পবিত্র কোরআনের আলো-আবিসিনিয়ার তৎকালীন খ্রিস্টানরা ছিল মুসলমানদের মতোই সত্যনিষ্ঠ

৮০। তারা-কাছীরাম্ মিনহুম ইয়াতাওয়াল্লাওনাল্লাযীনা কাফারূ-; লাবি'ছা মা- ক্বাদ্দামাত্ লাহুম্ আনফুছুহুম আন ছাখিত্বাল্লাহু আলাইহিম ওয়াফিল আ'যা-বি হুম্ খালিদূন। ৮১। ওয়ালাও কা-নূ ইউ'মিনূনা বিল্লাহি ওয়ান্নাবিয়্যি ওয়ামা- উনযিলা ইলাইহি মা ত্তাখাযূহুম আওলিইয়া-আ ওয়ালা-কিন্না কাছীরাম্ মিনহুম ফা-ছিক্বূন।


৮২। লাতাজিদান্না আশাদ্দান্নাছি আ'দা-ওয়াতাল্ লিল্লাযীনা আ-মানুল ইয়াহূদা ওয়াল্লাযীনা আশ্রাকূ; ওয়ালাতাজিদান্না আক্ব্রাবাহুম্ মাওয়াদ্দাতাল লি্লযীনা আ-মানু ল্লাযীনা ক্বা-লূ ইন্না- নাসা-রা-; যা-লিকা বিআন্না মিনহুম কি্বচ্ছীছীনা ওয়ারুহ্বা-নাওঁ ওয়া আন্নাহুম লা-ইয়াছতাকবিরূন। [সুরা : আল মায়েদা, আয়াত : ৮০-৮২]

অনুবাদ
৮০. আপনি তাদের (ইহুদিদের) মাঝে এমন বহু লোককে দেখতে পাবেন, যারা কাফিরদের সঙ্গে বন্ধুত্ব করতেই বেশি আগ্রহী। অবশ্য যে কাজগুলো তারা ভবিষ্যতে নিজেদের শান্তির জন্য করেছে বা অর্জন করে রেখেছে, তা নিঃসন্দেহে মন্দ। যেহেতু আল্লাহ তায়ালা তাদের প্রতি অসন্তুষ্ট হয়েছেন, সুতরাং তারা শাস্তির ভেতর চিরকাল থাকবে।
৮১. সত্যিই তারা যদি ইমান আনত আল্লাহর প্রতি, তাঁর নবীর (মুসা) প্রতি এবং তাঁর ওপর নাজিলকৃত কিতাবের (তাওরাত) প্রতি, তাহলে তারা কাফিরদের বন্ধু হিসেবে গ্রহণ করত না। কিন্তু তাদের অধিকাংশ লোকই হচ্ছে পাপাচারী।
৮২. আপনি মানুষের মধ্যে মুসলমানদের সঙ্গে বেশি শত্রুতা পোষণকারী পাবেন এই ইহুদি ও মুশরিকদের। অপরদিকে মুসলমানদের সঙ্গে বন্ধুত্বের ব্যাপারে আপনি কিছুটা নিকটতর পাবেন ওই সব লোককে, যারা নিজেদের পরিচয় দিচ্ছেন খ্রিস্টান বলে। এটা এ কারণে যে তাদের মধ্যে ধর্মীয় পণ্ডিত ব্যক্তি ও সংসারবিরাগী ফকির-দরবেশরা আছে এবং তারা বেশি অহংকারও করে না।

ব্যাখ্যা
৮২ নম্বর আয়াতের শানেনুজুল : মদিনায় হিজরতের আগে মক্কার কাফিরদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে রাসুল (সা.) কিছুসংখ্যক মুসলমানকে লোহিত সাগরের অন্য তীরে আবিসিনিয়ায় হিজরতে পাঠিয়েছিলেন। আবিসিনিয়ার খ্রিস্টানরা সেই মুহাজির মুসলিমদের সাদরে গ্রহণ করেছিল এবং তাদের আত্মরক্ষার ব্যাপারে সাহায্য-সহযোগিতাও করেছিল। আবিসিনিয়ার ন্যায়পরায়ণ বাদশাহ নাজ্জাশি নিজে তাদের সাহায্য-সহযোগিতা দিয়েছিলেন। মক্কার কোরাইশরা লোক পাঠিয়েছিল মুহাজির মুসলিমদের তাদের হাতে তুলে দেওয়ার জন্য। কিন্তু বাদশাহ নাজ্জাশি তাদের শত্রুর হাতে তুলে দেননি। বাদশাহ নাজ্জাশি এবং তাঁর সরকারের আমির-ওমরাহরা সত্যিকারের ইনজিলের অনুসারী এবং খুবই উদার হৃদয়ের খ্রিস্টান ছিলেন। তাঁরা নিজেদের অবস্থানে থেকেও ইসলামের সত্যকে কবুল করে নিয়েছিলেন। আবিসিনিয়ায় যারা আশ্রয় নিয়েছিল, সেই মুহাজিরদলের অন্যতম নেতা ছিলেন জাফর সাদেক তাইয়ার। তারা হজরত জাফর সাদেকের কণ্ঠে কোরআন শুনে ক্রন্দন করেছিল। পরবর্তী সময়ে সেখান থেকে অন্তত ৩০ জন আলেম রাসুল (সা.)-এর দরবারে উপস্থিত হয়ে কোরআন শুনে কেঁদেছিলেন। এই হাবশি খ্রিস্টান সম্প্রদায়ের বিষয়ই এই আয়াত ও পরবর্তী আয়াতগুলোতে আলোচিত হয়েছে। খ্রিস্টান হওয়া সত্ত্বেও আল্লাহ তায়ালা তাঁদের প্রশংসা করেছেন।
৮০ ও ৮১ নম্বর আয়াতে বিশেষ করে ইহুদিদের বিষয় আলোচিত হয়েছে। ইহুদিরা মক্কার কাফির কোরাইশদের সঙ্গে সখ্য রাখত। আসলে তারা মুসলমানদের সঙ্গে শত্রুতার মনোভাব থেকেই শত্রুর শত্রুদের সঙ্গে সখ্য রাখত। ধর্মের মর্মবস্তুর দিক থেকে ইহুদিদের সঙ্গে মুসলমানদের নৈকট্য আছে। সেদিক থেকে কোরাইশদের সঙ্গে দূরত্ব অনেক বেশি। কোরাইশরা মুশরিক আর ইহুদিরা একত্ববাদী। কিন্তু ইহুদিরা যেহেতু তাদের ধর্মের প্রকৃত শিক্ষার অনুশীলন করে না, বরং মুসলমানদের উত্থানে ঈর্ষান্বিত, সেহেতু তারা মুসলমানদের সঙ্গে শত্রুতার মনোভাব পোষণ করে এবং মুশরিক কোরাইশদের সঙ্গে গোপনে সখ্য রাখে। ইহুদিরা একত্ববাদী হওয়া সত্ত্বেও এই আয়াতে আল্লাহ তায়ালা সেই সমাজের বেশির বাগ মানুষকে পাপাচারী বলে অভিহিত করেছেন। ইহুদিদের তুলনায় খ্রিস্টানদের মধ্যে যে অনেক উদারনৈতিক লোক আছে, সেটা এই আয়াতগুলোর মাধ্যমে ব্যক্ত করা হয়েছে।

গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.