বাঘা তেঁতুল-মেয়েরা হারিয়েছে তাদের স্যান্ডেল ও মর্যাদা by সৈয়দ আবুল মকসুদ

একবার ছাত্র আন্দোলন হয়েছিল প্যারিসে ১৯৬৮-এর এপ্রিল-মেতে। তারপর সেই আন্দোলন ছড়িয়ে পড়ে গোটা ইউরোপ ও আমেরিকায়। লিসবন থেকে লন্ডন। মাদ্রিদ থেকে বার্লিন। নেপলস থেকে নিউইয়র্ক পর্যন্ত। সেই আন্দোলন থেকে অনুপ্রাণিত হয়ে জ্বলে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ও। আইয়ুব খানের পতন পর্যন্ত ঘটে গেল।


তার ৪১ বছর পর সর্বশেষ ছাত্র আন্দোলন হয়ে গেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। অবশ্য ছাত্র আন্দোলন সব পাবলিক বিশ্ববিদ্যালয়েই হপ্তায় হপ্তায় হচ্ছে আমাদের দেশে। সেগুলোর মাত্রা প্যারিস আন্দোলনের চেয়ে কম নয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই আন্দোলনে ছাত্ররা কী অর্জন করেছেন তা তাঁরাই ভালো বলতে পারবেন; কিন্তু প্রাথমিকভাবে দূর থেকে আমরা যা দেখেছি, তা হলো, ছাত্রীরা হারিয়েছেন তাঁদের জুতা ও স্যান্ডেল। আর হারিয়েছেন তাঁরা তাঁদের সম্ভ্রম: যৌতুকলোভী স্বামী-শাশুড়ির হাতে নয়, নির্মমভাবে প্রহূত হলেন তাঁরা পুলিশের হাতে। নারী-পুলিশের হাতেও নয়, জোয়ানমর্দ পুরুষ-পুলিশের হাতে। পুলিশ ক্রিকেটারদের মতো নয়, তারা এখন ফুটবল খেলোয়াড়। ম্যারাডোনার মতো তাদের পা-ও চলে।
বর্ধিত বেতন-ফি প্রত্যাহারের দাবিতে ২৬ জুন থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ ৩১১টি ছর্রা গুলি ও ১০৪টি কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। ক্যাম্পাস থেকে গ্রেপ্তার করা হয়েছিল ২৪১ জনকে।
বিশ্ববিদ্যালয় পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ‘বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের কোনো দাবি-দাওয়া থাকলে তা ৭/১০ দিন পূর্বে স্মারকলিপির মাধ্যমে কর্তৃপক্ষকে জানাতে হয়। এই ভিত্তিতে সমঝোতার আলোচনাও অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু কথিত ফিস বৃদ্ধির অজুহাতে কতিপয় উচ্ছৃঙ্খল ছাত্র পূর্বে কোনো দাবি পেশ না করে সম্প্রতি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও শহরে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করেছে। ...লাঠিসোঁটা, লোহার রড, ইট-পাথরসহ ক্যাম্পাসে বিভিন্ন স্থানে জড়ো হয়ে বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ভবনে সাংঘাতিকভাবে ভাঙচুর করে, মাননীয় উপ-উপাচার্যের গাড়িসহ ১৭টি গাড়ি ভাঙচুর করে, পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরে আগুন লাগায় ও গোপনীয় জরুরি কাগজপত্র বের করে নিয়ে ধ্বংস করে, কলা অনুষদ অফিসে ভাঙচুর ও আগুন লাগায়, ফটোকপি মেশিন ও কম্পিউটার নষ্ট করে,...’ [দৈনিক সুপ্রভাত বাংলাদেশ]
ক্যাম্পাসে ও আশপাশের এলাকায় যে অস্বাভাবিক নৈরাজ্যকর অবস্থার সৃষ্টি হয়েছিল তাতে সন্দেহ নেই এবং ভাঙচুর কেউ সমর্থন করে না। গ্রেপ্তার করা শিক্ষার্থীদের মধ্যে ৩০ জনের জামিন মঞ্জুর করেছেন আদালত। ২৪ জনের বিরুদ্ধে পুলিশের দায়ের করা বিস্ফোরক আইনের মামলা দেওয়ায় তাঁদের কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন জ্যেষ্ঠ বিচারিক হাকিম।
অভিভাবকদের না জানিয়ে একতরফাভাবে শিক্ষার্থীদের বেতন-ফি বাড়ানো হয়েছিল। তার প্রতিবাদে আন্দোলন করে এখন উপাচার্যের ছেলেরা জেলের পচা চালের ভাত খাচ্ছেন। তিনি বাড়িতে ডাইনিং টেবিলে বসে হয়তো কর্ণফুলী নদীর টাটকা ভাজা মাছ উল্টে দুই পিঠই খাচ্ছেন বা রোস্ট চিবোচ্ছেন। এই কাজটি স্যার আশুতোষ মুখোপাধ্যায় পারতেন না, স্যার আজিজুল হক পারতেন না, স্যার এ এফ রহমানের পক্ষে সম্ভব হতো না। ছেলেদের জেলে ঢুকিয়ে তাঁরা রাতে এসি ছেড়ে দিয়ে ঘুমাতে পারতেন না।
কঠোর নীতিবান উপাচার্য সময়ের সুরটি ধরতে পেরেছেন। তা না পারলে তিনি ওই পদে যেতে পারতেন না। তিনি বলেছেন, আন্দোলনকারীরা শিবিরের লোক। তাঁর এই কথার তীব্র প্রতিবাদ করেছেন ছাত্রনেতারা। প্রবল প্রগতিপন্থী উপাচার্য ভাগ্যিস বলেননি যে আন্দোলনকারীরা জেএমবির ক্যাডার বা মোল্লা ওমরের অনুসারী।
দলমত নির্বিশেষে সবাই বলেছেন, গোটা পরিস্থিতির জন্য উপাচার্যের ‘একগুঁয়েমি’ দায়ী। তিনি আন্দোলনকারীদের দাবিদাওয়াকে ‘পাত্তা’ দেননি। তিনি তাঁদের সঙ্গে বসে আলোচনা করার প্রয়োজন বোধ করেননি। প্রথমেই প্রতিজ্ঞা করেছিলেন বিক্ষোভকারীদের পুলিশ দিয়ে পিটিয়ে তক্তা বানাবেন। তাঁদের বিরুদ্ধে মকদ্দমা ঠুকবেন। তারপর জেলের ভাত খাওয়াবেন। বিশ্ববিদ্যালয়ের সব ছেলেকে ডান্ডা দিয়ে পিটিয়ে ঠান্ডা করলে বা পিঠমোড়া করে বেঁধে হাজতে ঢোকালেও হয়তো আমরা কিছু বলতাম না। তিনি পুলিশ দিয়ে মেয়েদের না পেটালেই পারতেন।
ঘটনাস্থল থেকে নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে দেখলে সবটা ভালো জানতে পারতাম। এখন যেটুকু জানি তা টিভি চ্যানেলের সংবাদ ও সংবাদপত্র থেকে। মেয়েদের ডেকে ঘরের ভেতরে নিয়ে বেদম পেটালেও আমরা কিছু বলতাম না। খবরের কাগজ ও টেলিভিশন চ্যানেলের সাংবাদিকদের তোলা ছবিগুলো আমি পুনর্বার দেখার জন্য প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের আইজিকে বিনীতভাবে অনুরোধ করব। কোনো বিবেকসম্পন্ন মানুষ কি ওগুলোর দিকে তাকাতে পারেন? পুলিশের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে যদি তাঁরা মার খেয়ে আহত হতেন কিছু বলতাম না। যখন মেয়েরা দৌড়ে পালিয়ে যাচ্ছেন, তখন তাঁদের ওপর হায়েনার মতো ঝাঁপিয়ে পড়েছে পুলিশ। কোনো কোনো পুলিশের হাতে সরকারি লাঠি ছিল না। তারা গাছের শুকনা ডাল খুঁজে নিয়ে মেয়েদের পেটাতে আসে। কোনো কোনো সুসভ্য পুলিশ লাঠি দিয়ে মেয়েদের খোঁচা পর্যন্ত দিয়েছে। তাঁদের জামা টেনে ছিঁড়েছে। দুর্নীতির মতো বর্বরতায়ও কি আমরা পৃথিবীতে প্রথম স্থান অধিকার করব? পাশবিকতার পরে দেখা গেল রাস্তার মধ্যে মেয়েদের জুতা-স্যান্ডেল ছড়িয়ে-ছিটিয়ে আছে। কী অবস্থায় মেয়েদের স্যান্ডেল রাস্তায় পড়ে থাকে তা নির্বোধও বোঝে। শুধু উপাচার্য বা ‘মাননীয় উপ-উপাচার্য’ নন, সামগ্রিকভাবে শিক্ষকদের ভূমিকাই বা কী? ইউজিসি প্রফেসর বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম ছাড়া কাউকে তো প্রতিবাদ করতে দেখিনি।
এই উপমহাদেশের সাম্প্রতিক ইতিহাসে যত মেয়ে পুলিশের হাতে মার খেয়েছে, গত এক মাসে বাংলাদেশে সম্ভবত তার চেয়ে বেশি নারী পুলিশি বর্বরতার শিকার হয়েছে। সেই নির্যাতিত নারীর মধ্যে রয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা ও পোশাকশিল্পের নারীশ্রমিকেরা। সাধারণ শিক্ষার্থীদের ওপর নিপীড়ন, বিশেষ করে ছাত্রীদের ওপর এই বর্বরতাকে আমরা ধিক্কার জানাই।
সৈয়দ আবুল মকসুুদ: গবেষক, প্রাবন্ধিক ও কলাম লেখক।

No comments

Powered by Blogger.