আজ বিশ্ব পরিবেশ দিবস

আজ ৫ জুন পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বের বেশির ভাগ দেশেই আজ এ দিবস পালিত হলেও কোনো কোনো দেশে ভিন্ন সময়ে ভিন্ন দিনে তা পালন করা হয়। পরিবেশের প্রতি মানুষের সচেতনতা তৈরিই দিবসটি পালনের সর্বজনীন লক্ষ্য।


জাতিসংঘের সাধারণ সভার আওতায় ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন পর্যন্ত জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স অনুষ্ঠিত হয়। ওই কনফারেন্সের সিদ্ধান্ত অনুসারে প্রতিবছর পরিবেশ দিবস পালিত হয়ে আসছে। দিবসটি প্রথম পালিত হয় ১৯৭৩ সালে। দিবসটি পালনে প্রতিটি দেশ পরিবেশকেন্দ্রিক নিজস্ব গুরুত্বপূর্ণ বিষয়বস্তু তুলে ধরে প্রতিপাদ্য ঠিক করে থাকে। বাংলাদেশে এবারের প্রতিপাদ্য 'পরিবেশ উন্নয়নে আপনিও গর্বিত অংশীদার হোন'; যদিও জাতিসংঘের পরিবেশ প্রোগ্রাম (ইউএনইপি) বিশ্ব পরিবেশ দিবস ২০১২-এর জন্য প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করেছে 'সবুজ অর্থনীতি : আপনি অন্তর্ভুক্ত?'।
দিবসটি পালন উপলক্ষে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। আজ সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেসরকারি সংস্থা রুরাল সার্ভিস ফাউন্ডেশনের (আরএসএফ) উদ্যোগে মিরপুর ইনডোর স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় পরিবেশ উৎসব ও পরিবেশবিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন ও শিল্পী মুস্তাফা মনোয়ার। ফেডারেশন অব ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে আজ সকাল সাড়ে ৭টায় রমনা পার্কের অরুণোদয় গেট থেকে র‌্যালি ও শতায়ু প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান এমপি।
পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে গতকাল সোমবার আয়োজন করা হয়েছিল র‌্যালি ও সমাবেশের। ৭৫টি সংগঠন ও প্রতিষ্ঠানের কর্মীরা নানা প্ল্যাকার্ড আর ব্যানারসহ এ র‌্যালিতে অংশ নেন। পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মনোয়ারুল ইসলামের নেতৃত্বে র‌্যালিটি জাদুঘরের সামনে থেকে শুরু হয়ে প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। কর্মসূচিতে পরিবেশ ও বন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব অপরূপ চৌধুরী, শামসুদ্দিন আজাদ চৌধুরী, আবদুল হান্নান, দিদারুল আহসানসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে গতকাল বেসরকারি সংস্থা এমিনেন্স জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত 'সবুজ অর্থনীতি এবং সবুজ রাজনীতির সমন্বয়ে সবুজ উন্নয়ন' স্লোগান নিয়ে মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে পরিবেশ দিবসের লক্ষ্যে এমিনেন্সের অন্যান্য কর্মসূচির প্রতীকী উপস্থাপন করা হয়। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ও এমিনেন্সের চেয়ারম্যান কাজী মারুফুল ইসলামসহ বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধি অংশ নেন।
এদিকে দিবসটি উদ্‌যাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিভাগের এসডিসি কার্যক্রমের আওতায় সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এ ছাড়া তিতুমীর কলেজে আজ সকাল ১১টায় পরিবেশ দিবসের একটি বর্ণাঢ্য র‌্যালি বের হবে। সাড়ে ১১টায় বাংলাদেশ পাইপ অ্যান্ড টিউবওয়েল মার্চেন্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে নিজস্ব কার্যালয়ে পরিবেশবিষয়ক একটি উদ্বুদ্ধকরণ কর্মসূচির আয়োজন করা হয়েছে। বেসরকারি সংস্থা স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্টের উদ্যোগে আগামী ৬ জুন বিকেল সাড়ে ৪টায় ডাব্লিউভিএ মিলনায়তনে 'দুর্যোগ ব্যবস্থাপনায় নারী ও কিশোরীদের অবস্থান' শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
রাষ্ট্রপতির বাণী : বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান এক বাণীতে বলেছেন, পরিবেশদূষণের ভয়াবহতা ও বৈশ্বিক উষ্ণায়নের ফলে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব বিশ্ববাসীকে ভাবিয়ে তুলেছে। পরিবেশদূষণ কিংবা উষ্ণায়নের ক্ষেত্রে বিশ্ব প্রেক্ষাপটে বাংলাদেশের ভূমিকা নগণ্য মাত্রায় হলেও জলবায়ু পরিবর্তনের ফলে সম্ভাব্য সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এ প্রেক্ষাপটে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বিশ্বব্যাপী আন্দোলনকে বেগবান করা আজ সময়ের দাবি।
প্রধানমন্ত্রীর বাণী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দেওয়া বাণীতে বলেছেন, 'বর্তমান সরকার পরিবেশবান্ধব অর্থনীতি গড়ে তোলার লক্ষ্যে এ খাতে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড
বাস্তবায়ন করছে। আমরা নিজস্ব অর্থায়নে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন করেছি। গত তিন অর্থ বছরে সরকারের নিজস্ব বাজেট থেকে এ তহবিলে দুই হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ইতিমধ্যে এ ট্রাস্ট ফান্ড থেকে পরিবেশবান্ধব ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ৭৭টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

No comments

Powered by Blogger.