এজলাসে উচ্ছৃঙ্খলতা আমরা সমর্থন করি না by খন্দকার মাহবুব হোসেন

প্রথম আলো  ২ আগস্টে মুফতি আমিনীর মামলার শুনানির ঠিক এক দিন আগে কেন আপনারা জনৈক বিচারপতির আচরণ প্রসঙ্গে বৈঠক ডেকেছিলেন? খন্দকার মাহবুব হোসেন  তাঁর বিরুদ্ধে রুল জারি করা হয়েছিল, কেন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না।


বিষয়টি ছিল পুরোপুরি আমিনীকেন্দ্রিক। কিন্তু আমাদের বিচারক বেগম খালেদা জিয়ার বিষয়টি আনলেন।
প্রথম আলো  কেন আপনারা বিচারকের আচরণ সভার এজেন্ডাভুক্ত করেছিলেন?
খন্দকার মাহবুব হোসেন  বিএনপি সরকারের আমলে তাঁকে স্থায়ী করা হয়নি। সে কারণে তাঁর ক্ষোভ রয়েছে। নানা ঘটনায় আমাদের মনে হচ্ছিল, তিনি রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে আদেশ দিচ্ছেন। আসফ্উদ্দৌলা, সৈয়দ আবুল মকসুদ—এমন অনেক বিশিষ্টজনের সঙ্গে তিনি দুর্ব্যবহার করেন। অনেক ক্ষেত্রে তা ভাষায় প্রকাশেরও অনুপযোগী। সে জন্য প্রধান বিচারপতির কাছে আমাদের অনুরোধ ছিল, যাতে তাঁর রিট মোশন পাওয়ার না থাকে। ওই দিন বৈঠকে বিষয়টি আলোচিত হয়, কিন্তু কোনো সিদ্ধান্ত হয়নি।
প্রথম আলো  হট্টগোলের দিন আপনার ভূমিকা কী ছিল?
খন্দকার মাহবুব হোসেন  বেলা একটার দিকে আমি জানলাম, বারে বিএনপিপন্থী আইনজীবীরা ক্ষুব্ধ, উত্তেজিত। আমি একটা-সোয়া একটার দিকে আমীর-উল ইসলাম, রোকন ও সুজনকে নিয়ে তাঁর খাসকামরায় গেলাম। আমি তাঁকে অনুরোধ করলাম, আপনি যে শর্তে রুল দিয়েছেন, সেখানে সীমাবদ্ধ থাকুন। উনি আমাদের বললেন, ‘আমি অর্ডার দিয়ে ফেলেছি।’ আমি বললাম, আপনি অর্ডার তো দেননি। দুইটায় দেবেন। তখন তিনি বললেন, ‘আমি বেগম খালেদা জিয়ার নাম উল্লেখ করব না; লিডার অব দি অপজিশন উল্লেখ করব।’ আমি বললাম, সেটা তো একই কথা হবে। এই বলে আমি চলে এলাম।
প্রথম আলো  তখনো তো হাতাহাতি হয়নি?
খন্দকার মাহবুব হোসেন  না। তারপর আবার এজলাসে এলেন এবং পুনরায় বেগম খালেদা জিয়ার দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুললেন। আমি তখন উঠে দাঁড়িয়ে বললাম, অনুগ্রহপূর্বক এ কাজটি করবেন না। আপনি যেভাবে রুল দিয়েছেন, তার মধ্যে সীমাবদ্ধ থাকুন। সেই মতেই আপনাকে অর্ডার দিতে হবে।
প্রথম আলো  শুনানি চলাকালে আদালতের দেওয়া ওই আদেশটি কী ধরনের? প্রচলিত রেওয়াজের সঙ্গে সংগতিপূর্ণ?
খন্দকার মাহবুব হোসেন  সেটা নয় বলেই তো আমরা বলেছি, তাঁর বিচারিক মনোভাব নেই। তাঁর মনে আগুন জ্বলছে। বিএনপি কেন তাঁকে স্থায়ী করেনি। তখন সেখানে একটা ছোটখাটো ঘটনা ঘটেছে, সেটা অস্বীকার করার উপায় নেই। কিন্তু বিএনপি-সমর্থকদের বিরুদ্ধেই মামলা হয়েছে। কাগজেই আছে, উভয় পক্ষের আইনজীবীদের মধ্যে হাতাহাতি হয়।
প্রথম আলো  নাকি বিএনপির উচ্ছৃঙ্খল আইনজীবীরাই দায়ী? উভয় দলের জ্যেষ্ঠ আইনজীবীরা তাঁদের নিবৃত্ত করতে চেয়েছেন?
খন্দকার মাহবুব হোসেন  উভয় পক্ষের মধ্যে ঘটেছে। এজলাসে উচ্ছৃঙ্খলতা আমরা সমর্থন করি না। তারা (আওয়ামী লীগ) তো প্রস্তুতি নিয়েই এসেছিল। তবে হ্যাঁ, প্রথম দিকে তো নিবৃত্ত করার চেষ্টাই হয়েছে। পরে তা টেকেনি। যে দুটি মামলা হয়েছে, সেখানেও তো উভয় পক্ষের মধ্যে হাতাহাতির উল্লেখ আছে। এবং দুটিতেই গোয়েন্দা বিভাগের দুই কর্মকর্তা বাদী হয়েছেন। একই অভিযোগ, আমাদের কেউ কেউ তাঁদের কিল-ঘুষি মেরেছেন। খামচি মেরেছেন। এই হলো মামলা। অন্য কোনো অভিযোগ নেই। দুটোতেই আসামিরা মোটামুটি একই।
প্রথম আলো  প্রধান বিচারপতির কী ভূমিকা রয়েছে?
খন্দকার মাহবুব হোসেন  ঘটনার পর তাঁর কাছে যাই। তিনি বললেন, বারের জ্যেষ্ঠ আইনজীবীদের ডেকে এর ফয়সালা করুন। আমি চিঠি দিই। কিন্তু অভিযোগ ওঠে, চিঠির ভাষা নাকি ঠিক হয়নি। আমি বলেছিলাম, বিরোধী দলের নেত্রীর বিরুদ্ধে উক্তি করায় বার উত্তপ্ত হয়। তাঁরা বলেছেন, না, এতে হবে না। তাই আমি আজ (শনিবার) তাতে সংশোধনী এনেছি। লিখেছি, আপনারা আসুন। আমরা বারের উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা করব।
প্রথম আলো  আজকের বৈঠকে কী সিদ্ধান্ত আসবে?
খন্দকার মাহবুব হোসেন  আমাকে একটু প্লে-ব্যাক করতে দিন। আওয়ামী আইনজীবীরা প্রধান বিচারপতির কক্ষে ঢুকে তাঁর চেয়ার ফেলে দেন। জানালা-দরজা ভাঙচুর হয়েছিল এবং অ্যাটর্নি জেনারেলের অফিসে ভাঙচুর করলেন। তখন আওয়ামী আইনজীবীদের বিরুদ্ধে মামলা হলো। এর আগে বিচারপতি এম এ মতিন আদালত অবমাননার রুল ইস্যু করেছিলেন। তিনি আদেশ দেন, সুপ্রিম কোর্ট চত্বরে কোনো সভা-সমাবেশ হবে না। সেদিন কিন্তু কিছুই হয়নি। অথচ আজকে তাঁদের হাবভাব, হাইকোর্ট আমরাই অপবিত্র করে ফেলেছি। তাঁরা দুধে ধোয়া। পত্রিকায় ভাঙচুররত যাঁদের ছবি ছাপা হয়েছে, তাঁরা কেউ হাইকোর্টের বিচারক, একজন মন্ত্রিসভায়ও আছেন। কোর্ট ক্যাম্পাসে গাড়ি পোড়ানোর ঘটনাও তাঁরাই ঘটিয়েছেন।
প্রথম আলো  কিন্তু এক আসামিকে আপনার কক্ষে আশ্রয় দিয়েছেন।
খন্দকার মাহবুব হোসেন  একজন আইনজীবী সুপ্রিম কোর্ট-সংক্রান্ত মামলায় আসামি হয়েছেন। আমরা জামিনের আবেদন করি। জ্যেষ্ঠ বিচারক তা মঞ্জুর করলেও কনিষ্ঠ রাজি হননি। কারণ, তিনি এখনো স্থায়ী হননি। প্রধান বিচারপতি গত বৃহস্পতিবার জামিনের আবেদনটি তৃতীয় বিচারকের কাছে পাঠান। সুতরাং, জামিনের আবেদন বিচারাধীন বা মূলতবি। এই অবস্থায় পুলিশ জঘন্য তৎপরতা চালাচ্ছে। এর নাম আইনের শাসন?

No comments

Powered by Blogger.