো বৃহত্তর বিষয়ে আলোকপাতে বাধ্য করেছে।
এ কথা অস্বীকার করার কোনো পথ নেই যে তৈরি পোশাকশিল্পে নিয়োজিত শ্রমিকদের অসন্তোষের কারণ রয়েছে। দেশের তৈরি পোশাকশ্রমিকদের বেতন এখনো অপ্রতুল। অনেক তৈরি পোশাকপ্রতিষ্ঠান তাদের শ্রমিকদের নিয়মিত বেতন দেয় না। বহু তৈরি পোশাকপ্রতিষ্ঠানে শ্রমিকদের অন্যায়ভাবে অতিরিক্ত সময় ধরে খাটানো হয়, কিন্তু তার পরিবর্তে যথাযথ পারিশ্রমিক দেওয়া হয় না। বহু তৈরি পোশাকপ্রতিষ্ঠানে কাজের পরিবেশ প্রতিকূল এবং শ্রমিকদের শারীরিক স্বাচ্ছন্দ্যের প্রতি যত্ন নেওয়া হয় না। যেসব দালানকোঠায় তৈরি পোশাকশিল্পগুলো গড়ে উঠেছে, সেখানে অনেক সময়ই শ্রমিকদের শারীরিক নিরাপত্তা নিশ্চিত করা হয় না। ফলে গত কয়েক বছরেই আমরা দেখতে পেয়েছি, দালানকোঠা ভেঙে পড়েছে অথবা আগুন লেগে অনেক তৈরি পোশাকপ্রতিষ্ঠানে বহু ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। তা ছাড়া বিভিন্ন তৈরি পোশাকশিল্পগুলোতে কর্মরত তত্ত্বাবধায়কদের হাতে শ্রমিকদের শারীরিক ও মানসিকভাবে নিগৃহীত হওয়ার ঘটনার অভিযোগ রয়েছে। শোনা যায় নারীশ্রমিকদের যৌন নিপীড়নের ঘটনাও। এ কথা আমরা বুঝতে পারি যে সম্প্রতি ঘটে যাওয়া অরাজকতার ঘটনাগুলো মূলত অনেক দিন ধরে জমে থাকা পুঞ্জীভূত বঞ্চনা ও ক্ষোভের বহিঃপ্রকাশ। বহুদিন ধরে যেসব সমস্যা সমাধানের কোনো প্রচেষ্টা আমরা করিনি, সেসব সমস্যা একত্রে দানা বেঁধে আমাদের সামনে এক অশুভ সংকটের সৃষ্টি করছে। তৈরি পোশাকশিল্পের নেতারা তথা দেশের ব্যবসায়ী মহল এই সংকটের ভয়াবহতা দেরিতে হলেও উপলব্ধি করছেন। এবং তাঁরা এই প্রতিশ্রুতি দিয়েছেন যে তাঁরা এসব সমস্যার সমাধানের আশু পদক্ষেপ নেবেন। আশার কথা হচ্ছে, ইতিমধ্যেই এ ব্যাপারে বেশ কিছু ভালো উদ্যোগ নেওয়া হয়েছে। শ্রমিক-মজুরির দুর্বিষহ অবস্থা থেকে অনেক তৈরি পোশাকশিল্পই বেরিয়ে এসেছে এবং মন্দাজনিত বিভিন্ন সমস্যা সত্ত্বেও এই শিল্পের বিভিন্ন সমস্যা সমাধানের প্রশ্নে বৃহত্তর মতৈক্যের সৃষ্টি হচ্ছে। শিল্প-নেতাদের তাঁদের এই প্রতিশ্রুতি রক্ষা করতে হবে, অন্যথায় পুরো তৈরি পোশাকশিল্প বাংলাদেশ থেকে ধ্বংস হয়ে যাবে। আবার বাস্তবতার নিরিখে এ কথাও সব মহলকে মনে রাখতে হবে যে এই সমস্যগুলো যেমন একদিনে দানা বেঁধে ওঠেনি, তেমনি সকল সদিচ্ছা থাকলেও এসব সমস্যার সমাধান রাতারাতি সম্ভব হবে না।
তৈরি পোশাকশ্রমিকদের এই বঞ্চনার প্রতি সহানুভূতিশীল থেকেও আমাদের দেশের অর্থনীতিতে তৈরি পোশাকশিল্পের বৃৃহত্তর পরিপ্রেক্ষিত উপেক্ষা করলে চলবে না। খুবই ক্ষুদ্র পরিসরে সত্তরের দশকের শেষের দিকে এই যে শিল্পের শুরু হয়েছিল, প্রায় ৩৫ বছর পর সেই তৈরি পোশাকশিল্প দেশের অর্থনীতির মেরুদণ্ডে পরিণত হয়েছে। দেশের রপ্তানির ৭৫ শতাংশের ওপর আসে এ খাত থেকে। সর্বশেষ হিসাব অনুসারে দেশের প্রায় চার হাজার তৈরি পোশাকপ্রতিষ্ঠানে ২০ লক্ষাধিক শ্রমিক কাজ করেন। এসব শ্রমিকের প্রতি ন্যায়বিচারের দাবির সঙ্গে সম্পূর্ণভাবে একমত হয়েও আমরা উপেক্ষা করতে পারি না যে, এসব শিল্পপ্রতিষ্ঠানগুলোর বিকাশের ফলেই বহু অভাবগ্রস্ত শ্রমিকের ভাগ্য পরিবর্তন সম্ভব হয়েছে। যদিও তাঁদের উপযুক্ত পারিশ্রমিক ও কাজের উপযুক্ত পরিবেশের জন্য আমাদের এখনো অনেক কিছু করার দায়িত্ব বাকি রয়ে গেছে, কিন্তু এসব শ্রমিকের পর্যাপ্ত কর্মসংস্থানের জন্যই তৈরি পোশাকশিল্পগুলোর আরও বিকাশ দরকার। উচ্ছৃঙ্খলতা ও অরাজকতার মাধ্যমে তৈরি পোশাকপ্রতিষ্ঠানে অগ্নিসংযোগ ও ধ্বংস এসব শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করবে না; বরং শিল্পগুলোর বিকাশের পথ রুদ্ধ করে তাঁদের কর্মসংস্থানের সুযোগ বন্ধ করে দেবে।
আগেই বলেছি যে অনেক পথ অতিক্রম করে বাংলাদেশের তৈরি পোশাকশিল্প আজকের এই অবস্থানে এসেছে। বহু বিশেষজ্ঞ, বহু বিদেশি সংস্থার ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণিত করে আমাদের তৈরি পোশাকশিল্প বিশ্বকে দেখিয়ে দিয়েছে যে তারা প্রতিযোগিতায় টিকে থাকতে জানে। এর কৃতিত্ব যেমন শিল্পোদ্যোক্তাদের, তেমনিভাবে শ্রমিকদের। এই কৃতিত্বের ভাগীদারিতে যদি ব্যাপক বৈষম্য থাকে, তা আমাদের অবশ্যই যথাযথভাবে দূর করতে হবে। কিন্তু দাবি আদায়ের জন্য যদি অরাজক ও উচ্ছৃঙ্খল ব্যবস্থা নেওয়া হয়, তা দেশের সার্বিক তৈরি পোশাকশিল্পকেই পর্যুদস্ত করে তুলবে। এর ফলাফল মালিক ও শ্রমিক কারোরই স্বার্থই রক্ষা করবে না। তৈরি পোশাকশিল্পের মালিকদের দায়িত্ববোধ ও পেশাজীবী মনোভাবের অভাব কিন্তু রয়েছে। যখন তাঁরা একসঙ্গে সবাই মিলে অবৈধ ইমারত তৈরির মতো বেআইনি কাজ করে ফেলেন, তখন শ্রমিকের কাছেও উচ্ছৃঙ্খলতা আর বেআইনি কাজ হিসেবে সংকোচ হিসেবে কাজ করে না।
কোটামুক্ত পরিবেশে তৈরি পোশাকশিল্প খুবই প্রতিযোগিতামূলক হয়ে পড়েছে। এই প্রতিযোগিতা মোকাবিলা করার জন্য প্রয়োজন হয়ে পড়েছে দক্ষতা বৃদ্ধি এবং খরচ কমানো। প্রয়োজন হয়ে পড়েছে ঠিক সময়ে পণ্য পরিবহনের। নতুবা আমরা এ ব্যবসায় আর টিকে থাকতে পারব না। দেশের শ্রমিকনেতাদের এই বৃহত্তর সত্যের প্রেক্ষাপট উপলব্ধি করতে হবে। অরাজকতা ও উচ্ছৃঙ্খলতার মাধ্যমে শুধু যে আমরা বর্তমান ব্যবসাই হারাব তা-ই নয়, বরং বিদেশি বিনিয়োগকারীদের কাছে আমাদের দেশের ভাবমূর্তি কলুষিত হবে। ঠিক এই মুহূর্তে এই বৃহত্তর প্রেক্ষাপট দেশের সচেতন সব মহলের উপলব্ধি করার সময় হয়েছে। কেননা, বিশ্বের বিভিন্ন বাজারে তৈরি পোশাকশিল্পে আমাদের দক্ষতা স্বীকৃত হচ্ছে। চীন ও ভারতে যেসব ব্যবসা আগে চলে যাচ্ছিল, তা আবার আমরা আমাদের দক্ষতা প্রদর্শন করে পুনরুদ্ধার করেছি। এমনকি বিশ্বমন্দার পরিপ্রেক্ষিতে যেখানে সমপর্যায়ের প্রায় সব দেশের রপ্তানিতে ধস নেমেছে, বাংলাদেশ তার রপ্তানি প্রবৃদ্ধি, বিশেষ করে পোশাক রপ্তানি ধরে রাখতে পেরেছে, ঠিক এই মুহূর্তে এই নৈরাজ্যমূলক পরিস্থিতি আমাদের তৈরি পোশাকশিল্পের ভবিষ্যৎ তথা অগণিত শ্রমিকের কর্মসংস্থান অনিশ্চিত করে তুলবে।
তৈরি পোশাকশিল্পের এই নৈরাজ্য দেশের সামগ্রিক আর্থসামাজিক পরিবেশ থেকে বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। দেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক পরিমণ্ডলে সম্পদের অসম বণ্টনের ফলে যে অস্থিতিশীলতার সৃষ্টি হয়েছে, সাম্প্রতিক অরাজকতা তারই প্রতিফলন। তবে ২০০৬ সালে এক হাজার ৬৬২ টাকা ন্যূনতম মজুরি নির্ধারণের পরও আমরা সাম্প্রতিক কালে সংঘটিত নৈরাজ্য অরাজকতা দেখিনি। ১৯৯৪ সালের ১২ বছর পর পোশাকশিল্পের শ্রমিকদের মজুরিকাঠামো পুনর্বিবেচনা করা হয়েছিল ২০০৬ সালে। এবার মজুরিকাঠামো পুনর্নির্ধারিত হয়েছে চার বছরেরও আগে। বেড়েছে প্রায় ৮০ শতাংশ। তার পরও অসহিষ্ণুতা এবং অনেক ক্ষেত্রে অযৌক্তিক কর্মকাণ্ড বেড়েই চলেছে। অনেকেই ব্যাখ্যা করতে পারছেন না এর প্রকৃত কারণ। এ কথা মনে রেখেই দেশের সচেতন মহলকে সোচ্চার করতে হবে তৈরি পোশাকশিল্প রক্ষার সংকল্পে। প্রয়োজনে গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে শিল্প-পুলিশ নিয়োগ করার ব্যবস্থা করতে হবে। উচ্ছৃঙ্খলতার মাধ্যমে তৈরি পোশাকশিল্পের বিকাশ রোধ করলে তা কতিপয় মালিকের যতটুকু ক্ষতি করবে, তার থেকেও সর্বনাশী পরিণাম ডেকে আনবে দেশের আপামর বঞ্চিত জনসাধারণের। তাই সদাশয় সরকার, সব রাজনৈতিক, সামাজিক মহল ও দায়িত্বশীল শ্রমিকনেতাদের কাছে নিবেদন, আপনারা সবাই তৈরি পোশাকশিল্প রক্ষা ও বিকাশে এগিয়ে আসুন। এ ক্ষেত্রে মন্ত্রী পর্যায় থেকে শুরু করে সব মহলের সংযত এবং সুচিন্তিত বক্তব্য, আইনের শাসন প্রতিষ্ঠা, জাতীয় পুঁজি সংগঠনে মতৈক্য, শিল্পক্ষেত্রে সামগ্রিক ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে কাজ শুরু করার সময় এখনই। তা না হলে আমাদের পোশাকশিল্পের দক্ষতা বা প্রতিযোগিতাশীলতা আবার মা-খালাদের ‘ভুলো না আমায়’ বা ‘মনে রেখো’র মতো পুরোনো ফ্রেমে বন্দী হয়ে যাবে।
মামুন রশীদ: ব্যাংকার ও অর্থনীতি বিশ্লেষক।

No comments

Powered by Blogger.