বাংলাদেশের সাংবাদিকদের বললেন ভারতের পানিসম্পদ সচিব-বাংলাদেশের সম্মতি ছাড়া টিপাইমুখ প্রকল্প নয় by রাহীদ এজাজ

বাংলাদেশ রাজি না হলে টিপাইমুখ বহুমুখী জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করবে না ভারত। মণিপুর রাজ্যে প্রস্তাবিত বৃহদায়তন এই প্রকল্পটি নিয়ে যৌথ সমীক্ষা, বিশেষ করে বাংলাদেশে এর কী প্রভাব পড়বে তা খতিয়ে দেখার জন্য এ মাসের শেষে আলোচনায় বসবে দুই দেশের বিশেষজ্ঞরা।


ভারতের পানিসম্পদসচিব ধ্রুব বিজয় সিং গতকাল সোমবার দিল্লিতে নিজ দপ্তরে বাংলাদেশের গণমাধ্যমকর্মীদের তাঁর সরকারের এ মনোভাবের কথা জানান।
ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের বরাক নদের ওপর টিপাইমুখ বাঁধ ও জলবিদ্যুৎকেন্দ্র নির্মাণে যৌথ বিনিয়োগ চুক্তি সইয়ের আট মাসের মাথায় চমকপ্রদ তথ্য জানালেন ধ্রুব বিজয় সিং। কারণ বাংলাদেশের উদ্বেগ এবং মণিপুর ও পাশের রাজ্য মিজোরামের পরিবেশবাদীদের বিরোধিতার পরও গত ২২ অক্টোবর চুক্তিটি সই হয় দিল্লিতে। চুক্তি সইয়ের অনুষ্ঠানটিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভারতের কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী সুশীল কুমার সিন্ধে ও মণিপুরের মুখ্যমন্ত্রী ও ইবোবি সিং।
দিল্লির একটি কূটনৈতিক সূত্রে গতকাল জানা গেছে, মূলত আর্থিকভাবে প্রকল্পটি লাভজনক হবে না, এমন ধারণা থেকে প্রকল্প বাস্তবায়ন নিয়ে সংশয় তৈরি হয়েছে। কারণ যে পরিমাণ অর্থ এ প্রকল্পে বিনিয়োগ করা হচ্ছে, তাতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে অনেক বেশি। তাই প্রকল্পটি লাভজনক না হওয়ার সম্ভাবনাই বেশি।
বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় বাংলাদেশের একটি গণমাধ্যম প্রতিনিধিদল এখন ভারত সফর করছে। গতকাল সকালে বাংলাদেশের এই সাংবাদিকদের সামনে চমকপ্রদ এক তথ্য তুলে ধরেছেন ভারতের পানিসম্পদমন্ত্রী পবন কুমার বানসাল। তাঁর দাবি, প্রায় তিন দশক আগে বাংলাদেশই টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রস্তাবটি দিয়েছিল। সন্ধ্যায় এ দাবির সত্যতা জানতে চাইলে দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার তারিক এ করিম সুর মিলিয়েছিলেন পবন কুমার বানসালের সঙ্গে। তবে দুজনের কেউই এ বক্তব্যের সমর্থনে বাংলাদেশের সাংবাদিকদের কোনো প্রমাণ দেখাতে বা সূত্র উল্লেখ করতে পারেননি।
বাংলাদেশ ছাড়া নয়: টিপাইমুখ বহুমুখী প্রকল্পের বিষয়ে বাংলাদেশের সংবাদকর্মীদের জানাতে ভারতের পানিসম্পদ মন্ত্রণালয়ে সংবাদ বিফ্রিংয়ের আয়োজন করা হয়। প্রায় ৪৫ মিনিট ধরে প্রকল্পের বিভিন্ন বিষয় সাংবাদিকদের জানানো হয়।
এক প্রশ্নের জবাবে ধ্রুব বিজয় সিং বলেন, প্রায় ২০০ কোটি ডলারের প্রস্তাবিত এ প্রকল্পে বাংলাদেশকে অংশীদার হওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। চলতি মাসের শেষে অনুষ্ঠেয় দুই দেশের বিশেষজ্ঞদের বৈঠকে প্রকল্পের যৌথ সমীক্ষা শুরুর বিষয় নিয়ে আলোচনা হবে। বিশেষ করে প্রকল্পে বাংলাদেশের কী ক্ষতি হবে, তাতে বিশেষ গুরুত্ব দেওয়া হবে।
বাংলাদেশ রাজি না হলে কি টিপাইমুখ বাঁধ নির্মাণ প্রকল্প নিয়ে ভারত এগোবে না—এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশ অংশীদার হতে না চাইলেও আমরা আলোচনার চেষ্টা চালাব। তবে বাংলাদেশকে আস্থায় নিয়ে আমরা কাজ করতে চাই। বাংলাদেশের সমর্থন না পেলে প্রকল্পটি নিয়ে আমরা এগোব না।’
ভারতের পানিসম্পদসচিব বলেন, ‘বৃহদায়তন প্রকল্পটি বাস্তবায়নে বিপুল অর্থ দরকার। ভারত নিজস্ব অর্থায়নে এটি করবে, কোনো দাতাগোষ্ঠীর টাকায় নয়। কাজেই টাকার উৎসটা সীমিত। তাই টিপাইমুখ প্রকল্পে সমস্যা দেখা দিলে, আমরা অন্য কোথাও এ ধরনের প্রকল্প করার কথা ভাবব।’
যা থাকছে টিপাইমুখ প্রকল্পে: ধ্রুব বিজয় সিং জানান, জলবিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে টিপাইমুখ প্রকল্পটিতে ২২ হাজার হেক্টর জমিতে পানি সংরক্ষণ করা হবে। এতে প্রায় ৯০০ কোটি কিউবিক লিটার পানির ধরে রাখা যাবে। মূলত বন্যার সময় পানি ধরে রাখা হবে। প্রকল্পে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে পানির প্রাপ্যতা অর্থাৎ যে পরিমাণ পানি ধরে রাখা হবে, তার ভিত্তিতে বিদ্যুৎ উৎপাদিত হবে। প্রকল্পটিতে সেচের ব্যবস্থা না থাকায় পানির গতি রোধের কোনো সুযোগ থাকছে না।
দাবির পক্ষে প্রমাণ কোথায়!: ‘বাংলাদেশ ১৯৭৪ সালে টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রস্তাব দেয়।’ গতকাল ভারতের পানিসম্পদমন্ত্রী পবন কুমার বানসাল এই চমকপ্রদ তথ্য দেন। বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে এ প্রস্তাব দিয়েছিল কি না, প্রথম আলো জানতে চাইলে নিজের দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেননি পবন কুমার। তিনি এ সময় উপস্থিত পানিসম্পদসচিব ধ্রুব বিজয় সিংকে এ বিষয়ে বাংলাদেশের সাংবাদিকদের প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহের নির্দেশ দেন।
বিকেলে ধ্রুব বিজয় সিং সাংবাদিকদের যৌথ নদী কমিশনের (জেআরসি) ষষ্ঠ বৈঠকের যৌথ সম্মতিপত্রের একটি অনুলিপি সরবরাহ করেন। এ কাগজটি অবশ্য পবন কুমার বানসালের দাবির সত্যতা প্রমাণ করে না।
সম্মতিপত্রে দেখা যায়, ষষ্ঠ বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল, বাংলাদেশ ও ভারতে বন্যানিয়ন্ত্রণের স্বার্থে বরাক বাঁধ প্রকল্পের সম্ভাব্যতা খতিয়ে দেখবে। এ লক্ষ্যে দুই দেশের তত্ত্বাবধায়ক প্রকৌশলীরা সিলেট, কাছাড় ও আশপাশের এলাকায় বন্যার প্রকোপ কমানো ও বন্যানিয়ন্ত্রণের বিষয়টি খতিয়ে দেখবে।
কিন্তু ভারতে বাংলাদেশের হাইকমিশনার তারিক এ করিম বিকেলে তাঁর দপ্তরে বাংলাদেশের সাংবাদিকদের কাছে পবন কুমার বানসালের বক্তব্যকে সমর্থন করলেন। তিনি সাংবাদিকদের ’৭২ ও ’৭৮-এ অনুষ্ঠিত জেআরসি বৈঠকের দুটি যৌথ ঘোষণার অনুলিপি দিয়েছেন, যাতে ’৭৪ সালের ওই বন্যানিয়ন্ত্রণ বাঁধের সম্ভাব্যতা যাচাইয়ের সিদ্ধান্তের কথাটি উল্লেখ আছে।
তিস্তা চুক্তি: তিস্তা চুক্তি সই হওয়ার কথা ছিল গত সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময়। শেষ পর্যন্ত চুক্তিটি সই হয়নি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আপত্তির কারণে। তাঁর দাবি পশ্চিমবঙ্গের মানুষকে বঞ্চিত করে বাংলাদেশকে বেশি পানি দেওয়ার পরিকল্পনা নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।
এরপর গত নয় মাসেও এতে কোনো অগ্রগতি নেই। তবে ভারতের কেন্দ্রীয় সরকার বারবার বলছে, অভিন্ন নদীর পানি চুক্তি সইতে তাদের আন্তরিকতার কথা।
গতকাল একই প্রতিশ্রুতি দিলেন পবন কুমার বানসালও। তিনি বলেন, ‘তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে উভয় দেশের সরকারের মধ্যে রাজনৈতিক সদিচ্ছা রয়েছে এবং যত দ্রুত সম্ভব এ চুক্তি সইয়ের জন্য আমরা চেষ্টা চালাচ্ছি। কিন্তু ভারতীয় সংবিধান অনুযায়ী রাজ্য সরকারকে আস্থায় নিয়ে কাজ করার বাধ্যবাধকতা রয়েছে। তাই পশ্চিমবঙ্গকে আস্থায় নিয়ে চুক্তি আমরা সই করতে চাই।’
এ ব্যাপারে কোনো সুনির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করা হয়েছে কি না জানতে চাইলে বানসাল বলেন, ‘এ ক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট সময়সীমাটা জরুরি নয়, জরুরি হচ্ছে রাজনৈতিক সদিচ্ছা। আর এ সদিচ্ছা নিয়েই আমরা কাজ করছি। তা ছাড়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর অবস্থানটা হচ্ছে তাঁর রাজ্যের মানুষের স্বার্থ সংরক্ষণ করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া, যাতে সব পক্ষই লাভবান হয়।’

No comments

Powered by Blogger.