আইনশৃঙ্খলা রক্ষায় সরকার চরমভাবে ব্যর্থ by খন্দকার মাহবুব হোসেন

গুম ও গুপ্তহত্যা মানবতাবিরোধী অপরাধ। এসব রাজনৈতিক প্রতিহিংসা থেকে জন্ম নেয়। অথবা আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হলে সন্ত্রাসীরা এর সুযোগ গ্রহণ করে। রাজনৈতিক প্রতিহিংসার বিষয়টি উল্লেখ করতে হলে আমাদের হিটলারের আমলের কথা স্মরণ করতে হবে। গেস্টাপোর কাহিনী আমাদের স্মরণে আসে।


রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য হত্যা- গুম-খুন করত তারা। গণতান্ত্রিক পরিস্থিতিতে এটা সম্ভব নয়। সংগত কারণেই আমরা বলতে পারি, এখানে গণতন্ত্র নির্বাসিত।
বাংলাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা সরকার কিংবা বিরোধী দল- সবার জন্যই মারাত্মক ক্ষতিকর। দেশের কল্যাণের জন্যই সরকারকে এগুলো শক্ত হাতে দমন করতে হবে। সরকারের ব্যর্থতার কারণেই সমাজে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্ম হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের স্পষ্ট ব্যর্থতা এখানে দেখা যাচ্ছে। এই ব্যর্থতাকে বিভিন্নভাবে মূল্যায়ন করতে হচ্ছে। আসলে কী হচ্ছে? সরকার কি কিছু আড়াল করতে চাইছে?
সরকার এসব কাজ করছে ক্ষমতা টিকিয়ে রাখার জন্য। তাদের মধ্যে প্রতিহিংসাপরায়ণ মনোবৃত্তি জেগেছে। তবে তারা যদি মনে করে, গুম করে, হত্যা করে বিরোধী শক্তিকে দমন করা যাবে, তাহলে ভুল করবে। জনগণ এখানেও স্বচ্ছতা দেখতে চায়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোন কারণে এ ধরনের ঘটনার সুরাহা করতে পারছে না? এমন প্রশ্নের মুখোমুখি হতে হবে তাদের। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কোন কারণে ব্যর্থ, তাও বিশ্লেষণ হতে পারে। বলা হয়ে থাকে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে প্রচুর লোক নিয়োগ করার সময় দুর্নীতির আশ্রয় নেওয়া হয়েছে। বিশেষ করে সেখানে দলীয় পরিচয়কে অনেক বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। দলীয়করণের ফল হয়েছে এতই ব্যাপক যে সেখানে দক্ষতা আর কোনো ব্যাপারই নয়। এই অদক্ষ সদস্যদের মাধ্যমে জননিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়। তা না হলে এমন পরিস্থিতির সৃষ্টি হবে কেন? এসব পরিস্থিতির জন্য সরকারকেই দায় নিতে হবে।
ইলিয়াস আলীর গুম হয়ে যাওয়ার ব্যাপারটা জনমনে আতঙ্ক বাড়িয়ে দিয়েছে। তিনি একজন শক্তিশালী রাজনৈতিক নেতা। রাজনৈতিক ঘটনা হোক কিংবা অন্য কোনো কারণেই হোক, এটা বের করতে হবে সরকারকেই। ইলিয়াস আলীর মতো শক্তিশালী নেতার গুম হওয়া থেকে প্রমাণিত হয় সাধারণ মানুষের অবস্থাটা কোন পর্যায়ে। সাংবাদিকরাও কি নিরাপদ? এই যে সাংবাদিক দম্পতি সাগর-রুনি নিহত হলেন, সরকার এত দিনেও এর কোনো সুরাহা করতে পারেনি। সরকারের ব্যর্থতার কারণে সাধারণ মানুষ কতটা নিরাপত্তাহীন, তা-ই একের পর এক প্রকাশ পেয়ে যাচ্ছে।
গ্রন্থনা : মোস্তফা হোসেইন

No comments

Powered by Blogger.