পরিপূর্ণ মুক্তি ও গণতন্ত্রের বিকল্প নেই-মিসরীয় জনতার জয়

টানা ১৮ দিন লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে মিসরের জনগণ শুক্রবার সন্ধ্যায় স্বৈরশাসক হোসনি মোবারককে ক্ষমতাচ্যুত করেছে। চূড়ান্ত ক্ষমতার মালিক যে জনগণ এবং স্বৈরতন্ত্র যতই শক্তিশালী ও দীর্ঘ হোক, শেষ পর্যন্ত তা যে টিকে থাকতে পারে না, কায়রোর স্বাধীনতাচত্বরে সমবেত জনতা আরও একবার তা প্রমাণ করল।


শুধু মিসরের বা আরব দুনিয়ার নয়, সারা পৃথিবীর গণতন্ত্রকামী মানুষের জন্য এ এক বড় আনন্দের সংবাদ।
৮২ বছর বয়সী সাবেক বিমানবাহিনীর কমান্ডার মোহাম্মদ হোসনি মোবারক সর্ববৃহৎ আরব রাষ্ট্র মিসরে নির্মম স্বৈরশাসন চালিয়েছেন দীর্ঘ ৩০ বছর। এই পুরো সময়ই তিনি জারি রেখেছেন জরুরি অবস্থা, নিষিদ্ধ করেছেন বিরোধী সব রাজনৈতিক দল। আর তিনি স্ত্রী-পুত্র ও আত্মীয়স্বজনকে নিয়ে গড়েছেন অবৈধ সম্পদের পাহাড়। তাঁকে সমর্থন জুগিয়েছে মিসরের সশস্ত্র বাহিনী, যে বাহিনীকে বছরে ১৩০ কোটি ডলার সামরিক সাহায্য জুগিয়ে এসেছে মার্কিন প্রশাসন। মোবারক ছিলেন আরব দুনিয়ায় ইসরায়েলের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র।
১৪ জানুয়ারি তিউনিসিয়ার স্বৈরশাসক বেন আলী গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালানোর ১০ দিনের মাথায় ২৫ জানুয়ারি থেকে মিসরে শুরু হয় মোবারকবিরোধী বিক্ষোভ। মিসরের জনসাধারণ মোবারকের পদত্যাগের দাবি তোলে, রাজধানী কায়রোর স্বাধীনতাচত্বর থেকে আন্দোলন ছড়িয়ে পড়ে আলেকজান্দ্রিয়া, সুয়েজসহ বিভিন্ন শহরে। এই স্বতঃস্ফূর্ত শান্তিপূর্ণ গণ-আন্দোলনের অগ্রবাহিনী মিসরের যুবসমাজ, যাদের জন্ম হয়েছে মোবারকের স্বৈরশাসনের মধ্যে, যাদের কোনো রাজনৈতিক দীক্ষা বা সাংগঠনিক অভিজ্ঞতা নেই। কিন্তু তারা মুক্তি ও স্বাধীনতা চায়, স্বৈরতন্ত্রের অবসান চায়। মোবারক সাদা পোশাকে পুলিশ সদস্যদের লেলিয়ে দিয়েছেন বিক্ষোভকারী নিরস্ত্র জনতার ওপর, তাদের হাতে নিহত হয়েছে প্রায় ৩০০ মানুষ। কাঁদানে গ্যাস, লাঠি, রাবার বুলেট ও প্রাণঘাতী ধাতব বুলেট এবং একপর্যায়ে বেশ বড়সড় এক সশস্ত্র গুন্ডাবাহিনী নামিয়ে মোবারক শান্তিপূর্ণ আন্দোলনকে দাঙ্গা-হাঙ্গামায় পর্যবসিত করার চেষ্টা করেছেন এবং প্রত্যাশা করেছেন সেনাবাহিনীর সহযোগিতা। কিন্তু সেনাবাহিনী রাস্তায় নামলেও বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়নি। যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় রাষ্ট্রগুলোর ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর’-এর আহ্বান অগ্রাহ্য করে মোবারক পদত্যাগে বারবার অস্বীকৃতি জানিয়েছেন এই বলে যে, আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রার্থী হবেন না। কিন্তু মিসরীয় জনগণ তাতে আশ্বস্ত হয়নি, তারা আর এক মুহূর্তও মোবারককে ক্ষমতায় দেখতে চায়নি, তারা রাজপথ ছাড়েনি।
শুক্রবার সন্ধ্যায় ভাইস প্রেসিডেন্ট ওমর সুলেইমান মিসরবাসীকে যখন জানালেন যে প্রেসিডেন্ট মোবারক পদত্যাগ করেছেন, দেশ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে মিসরীয় সশস্ত্র বাহিনীর সুপ্রিম কাউন্সিলকে, তখন আনন্দ-উল্লাসের পাশাপাশি কিছু শঙ্কাও সৃষ্টি হয়েছে। জনগণের মুক্তি ও গণতন্ত্রের আকাঙ্ক্ষা উপলব্ধি করতে সামরিক বাহিনী যদি ব্যর্থ হয়, তাহলে মিসরের সামনের দিনগুলো খুবই অনিশ্চিত।
মিসরের জনগণ অবাধ ও পরিপূর্ণ গণতান্ত্রিক ব্যবস্থা চায়। সে জন্য জরুরি অবস্থা তুলে নিতে হবে, রাজনৈতিক দলগুলোর জন্য স্বাধীনভাবে কাজ করার পরিবেশ সৃষ্টি করতে হবে, সেসবের লক্ষ্যে আইন-কানুন-সংবিধানের প্রয়োজনীয় সংস্কার করতে হবে, স্বাধীন নির্বাচন কমিশন গঠন করতে হবে এবং অবাধ নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে জনগণের নির্বাচিত প্রতিনিধিদের হাতে দেশ পরিচালনার দায়িত্ব তুলে দিয়ে সামরিক বাহিনীকে ব্যারাকে ফিরে যেতে হবে। অবাধ ও পরিপূর্ণ গণতন্ত্রের কোনো বিকল্প নেই।

No comments

Powered by Blogger.