বিভিন্ন স্থানে সংঘর্ষ, যানবাহন ভাঙচুর, ১০৮ জন গ্রেপ্তার-সারা দেশে সর্বাত্মক হরতাল

বিক্ষিপ্ত সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার মধ্য দিয়ে গতকাল রোববার সারা দেশে বিএনপির সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। এর মধ্যে রাজশাহী, সাতক্ষীরা, জয়পুরহাট, নারায়ণগঞ্জসহ বিভিন্ন স্থানে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়। হরতাল-সমর্থকেরা পিকআপ, ট্রাক, লেগুনা, ইজিবাইকসহ অন্তত ১৩টি যানবাহন ভাঙচুর করেছে।


আওয়ামী লীগের নেতা-কর্মীরা সাতক্ষীরার কলারোয়া উপজেলায় বিএনপির সাবেক এক সাংসদের বাসভবন ও পটুয়াখালীর দশমিনা উপজেলা বিএনপির কার্যালয় ভাঙচুর করেছেন। পুলিশের কাজে বাধা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অভিযোগে গত শনিবার ও গতকাল বিভিন্ন স্থান থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের ১০৮ জন নেতা-কর্মীকে আটক ও গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া চাঁদপুরে গতকাল হরতালে আইনশৃঙ্খলা ভঙ্গ ও জননিরাপত্তা বিঘ্ন করার অভিযোগে বিএনপির পাঁচ কর্মীকে আটক করে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
হরতালে সারা দেশে দূরপাল্লার কোনো বাস চলেনি। স্কুল-কলেজ ও দোকানপাট ছিল বন্ধ। তবে ট্রেন চলাচল স্বাভাবিক ছিল।
ঢাকার বাইরে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক, আঞ্চলিক কার্যালয় ও প্রতিনিধিদের পাঠানো খবর:
রাজশাহী: গতকাল সকাল সাড়ে ছয়টার দিকে হরতালের সমর্থনে রাজশাহী সিটি কলেজের সামনে থেকে মহানগর বিএনপির সভাপতি মিজানুর রহমানের নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলটি সাহেববাজার জিরো পয়েন্টে পৌঁছালে পুলিশ লাঠিপেটা করে হটিয়ে দেয়। হরতালকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। চলে ধাওয়া-পাল্টাধাওয়া। পুলিশ কয়েকটি কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। একপর্যায়ে সংঘর্ষ বিভিন্ন অলিগলিতে ছড়িয়ে পড়ে। পুলিশের লাঠিপেটায় বিএনপির নেতা মিজানুর রহমানসহ ১৭ জন আহত হন। হরতালকারীদের ইটের আঘাতে আহত হন দুই কনস্টেবল। এর কিছুক্ষণ পরে নগরের লোকনাথ স্কুলের গলিতে হরতাল-সমর্থকেরা সাদা পোশাকে থাকা রাজশাহী নগর পুলিশের বিশেষ শাখার (সিটিএসবি) সদস্য আনিসুর রহমানের ওপর ছুরি নিয়ে হামলা চালায়। তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষের সময় ঘটনাস্থল থেকে চারজনকে আটক করে পুলিশ।
সাতক্ষীরা: কলারোয়া উপজেলায় গতকাল হরতাল চলাকালে বিএনপি ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের সংঘর্ষে কলারোয়া বিএনপির সভাপতি অধ্যাপক বজলুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলামসহ উভয় পক্ষের ১৫ জন নেতা-কর্মী আহত হয়েছেন। আওয়ামী লীগের সমর্থকেরা পরে সাতক্ষীরা জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ হাবিবুল ইসলামের কলারোয়া সদরের বাসভবন ভাঙচুর করে। বিএনপি ও জামায়াতে ইসলামীর পাঁচ কর্মীকে গ্রেপ্তার করেছে কলারোয়া ও তালা থানার পুলিশ।
চাঁদপুর: শহরের ঘোষেরহাট, টেকনিক্যাল ও দেবপুর এলাকায় পিকেটিংয়ের সময় গতকাল আল-আমিন, কাউসার, হিরণ মিজি, কবির খান ও ইয়াসিন নামের পাঁচজনকে আটক করে সদর থানার পুলিশ।
বরিশাল: সকাল সাড়ে ছয়টার দিকে নগরের সাগরদী এলাকায় ঢাকা থেকে ছেড়ে আসা একটি পরিবহন ভাঙচুর করে হরতাল-সমর্থকেরা। নগরের বগুড়া রোডে যুবদল ও ছাত্রদলের পিকেটাররা একাধিক রিকশায় অগ্নিসংযোগ করে। পিকেটাররা ঢাকা-বরিশাল মহাসড়কের বাবুগঞ্জের দোয়ারিকা সেতুসংলগ্ন এলাকায় একটি ট্রাকে হামলা চালিয়ে পাঁচ আরোহীকে পিটিয়ে জখম করে। শনিবার রাত থেকে গতকাল পর্যন্ত বিএনপির ১৫ জন কর্মীকে আটক করেছে কোতোয়ালি ও কাউনিয়া থানার পুলিশ।
পটুয়াখালী: গতকাল ভোর চারটার দিকে পটুয়াখালী শহরের প্রবেশপথ কালিকাপুর চৌরাস্তায় ট্রাফিক পুলিশ বক্সে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। সকাল ছয়টার দিকে পিকেটাররা শহরের তিতাস সিনেমা মোড়ে একটি মালবাহী ট্রাক ভাঙচুর করে। শহরের কাজীপাড়া সড়ক ও ছোট চৌরাস্তা এলাকায় ভাঙচুর করে দুটি ইজিবাইক। এদিকে, হরতালকে ঘিরে শনিবার রাতে জেলার দশমিনা উপজেলা সদরে বিএনপি ও আওয়ামী লীগের কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। ভাঙচুর করা হয় বিএনপির কার্যালয়। দশমিনা ও জেলা শহর থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের নয়জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
লালমনিরহাট: প্রথম আলোর সংবাদপত্র আনতে লালমনিরহাট থেকে রংপুর যাওয়ার সময় গতকাল সকাল সাড়ে সাতটার দিকে কাউনিয়া বাসস্ট্যান্ডে একটি পিকআপ (ঢাকা মেট্রো ন-১৪-৪৫৭৫) ভাঙচুর করেছে হরতাল-সমর্থকেরা। এ সময় তারা গাড়ির চালক নূর ইসলামকে শারীরিকভাবে লাঞ্ছিত করে। গাড়িটির মালিক ও লালমনিরহাটের প্রথম আলোর বিক্রয় প্রতিনিধি সাজিদ আলম বলেন, গাড়িতে সংবাদপত্র লেখা স্টিকার ও ব্যানার থাকলেও হামলাকারীরা সেদিকে ভ্রুক্ষেপ করেনি। পিকআপের সামনের মূল্যবান গ্লাস ভাঙচুর করেছে।
নাগেশ্বরী (কুড়িগ্রাম): হরতালে নাশকতা সৃষ্টির আশঙ্কায় শনিবার দিবাগত রাতে নাগেশ্বরী উপজেলার পৃথক স্থান থেকে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের চারজন নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
জয়পুরহাট: গতকাল বেলা ১০টার দিকে শহরের কেন্দ্রীয় মসজিদ চত্বর এলাকায় যুবলীগের নেতা-কর্মীরা বিএনপির মিছিলে হামলার চেষ্টা করলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ সময় উভয় পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। একপর্যায়ে বিএনপির কর্মীরা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে হামলা চালান এবং ইটপাটকেল নিক্ষেপ করে আওয়ামী লীগের নেতা-কর্মীদের ধাওয়া করেন। পুলিশ বিএনপির দুই কর্মীকে গ্রেপ্তার করেছে।
নোয়াখালী: বিক্ষিপ্ত পিকেটিং, গাছ ফেলে সড়কে প্রতিবন্ধকতা ও পুলিশের গাড়িতে হামলা-ভাঙচুরের মধ্য দিয়ে গতকাল নোয়াখালীতে হরতাল পালিত হয়েছে। হরতালের আগের রাতে জেলা শহরসহ বিভিন্ন উপজেলা থেকে বিএনপি ও জামায়াতের ১৬ জন কর্মী-সমর্থককে গ্রেপ্তার করেছে পুলিশ।
বগুড়া: ভোর ছয়টার দিকে বগুড়া-রংপুর মহাসড়কের মহাস্থানগড়ে একটি চালবোঝাই ট্রাকে আগুন ধরিয়ে দেয় পিকেটাররা।
কুষ্টিয়া: গতকাল সকাল সাতটার দিকে শহরের মজমপুর গেটে পিকেটিংয়ের সময় কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা দলের সভাপতি ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক সোহরাব উদ্দিনসহ ছাত্রদলের ছয়জন নেতা-কর্মীকে আটক করে পুলিশ। পরে পুলিশ সোহরাবকে ছেড়ে দেয়।
চাটমোহর (পাবনা): হরতালে নাশকতার আশঙ্কায় গতকাল ভোরে চাটমোহর উপজেলার বিভিন্ন ইউনিয়নের বিএনপি ও যুবদলের পাঁচ নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ।
ফরিদপুর: শনিবার রাতে ও গতকাল হরতাল চলার সময় ফরিদপুর শহরসহ বিভিন্ন উপজেলায় বিএনপির অঙ্গসংগঠনের ২৮ জন নেতা-কর্মী ও সন্দেহভাজন ব্যক্তিকে আটক করেছে পুলিশ। গতকাল সকাল আটটার দিকে শহরতলির হারোকান্দি এলাকায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও শহরের টেপাখোলা খামারবাড়ী এলাকায় ব্যাটারিচালিত দুটি ইজিবাইক ভাঙচুর করে পিকেটাররা।
ময়মনসিংহ: ময়মনসিংহ রেলওয়ে স্টেশন থেকে গতকাল সকালে ঢাকার উদ্দেশে কয়েকটি ট্রেন ছেড়ে গেলেও আন্তনগর যমুনা ট্রেনটি গফরগাঁও রেলস্টেশনে দেড় ঘণ্টা আটকা পড়ে। এ সময় পিকেটাররা রেললাইনের ওপর কাঠের গুঁড়ি ও টায়ার ফেলে আগুন ধরিয়ে দেয়। এ নিয়ে পুলিশের সঙ্গে পাল্টাপাল্টি ধাওয়া হয়।
রাজবাড়ী: রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা শনিবার রাত আটটার দিকে হরতালের সমর্থনে মশাল মিছিল বের করলে পুলিশ লাঠিপেটা করে। এ সময় নয়জনকে গ্রেপ্তার করে পুলিশ।
নারায়ণগঞ্জ: বিএনপির নেতা-কর্মীরা গতকাল শহরের বেশ কয়েকটি পয়েন্টে সড়কে টায়ার জ্বালান। পুলিশ বিএনপির মিছিলে লাঠিপেটা করে নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে অন্তত ১০ জন আহত হয়েছেন। এর আগে শনিবার রাত দুইটার দিকে রূপগঞ্জ উপজেলার তারাব সুলতানা ব্রিজ এলাকায় একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।
শ্রীপুর (গাজীপুর): শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মোহা সিএনজি স্টেশনের সামনে গতকাল সকালে টায়ার জ্বালিয়ে পিকেটিং করেন ছাত্রদলের নেতা-কর্মীরা। ওই সময় তাঁরা চারটি যাত্রীবাহী লেগুনা ভাঙচুর করেন।
কালিয়াকৈর (গাজীপুর): গতকাল সকালে গাজীপুরের টঙ্গীর আশরাফ টেক্সটাইল মিলের সামনে দাঁড়িয়ে থাকা একটি বাসে কেরোসিনের বোতল ছুড়ে অগ্নিসংযোগের চেষ্টা করে পিকেটাররা। পরে টহল পুলিশের ধাওয়া খেয়ে তারা পালিয়ে যায়। এদিকে, নাশকতা চালানোর পরিকল্পনার অভিযোগে গত শনিবার রাত থেকে গতকাল সকাল ১০টা পর্যন্ত টঙ্গীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে যুবদল ও তাঁতী দলের ১২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

No comments

Powered by Blogger.